corona virus btn
corona virus btn
Loading

৫৩ দিন পর শহরের রাস্তায় অ্যাপ ক্যাব, জরুরি ভিত্তিতে সুরক্ষাবিধি মেনে পরিষেবা

৫৩ দিন পর শহরের রাস্তায় অ্যাপ ক্যাব, জরুরি ভিত্তিতে সুরক্ষাবিধি মেনে পরিষেবা
ফাইল ছবি

কলকাতা শহরের প্রধান কয়েকটি পয়েন্টে থাকবে ক্যাব । শনিবার সংখ্যা ১৭৫ হলেও পরিবহণ দফতর সূত্রে খবর সেই সংখ্যা বাড়িয়ে ৩০০ করে দেওয়া হবে ।

  • Share this:

#কলকাতাঃ শহরের রাস্তায় আজ থেকে মিলবে অ্যাপ ক্যাব । ওলা ও উবের এই দুই সংস্থা অনলাইন ক্যাব চালাতে আগ্রহ প্রকাশ করেছে বলে রাজ্য পরিবহন দফতর সূত্রে খবর । ধাপে ধাপে ক্যাবের সংখ্যা বাড়বে বলে জানিয়েছেন দফতরের আধিকারিকরা । লকডাউন ঘোষণা হয়ে যাওয়ার পর থেকে রাস্তায় দেখা মিলছিল না অ্যাপ ক্যাবের । চালকরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছেন অল্প সংখ্যক ক্যাব চালাতে দেওয়া হোক । কিন্তু সামাজিক দুরত্ব বা বিধি মেনে সেই গাড়ি চলাচল শুরু করা যায়নি । দীর্ঘ ৫৩ দিন পরে ফের রাস্তায় নামল ক্যাব । মূলত যারা হাসপাতালে ডায়ালিসিস, রেডিওথেরাপি বা বাচ্চাদের দেখাতে নিয়ে যাবেন তাঁদের  কথা মাথায় রেখেই এই পরিষেবা চালু করা হচ্ছে।

কলকাতা শহরের প্রধান কয়েকটি পয়েন্টে থাকবে ক্যাব । শনিবার সংখ্যা ১৭৫ হলেও পরিবহণ দফতর সূত্রে খবর সেই সংখ্যা বাড়িয়ে ৩০০ করে দেওয়া হবে । তবে অনলাইন ক্যাবে যাত্রী কোনওভাবেই দুইয়ের অধিক হতে পারবে না। যাত্রীদের মাস্ক বা ফেস শিল্ড ব্যবহার করা বাধ্যতামূলক । গাড়িতে ওঠার সময় স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। চালককেও গাড়ি পরিষ্কার রাখতে হবে । স্যানিটাইজার ব্যবহার করতে দিতে হবে । গ্লভস ও মাস্ক পড়ে গাড়ি চালাতে হবে । চালকের পাশের আসনে বসা যাবে না । দুই আসনের মাঝে থাকবে মোটা প্লাস্টিকের চাদর। ফলে চালকের সঙ্গে যাত্রীদের সংস্পর্শ এড়ানো সম্ভব হবে । আপাতত এই সব নিয়ম মেনেই চালু হচ্ছে ক্যাব ।

অন্যদিকে শুক্রবার থেকে অনলাইন ক্যাব অপারেটর গিল্ড চালু করে দিল ফোন মারফত গাড়ি বুকিং ব্যবস্থা । প্রায় ৫০০ গাড়ি তারাও প্রস্তুত করে ফেলেছে । অপারেটর গিল্ড গাড়ি বুকিংয়ের জন্য তিনটি নম্বর জানিয়েছে। সেগুলি হল ৮৯১০০৭৯২১২, ৯৮০৪৮৮৬০২৮ এবং ৯৮৩১৬০৩৮৬৬। জরুরি ভিত্তিতে  চলবে এই সব ক্যাব । স্বাস্থ্যবিধি সংক্রান্ত যাবতীয় নিয়ম মেনেই অবশ্য চলছে এই গাড়ি । তবে এই ক্যাবের ভাড়া ঠিক হয়েছে প্রতি কিলোমিটারে ২০ টাকা করে । গাড়িতে ওঠার সময় যাত্রীদের কিলোমিটার দেখিয়ে দেওয়া হবে । যে সমস্ত যাত্রীরা এগুলি ব্যবহার করবেন তাদের নাম, ঠিকানা, ফোন নাম্বার ও কোথায় উঠলেন ও কোথায় নামলেন তা লিখে রাখা হচ্ছে । তবে জ্বর ও শ্বাসকষ্ট লক্ষ্মণ থাকলে গাড়িতে ওঠানো হবে না । ট্যাক্সি সংগঠনগুলিও গাড়ি চালানোর আগ্রহ প্রকাশ করলেও কবে থেকে সরকারি অনুমতি নিয়ে কলকাতায় ট্যাক্সি চলতে পারবে তা এখনও স্থির হয়নি ।

ABIR GHOSHAL

Published by: Shubhagata Dey
First published: May 16, 2020, 10:06 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर