৫৩ দিন পর শহরের রাস্তায় অ্যাপ ক্যাব, জরুরি ভিত্তিতে সুরক্ষাবিধি মেনে পরিষেবা

ফাইল ছবি

কলকাতা শহরের প্রধান কয়েকটি পয়েন্টে থাকবে ক্যাব । শনিবার সংখ্যা ১৭৫ হলেও পরিবহণ দফতর সূত্রে খবর সেই সংখ্যা বাড়িয়ে ৩০০ করে দেওয়া হবে ।

  • Share this:

#কলকাতাঃ শহরের রাস্তায় আজ থেকে মিলবে অ্যাপ ক্যাব । ওলা ও উবের এই দুই সংস্থা অনলাইন ক্যাব চালাতে আগ্রহ প্রকাশ করেছে বলে রাজ্য পরিবহন দফতর সূত্রে খবর । ধাপে ধাপে ক্যাবের সংখ্যা বাড়বে বলে জানিয়েছেন দফতরের আধিকারিকরা । লকডাউন ঘোষণা হয়ে যাওয়ার পর থেকে রাস্তায় দেখা মিলছিল না অ্যাপ ক্যাবের । চালকরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছেন অল্প সংখ্যক ক্যাব চালাতে দেওয়া হোক । কিন্তু সামাজিক দুরত্ব বা বিধি মেনে সেই গাড়ি চলাচল শুরু করা যায়নি । দীর্ঘ ৫৩ দিন পরে ফের রাস্তায় নামল ক্যাব । মূলত যারা হাসপাতালে ডায়ালিসিস, রেডিওথেরাপি বা বাচ্চাদের দেখাতে নিয়ে যাবেন তাঁদের  কথা মাথায় রেখেই এই পরিষেবা চালু করা হচ্ছে।

কলকাতা শহরের প্রধান কয়েকটি পয়েন্টে থাকবে ক্যাব । শনিবার সংখ্যা ১৭৫ হলেও পরিবহণ দফতর সূত্রে খবর সেই সংখ্যা বাড়িয়ে ৩০০ করে দেওয়া হবে । তবে অনলাইন ক্যাবে যাত্রী কোনওভাবেই দুইয়ের অধিক হতে পারবে না। যাত্রীদের মাস্ক বা ফেস শিল্ড ব্যবহার করা বাধ্যতামূলক । গাড়িতে ওঠার সময় স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। চালককেও গাড়ি পরিষ্কার রাখতে হবে । স্যানিটাইজার ব্যবহার করতে দিতে হবে । গ্লভস ও মাস্ক পড়ে গাড়ি চালাতে হবে । চালকের পাশের আসনে বসা যাবে না । দুই আসনের মাঝে থাকবে মোটা প্লাস্টিকের চাদর। ফলে চালকের সঙ্গে যাত্রীদের সংস্পর্শ এড়ানো সম্ভব হবে । আপাতত এই সব নিয়ম মেনেই চালু হচ্ছে ক্যাব ।

অন্যদিকে শুক্রবার থেকে অনলাইন ক্যাব অপারেটর গিল্ড চালু করে দিল ফোন মারফত গাড়ি বুকিং ব্যবস্থা । প্রায় ৫০০ গাড়ি তারাও প্রস্তুত করে ফেলেছে । অপারেটর গিল্ড গাড়ি বুকিংয়ের জন্য তিনটি নম্বর জানিয়েছে। সেগুলি হল ৮৯১০০৭৯২১২, ৯৮০৪৮৮৬০২৮ এবং ৯৮৩১৬০৩৮৬৬। জরুরি ভিত্তিতে  চলবে এই সব ক্যাব । স্বাস্থ্যবিধি সংক্রান্ত যাবতীয় নিয়ম মেনেই অবশ্য চলছে এই গাড়ি । তবে এই ক্যাবের ভাড়া ঠিক হয়েছে প্রতি কিলোমিটারে ২০ টাকা করে । গাড়িতে ওঠার সময় যাত্রীদের কিলোমিটার দেখিয়ে দেওয়া হবে । যে সমস্ত যাত্রীরা এগুলি ব্যবহার করবেন তাদের নাম, ঠিকানা, ফোন নাম্বার ও কোথায় উঠলেন ও কোথায় নামলেন তা লিখে রাখা হচ্ছে । তবে জ্বর ও শ্বাসকষ্ট লক্ষ্মণ থাকলে গাড়িতে ওঠানো হবে না । ট্যাক্সি সংগঠনগুলিও গাড়ি চালানোর আগ্রহ প্রকাশ করলেও কবে থেকে সরকারি অনুমতি নিয়ে কলকাতায় ট্যাক্সি চলতে পারবে তা এখনও স্থির হয়নি ।

ABIR GHOSHAL

Published by:Shubhagata Dey
First published: