corona virus btn
corona virus btn
Loading

#Coronavirus update। করোনা প্রতিষেধকের পরীক্ষামূলক ব্যবহার শুরু, কাবু হবে কি মারণ ভাইরাস

#Coronavirus update। করোনা প্রতিষেধকের পরীক্ষামূলক ব্যবহার শুরু, কাবু হবে কি মারণ ভাইরাস
Coronavirus Pandemic

পৃথিবার বিভিন্ন দেশেই করোনা ভাইরাসের প্রতিষেধ তৈরি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

  • Share this:

#ওয়াশিংটন: করোনা ভাইরাস প্রতিষেধকের পরীক্ষামূলক ব্যবহার শুরু করতে চলেছে আমেরিকা। সোমবারই আমেরিকায় প্রথমবার মানবদেহে এই পরীক্ষা করে দেখা হবে। আমেরিকার এক সরকারি আধিকারিকই এই খবরের সত্যতা স্বীকার করেছেন। কিন্তু যেহেতু এখনও সরকারিভাবে বিষয়টি ঘোষণা করা হয়নি, তাই এখনই বিষয়টি যথাসম্ভব গোপন রাখার চেষ্টা করা হচ্ছে।

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এই প্রকল্পে অর্থ জোগান দিচ্ছে। সিয়েটেলের কাইজার পেরাম্যানেন্টে ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে এই প্রতিষেধক তৈরি করার কাজ চলছে। সরকারি আধিকারিকরা অবশ্য স্বীকার করে নিয়েছেন, নতুন এই প্রতিষেধক পুরোপুরি পরীক্ষা করে তার কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে অন্তত ১৮ মাস সময় লাগবে।

জানা গিয়েছে, মোট ৪৫ জন কম বয়সি মানুষের শরীরে এই প্রতিষেধক বিভিন্ন মাত্রায় প্রয়োগ করা হবে। অবশ্য যাঁদের শরীরে এই প্রতিষেধক পরীক্ষা হবে, তাঁদের সংক্রমিত হওয়ার কোনও আশঙ্কা নেই বলেই দাবি করা হচ্ছে। কারণ এই প্রতিষেধকগুলিতে এখনও ভাইরাসটি মেশানো হয়নি। এই প্রতিষেধক থেকে মানুষের শরীরে কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না, সেটাই খতিয়ে দেখাই এই পরীক্ষার একমাত্র লক্ষ্য। পরবর্তী সময়ে আরও বড় আকারে এই পরীক্ষা করা হবে।

পৃথিবার বিভিন্ন দেশেই করোনা ভাইরাসের প্রতিষেধ তৈরি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। আধুনিক বিজ্ঞানকে কাজে লাগিয়ে কম সময়ের মধ্যে অনেক বেশি কার্যকরী প্রতিষেধক তৈরির চেষ্টা করছেন গবেষকরা। যেহেতু, স্থায়ী প্রতিষেধ তৈরি করতে অনেকটা সময় লেগে যাবে, তাই আপাতত এক বা দু' মাসের জন্য করোনার সংক্রমণ ঠেকিয়ে রাখার মতো প্রতিষেধকও তৈরির চেষ্টা চালানো হচ্ছে।

করোনায় ইতিমধ্যেই বিশ্বে ১ লক্ষ ৫৬ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। তাঁদের মধ্যে ৫৮০০ জনের মৃত্যুও হয়েছে। আমেরিকাতেই মারা গিয়েছেন ৫০ জন। তবে আক্রান্তের সংখ্যা বিপুল হলেও অধিকাংশই সুস্থ হয়ে উঠছেন। বেশিরভাগ আক্রান্তদের মধ্যে প্রাথমিকভাবে অল্প জ্বর এবং কাশির মতো উপসর্গ দেখা যাচ্ছে। যদিও বয়স্ক মানুষ এবং যাঁরা আগে থেকে অসুস্থ, তাঁদের ক্ষেত্রে প্রাণঘাতী হয়ে উঠছে করোনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যাঁরা অল্প অসুস্থ তাঁদের সুস্থ হতে দু' সপ্তাহের মতো সময় লাগছে। আর বেশি অসুস্থ হয়ে পড়়লে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পেতে চার থেকে ছয় সপ্তাহ সময় লেগে যাচ্ছে।

 
Published by: Debamoy Ghosh
First published: March 16, 2020, 11:29 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर