'পাঁচ বছর লাগবে আত্মনির্ভর হতে', মোদির দেখানো পথে প্রথম পদক্ষেপ শাহর

মোদির দেখানো পথেই হাঁটা শুরু করলেন শাহ।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশবাসীকে প্রধামন্ত্রীর আত্মনির্ভরতা অভিযানে সামিল হওয়ার ডাক দিলেন অমিত শাহ। বুধবার ট্যুইটারে তিনি আবেদন করলেন, স্বদেশী পণ্য ব্যবহারের মাধ্যমে আরও বেশি আত্মনির্ভর হয়ে উঠতে। তাঁর মতে, এই পদ্ধতি অবলম্বন করলে পাঁচ বছর লাগবে ভারতের ঘুরে দাঁড়াতে। দেশের অর্থনীতি স্বাবলম্বী হয়ে উঠবে পাঁচ বছরেই।

    এই আত্মনির্ভরতার প্রথম ধাপ হিসেবে একটি বিশেষ ঘোষণাও করেন শাহ। তিনি জানান, ১ জুন থেকে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর ক্যান্টিনে শুধুমাত্র দেশী পণ্যই পাওয়া যাবে।

    গতকালই প্রথম অনেকটা স্বদেশী আন্দোলনের ধাঁচে আত্মনির্ভরতার পথকে প্রশস্ত করার ডাক দেন প্রধানমন্ত্রী। উদাহরণ হিসেবে তুলে আনেন পিপিই তৈরির কথা। তিনি মনে করিয়ে দেন, যখন করোনা সংকট শুরু হয়েছিল তখন পিপিই কিট তৈরিই হত না দেশে। এখন দেশে রোজ ২ লাখ পিপিই কিট এবং ২ লাখ এন-৯৫ মাস্ক তৈরি হচ্ছে। তিনি বলেন, আমরা বিপদকে সু্যোগ বানিয়েছি৷ আমাদের সংস্কৃতিই আত্মনির্ভরতার কথা বলে। অর্থনীতি, পরিকাঠামো, ব্যবস্থাপনা, জনসংখ্যা ও বাজারের চাহিদা, এই পাঁচটি অস্ত্রে শান দিয়েই আত্মনির্ভরতা অর্জনের কথা ঘোষণা করেন মোদি। আর্থিক পুনরুজ্জীবনের জন্য। ২০ লক্ষ কোটি চাকার প্যাকেজও ঘোষণা করেন তিনি। সেই প্যাকেজ সম্পর্কে আজই বিস্তারিত জানাবেন অর্থমন্ত্রী। তার আগেই মোদির দেখানো পথে প্রথম পদক্ষেপ ফেললেন অমিত শাহ।

    Published by:Arka Deb
    First published: