করোনা নেগেটিভ মা জন্ম দিলেন করোনা পজিটিভ সদ্যোজাতর, দেশে এই ঘটনা প্রথম

representative image

গর্ভে থাকা অবস্থাতেও মায়ের থেকে করোনা সংক্রমিত হতে পারে শিশু। সম্প্রতি RML হাসপাতালে এমনই একটি ঘটনা চাঞ্চল্য সৃষ্টি করেছে

  • Share this:

    #নয়াদিল্লি: শনিবার একটি রিপোর্টে দিল্লির রাম মোনোহর লোহিয়া হাসপাতালের চিকিৎসকেরা জানালেন, গর্ভে থাকা অবস্থাতেও মায়ের থেকে করোনা সংক্রমিত হতে পারে শিশু। সম্প্রতি RML হাসপাতালে এমনই একটি ঘটনা চাঞ্চল্য সৃষ্টি করেছে। সদ্য করোনা থেকে সেরে  ওঠেন মা, কিন্তু তাঁর সদ্যোজাত সন্তান করোনায় আক্রান্ত। অর্থাৎ, তিনি যখন করোনা আক্রান্ত হন, তখন তিনি গর্ভবতী ছিলেন এবং তাঁর মাধ্যমেই গর্ভে থাকা সন্তান সংক্রমিত হয়েছে। দেশে এমন ঘটনা এই প্রথম বলে হাসপাতালের দাবি।

    রামমনোহর লোহিয়া হাসপাতালের নিওনেটাল ডিজিজ বিভাগের সহকারী অধ্যাপক ডঃ রাহুল চৌধুরী জানিয়েছেন, গর্ভাবস্থায় মা করোনায় সংক্রমিত হয়েছিলেন। কিন্তু যখন তিনি শিশুর জন্ম দেন, তখন তিনি সেরে উঠেছিলেন। জন্মের ৬ ঘণ্টা পর সদ্যোজাতর নমুনা পরীক্ষায় পাঠালে রিপোর্ট করোনা পজিটিভ আসে। তাঁর দাবি, করোনা নেগেটিভ মায়ের গর্ভ থেকে করোনা পজিটিভ সন্তান জন্মের ঘটনা দেশে এই প্রথম।

    রাহুল এও জানান, চিনে সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, গর্ভে থাকা অবস্থাতেও সার্স-কোভ-২ ভাইরাসে সংক্রমিত হতে পারে ভ্রুণ। কিন্তু এর সমর্থনে এতদিন পর্যন্ত কোনও প্রমাণ মেলেনি, এবার মিলল।

    হাসপাতাল সূত্রে জানা যায়, ২৫ বছর বয়সি ওই প্রসূতি নাঙ্গলোইয়ের বাসিন্দা। গত মাসে তাঁকে ভর্তি করা হয় দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালে। ১১ জুন তাঁর লালারসের নমুনা করোনা পরীক্ষার জন্য পাঠানো হয় এবং রিপোর্ট পজিটিভ আসে। ২৫ জুন দ্বিতীয়বারের পরীক্ষাতেও রিপোর্ট পজিটিভ আসে। ৭ জুলাই আরটিপিসিআর পরীক্ষা করা হলে রিপোর্ট নেগেটিভ আসে।

    Published by:Rukmini Mazumder
    First published: