corona virus btn
corona virus btn
Loading

করোনা মোকাবিলায় দেশকে নেতৃত্ব দিয়েছেন, এবার কোয়ারেন্টাইনে মার্কিন গবেষক অ্যান্টনি ফুসি

করোনা মোকাবিলায় দেশকে নেতৃত্ব দিয়েছেন, এবার কোয়ারেন্টাইনে মার্কিন গবেষক অ্যান্টনি ফুসি
মার্কিন অনুজীব বিশেষজ্ঞ অ্যান্টনি ফুসি।

মার্কিন যুক্তরাষ্ট্রকে আগাম করোনা পরিস্থিতি সম্পর্কে সতর্ক করা থেকে ভ্যাকসিন নিয়ে পরীক্ষানিরীক্ষা, বারবারই করোনা মোকাবিলায় মার্কিন প্রশাসনকে নেতৃত্ব দিয়ে এসেছেন এই বিজ্ঞানী।

  • Share this:

#ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিত কতটা ভয়াবহ হতে পারে তা সবার আগে অনুমান করেছিলেন। সেই মার্কিন অনুজীব বিশেষজ্ঞ অ্যান্টনি ফুসিকে এবার কোয়োরেন্টাইনে যেতে হল।

শুক্রবারই জানা গিয়েছিল, হোয়াইট হাউজে করোনা হানায় আক্রান্ত অন্তত তিন। তার মধ্যে ছিলেন ট্রাম্প কন্যা ইভাঙ্কার ব্যক্তিগত সহকারীও। সংবাদসংস্থা সূত্রের খবর মার্কিন ন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের ডিরেক্টর অ্যান্টনি ফুসি ওই আক্রান্তদের সংস্পর্শে এসেছিলেন। তাই জন্যেই কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে তাঁকে। একই সঙ্গে সেলফ আইসোলেশনে রয়েছেন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশানের বিশেষজ্ঞ রবার্ট রেডফিল্ড, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশানের কমিশনার স্টিফেন হান।

ফুসির সংস্থা সূত্রে খবর, প্রথম টেস্টিংয়ে তাঁর কোভিড নেগেটিভ এসেছে। কিন্তু আপাতত প্রতিদিনই তাঁর করোনা পরীক্ষা হবে। হোয়াইট হাউজের সঙ্গে ভিডিও কনফারেন্স পদ্ধতিতে যোগাযোগ রাখবেন তিনি। পাশাপাশি তাঁর স্বাস্থ্য পর্যবেক্ষণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেবে মার্কিন প্রশাসন।

মার্কিন যুক্তরাষ্ট্রকে আগাম করোনা পরিস্থিতি সম্পর্কে সতর্ক করা থেকে ভ্যাকসিন নিয়ে পরীক্ষানিরীক্ষা, বারবারই করোনা মোকাবিলায় মার্কিন প্রশাসনকে নেতৃত্ব দিয়ে এসেছেন এই বিজ্ঞানী। দিন কয়েক আগে রেমডেসিভিরের পক্ষেও সওয়াল করেন তিনি। বলেন অন্যান্য ড্রাগের তুলনায় অনেক বেশি কার্যকরী রেমডেসিভির। এমনকী, শুধু হাঁচি কাশিই নয়, কথাতেও করোনা সংক্রমণ ছড়াতে পারে, এ কথাও ঘোষণা করেন ফুসি। তাঁর হোম কোয়ারেন্টাইনের ঘটনায় স্বাভাবিক ভাবেই কপালে ভাঁজ মার্কিন প্রশাসনের।

Published by: Arka Deb
First published: May 10, 2020, 4:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर