হোম /খবর /বিদেশ /
গর্ভস্থ শিশুর শরীরেও করোনা! গবেষণায় তোলপাড় বিশ্বজুড়ে

গর্ভস্থ শিশুর শরীরেও করোনা! গবেষণায় তোলপাড় বিশ্বজুড়ে

মাতৃগর্ভেই শিশু করোনায় সংক্রমিত হতে পারে, দাবি গবেষকদের

মাতৃগর্ভেই শিশু করোনায় সংক্রমিত হতে পারে, দাবি গবেষকদের

চিকিৎসকরা আগেও এই দাবি করেছিলেন, কিন্তু হাতেকলমে প্রমাণ পাওয়া যায়নি।

  • Last Updated :
  • Share this:

#প্যারিস: এবার গর্ভস্থ শিশুর শরীরেও করোনার সন্ধান পাওয়া গেল। ফ্রান্সের চিকিৎসকরা জানিয়েছেন, তাঁরা সম্প্রতি এক করোনা সদ্যোজাতের চিকিৎসা করেছেন। শিশুটি মাতৃগর্ভেই আক্রান্ত হয়েছিল, দাবি করছেন চিকিৎসকরা।

মঙ্গলবার নেচার কমিউনিকেশনস নামক জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে গবেষকরা দাবি করছেন, মার্চের শুরুতে জন্মানো একটি শিশু নানারকম নিউরোলজিক্যাল সমস্যা নিয়ে জন্মায়। উপসর্গ দেখে বোঝা যায়, শিশুটি করোনা আক্রান্ত। প্যারিসের অ্যান্টিওন বেসলেরে হাসপাতালের চিকিৎসক ড্যানিয়েলা দে লুকা এই ঘটনার অন্যতম সাক্ষী। তিনি বলছেন, এই ঘটনাই প্রথমবার বুঝিয়ে দিয়েছে যে মায়ের শরীর থেকে ভ্রুণের মধ্যেও করোনা প্রবেশ করতে পারে। প্লাসেন্টায় করোনা প্রবেশের ক্ষমতা রাখে।

এর আগে গত সপ্তাহে ইতাালিতে ৩১ জন গর্ভবতী মহিলা হাসপাতালে প্রসবযন্ত্রণা নিয়ে ভর্তি হন। তখনই চিকিৎসকরা বলেন, গর্ভস্থ সন্তানের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও হাতেকলমে প্রমাণ তখনও পাওয়া যায়নি।

দে লুকা সেই প্রমাণ পেয়েই বলছেন, "আমাদের মায়ের রক্ত, অ্যামাইনোটিক ফ্লুইড পরীক্ষা করতে হবে। রক্ত পরীক্ষ করতে হবে সদ্যোজাতেরও। কিন্তু করোনা সংক্রমণের মধ্যে নমুনা পাওয়াও সম্ভব নয়। কিন্তু এক্ষেত্রে আমরা সরাসরি রোগীর শরীর পরীক্ষা করেই তথ্য পেয়েছি।" জন্মের ২৪ ঘন্টার মধ্যেই শিশুর শরীরে উপসর্গগুলি প্রকট হতে থাকে। অ্যাম্বলিক্যাল কর্ডের মধ্যে দিয়ে বাহিত হয় এই ভারইরাস, দাবি এই গবেষণায়।

Published by:Arka Deb
First published:

Tags: Coronavirus, COVID-19