corona virus btn
corona virus btn
Loading

একদিকে Covid-19, তার ওপরে ভারতে হানা দিতে চলেছে ‘‌Banana Covid’‌

একদিকে Covid-19, তার ওপরে ভারতে হানা দিতে চলেছে ‘‌Banana Covid’‌

এই ভাইরাসটি প্রথম তাইওয়ানে চিহ্নিত করা হয়। তারপর ভাইরাস দ্রুত মধ্য এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকায় ছড়িয়ে পড়ে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ অসময় যেন কাটছে না ভারতের। একের পর এক আতঙ্ক গ্রাস করছে দেশকে। একদিকে Covid-19 আতঙ্ক ছড়াচ্ছে সাধারণ মানুষের মধ্যে। অন্যদিকে, ঝড়–জল–বন্যা তো আছেই। তার মধ্যেই নতুন উপদ্রব Banana Covid ‌ভাইরাস। তবে সরাসরি মানু্ষের শরীরে এটি কোনও প্রভাব বিস্তার করতে পারে না। এই ভাইরাসের প্রভাব পড়ে কৃষিক্ষেত্রের ওপর। সারা পৃথিবীতেই এই ভাইরাসের আক্রমণে কৃষিক্ষেত্র প্রভাবিত হয়। কিন্তু সম্প্রতি ভারতেও এটি এসে পড়েছে বলে খবর।

এই ভাইরাসটি প্রথম তাইওয়ানে চিহ্নিত করা হয়। তারপর ভাইরাস দ্রুত মধ্য এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকায় ছড়িয়ে পড়ে। এটি গাছেদের ক্ষেত্রে করোনা সংক্রমণ বলা চলে। এর ফলে গাছের পাতা প্রথমে হলুদ হয়ে যায়। আর সবচেয়ে বড় সমস্যা এর কোনও ওষুধ এখনও আবিস্কার করা সম্ভব হয়নি।

‘‌Fusarium wilt TR4’‌ নামে এই ছত্রাককে ‘‌নোভেল ফাংগাস’‌ বলা হচ্ছে। ‌National Research Centre for Bananas (NRCB)–এর প্রধান এস উমা জানিয়েছেন, ভারতে এই গাছের রোগের কেন্দ্র বিহার ও উত্তরপ্রদেশ। এই দুই রাজ্যকেই হটস্পট বলা যায়। রাষ্ট্রসংঘের কৃষি বিভাগের মতে, এটি পৃথিবীর সবেচেয়ে ক্ষতিকর গাছের রোগগুলির মধ্যে অন্যতম। মনে করা হচ্ছে, পৃথিবীতে ২৬০০ কোটির কলা বাণিজ্যে এর বিপুল প্রভাব পড়তে চলেছে। সেই কারণে তাঁরা গাছের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করতেও আলাদা করে পরামর্শ দিয়েছেন।

Published by: Uddalak Bhattacharya
First published: May 27, 2020, 1:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर