Home /News /coronavirus-latest-news /

COVID19 Mask: বিশ্বজয়, গুগলের সেরা দশে দিগন্তিকার ভাইরাস ধ্বংসকারী মাস্ক 

COVID19 Mask: বিশ্বজয়, গুগলের সেরা দশে দিগন্তিকার ভাইরাস ধ্বংসকারী মাস্ক 

দিগন্তিকা জানান, আমার উদ্ভাবিত ভাইরাস ধ্বংসকারী মাস্ককে গুগল আর্টস অ্যান্ড কালচার বিশ্ব সেরা দশটি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান দিয়েছেন গুগলের মিউজিয়ামে। এটা জেনে খুবই ভাল লাগছে।

  • Share this:

#মেমারি: গুগলের বিশ্ব সেরা দশটি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান পেলো ভারতের দিগন্তিকা বোসের তৈরি ভাইরাস ধ্বংসকারী মাস্ক। এর মাধ্যমে একরকম সরাসরি বাংলার কন্যাশ্রীর বিশ্ব জয় হয়ে গেল।বিশ্বের প্রথম দশে স্থান পেল পূর্ব বর্ধমানের মেমারির দিগন্তিকা। গুগল আর্টস অ্যান্ড কালচার - উচ্চ-রেজোলিউশন চিত্র ও ভিডিও আকারে বিশ্বজুড়ে বিশ্ব সেরা শিল্পকর্ম পন্য এবং সাংস্কৃতিক নিদর্শনগুলির সংরক্ষণ ও প্রদর্শনের একটি অনলাইন মিউজিয়াম। গুগল ফেব্রুয়ারি ২০১১ সালে প্রতিষ্ঠা করে এই ভার্চুয়াল মিউজিয়ামটি। এই মিউজিয়াম উচ্চ- রেজুলেশন চিত্র প্রযুক্তি ব্যবহার করে দর্শকদের জন্য উন্মুক্ত রেখেছে গুগল।

বিশ্ব সেরা দশটি শিল্পকর্ম,পন্য এবং সাংস্কৃতিক নিদর্শনগুলি দেখার জন্য গুগল আর্টস অ্যান্ড কালচারের মিউজিয়ামে প্রবেশ করলে দেখা মিলবে ভারতের গর্ব দিগন্তিকা বোসের উদ্ভাবিত ভাইরাস ডিটারেন্ট মাস্ক ২০২০। তার উদ্ভাবিত মাস্কটি গুগলের মিউজিয়ামে উপস্থাপনে সহযোগিতা করেছে মিউজিয়াম অফ ডিজাইন এক্সিলেন্সের যাদুঘর মুম্বাই।

গুগল আর্টস অ্যান্ড কালচার মিউজিয়াম দিগন্তিকার উদ্ভাবিত ভাইরাস ডিটারেন্ট মাস্কের মডেল সংরক্ষণ করেছে। সাথে উল্লেখ করেছে ভাইরাস ডিটারেন্ট মাস্ক, ২০২০, উদ্ভাবক দিগন্তিকা বোসের নাম । আরও উল্লেখ করেছে এই ধুলোমুক্ত এবং ভাইরাস-নিরোধকমাস্কটি ভারতের সতের বছর বয়সী কনিষ্ঠ তম উদ্ভাবক হিসাবে ডিজাইনটির প্রোটোটাইপ করেছেন দিগন্তিকা। মিউজিয়ামে আরও উল্লেখ করা হয়েছে, দিগন্তিকা তাঁর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের জ্ঞান প্রয়োগ করে এই আবিষ্কার করেছিলেন। নেতিবাচক আয়নগুলি আমাদের চারপাশের বাতাসের সংস্পর্শে এসে বেশিরভাগ ভাইরাসকে ধ্বংস করে দেয়। সম্পূর্ণ ভাইরাস ধ্বংস নিশ্চিত করতে একটি সাবান-জল মিশ্রণ দুটি রাসায়নিক ফিল্টারে যুক্ত করা হয়েছে যা গৃহীত বাতাসকে বিশুদ্ধ করে যার মধ্যে ভাইরাসের অবশিষ্ট ধ্বংস করে প্রবেশ করতে দেয়। এই ভাবে সমগ্ৰ উদ্ভাবনটির বর্ণনা দিয়েছে গুগল।

দিগন্তিকা মেমরি ভি এম ইনস্টিটিউশন ইউনিট ২ এর দ্বাদশ শ্রেণীর ছাত্রী। ইতিমধ্যেই তার এগারোটি উদ্ভাবনের জন্য এই বয়সেই উদ্ভাবক হিসাবে পরিচিতি লাভ করেছে সে। দিগন্তিকা জানান, আমার উদ্ভাবিত ভাইরাস ধ্বংসকারী মাস্ককে গুগল আর্টস অ্যান্ড কালচার বিশ্ব সেরা দশটি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান দিয়েছেন গুগলের মিউজিয়ামে। এটা জেনে খুবই ভাল লাগছে।

Published by:Pooja Basu
First published:

Tags: Coronavirus, COVID19, Mask

পরবর্তী খবর