corona virus btn
corona virus btn
Loading

অ্যান্টি-ব্যাকটেরিয়াল গ্রাফিন ফেস মাস্ক, সূর্যের আলোয় ক্ষমতা বেড়ে ১০০ শতাংশ হয়!

অ্যান্টি-ব্যাকটেরিয়াল গ্রাফিন ফেস মাস্ক, সূর্যের আলোয় ক্ষমতা বেড়ে ১০০ শতাংশ হয়!
গ্রাফিন মাস্ক

প্রাথমিক পরীক্ষায় জানা গিয়েছে, এই মাস্ক দুই প্রজাতির কোরোনাভাইরাস নিষ্ক্রিয় করতে পুরোপুরি সফল।

  • Share this:

কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের প্রয়াসে বিজ্ঞানীরা তৈরি করতে সফল হলেন এক নতুন ফেস মাস্ক। এই অ্যান্টি ব্যাক্টেরিয়াল গ্রাফিন মাস্কগুলি ৮০ শতাংশ কার্যকরী বলে জানা গিয়েছে। বৈজ্ঞানিকেরা আরও জানিয়েছেন, এই মাস্কের ক্ষমতা সূর্যের আলোয় বেড়ে ১০০ শতাংশ হয়ে যায়। শুধুমাত্র ১০ মিনিট সূর্যের আলো দরকার এই মাস্কের ক্ষমতা বাড়ানোর জন্য।

ACS Nano নামক এক জার্নালে প্রকাশিত হয়েছে এই মাস্কের সাফল্যের কথা। প্রাথমিক পরীক্ষায় জানা গিয়েছে, এই মাস্ক দুই প্রজাতির কোরোনাভাইরাস নিষ্ক্রিয় করতে পুরোপুরি সফল। এই পরীক্ষার সাফল্য এই কঠিন সময়ে আশার আলো দেখাতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। হংকং বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিশেষজ্ঞ জানিয়েছেন, এই গ্রাফিন মাস্ক খুব সহজে এবং অল্প খরচেই তৈরি করা সম্ভব।

রিসার্চাররা জানাচ্ছেন, সার্জিক্যাল মাস্ক আমরা সাধারণত ব্যবহার করে থাকি সেগুলি মোটেই অ্যান্টি ব্যাক্টেরিয়াল নয়। এর থেকে অন্যদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ। এর সম্ভাবনা বেড়ে যায় যখন কেউ ব্যবহৃত মাস্কের দূষিত অংশটি ছুঁয়ে ফেলে বা যখন সেই মাস্কগুলি ব্যবহার করার পর ঠিক ভাবে বাতিল করা হয় না।

গবেষণাদলের প্রধান ইয়ে রুকুয়ান গ্রাফিন তাঁর অ্যান্টি ব্যাক্টেরিয়াল তথ্যের জন্য বিখ্যাত। গত বছর সেপ্টেম্বর মাসে, এই মহামারী শুরুর আগেই এই মাস্কের ধারণা ডাক্তার ইয়ে রুকুয়ানের মাথায় আসে। তখন থেকেই তিনি বানানো শুরু করেন এই অসাধারণ লেজার-ইনডিউসড গ্রাফিন মাস্ক।

অনুসন্ধানের জন্যে রিসার্চ টিম E.Coli নামক এক ব্যাকটেরিয়ার উপর পরীক্ষা করে জানতে পারে, এই গ্রাফিন ৮২ শতাংশ ক্ষমতাশালী। এর তুলনায় মাস্ক বানানোর অন্যান্য উপকরণ যেমন, সক্রিয় কার্বন ফাইবার এবং কাপড় দিয়ে পরীক্ষা করে দেখা গিয়েছে যে সেগুলি মাত্র ২ শতাংশ ও ৯ শতাংশ কার্যকর।

গবেষণায় প্রমাণ পাওয়া যায় যে ৯০ শতাংশ E.Coli ৮ ঘণ্টা পরেও বেঁচে থাকে কিন্তু সেটা গ্রাফিনে হয় না। এই গ্রাফিন বায়বীয় ব্যাক্টরিয়াদের ধ্বংস করতেও খুবই সক্ষম বলে জানা গিয়েছে।

ইয়ে জানিয়েছেন, গ্রাফিনের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ সম্পর্কে আরও গবেষণা খুবই জরুরি।

Published by: Arindam Gupta
First published: September 14, 2020, 6:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर