Covid 19 Second Wave: রুখতেই হবে মারণ সংক্রমণ, চিড়িয়াখানা, অভয়ারণ্য বন্ধ করল সরকার

Covid 19 Second Wave: রুখতেই হবে মারণ সংক্রমণ, চিড়িয়াখানা, অভয়ারণ্য বন্ধ করল সরকার

Zoo and Santuary will be closed -Photo -File

বন দফতরের সব আবাসস্থলের বুকিং বাতিল করে দেওয়া হয়েছে৷

  • Share this:

#কলকাতা:  কোভিডের দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্ত আটকাতে এ বার রাজ্যের সমস্ত চিড়িয়াখানা, অভয়ারণ্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্য বন দফতর সোমবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে। রাজ্য বন দফতর সূত্রে জানানো হয়েছে, রাজ্যের সব চিড়িয়াখানা, অভয়ারণ্য, পাখিরালয়, ব্যাঘ্র প্রকল্প পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বন্ধ রাখতে হবে।

ক'দিন আগেই রাজ্য সরকার কোভিডের ঢেউ রুখতে বাজার, দোকানপাট এবং অন্যান্য অফিস-কাছারি খোলার উপরে নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছে। এ বারে সব রকম পর্যটন কেন্দ্র বন্ধের দিকে এগোল রাজ্য সরকার। সে জন্যই চিড়িয়াখানা এবং অভয়ারণ্য বন্ধের সিদ্ধান্ত নিল রাজ্য। নেওয়া হয়েছে ইকো-ট্যুরিজম কেন্দ্র এবং লজ বন্ধ রাখার সিদ্ধান্তও।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আপাতত পার্ক এবং ছোটখাটো মাঠ বা বাগান বন্ধ রাখা হচ্ছে না। তবে যাতে পার্কের মধ্যে জমায়েত বা ভিড় যাতে না হয়, তার দিকে কড়া নজরদারি রাখা হবে। একই সঙ্গে প্রত্যেক অতিথিকে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে। বন দফতরের এক কর্তা বলেন, "এই মুহূর্তে কোভিডের যা পরিস্থিতি তাতে বন্ধ করা ছাড়া উপায় নেই। তবে পরিস্থিতির উন্নতি হলে আবার ধীরে ধীরে খুলে দেওয়া হবে।"

তবে রাজ্য সরকার সূত্রে জানানো হচ্ছে, পরিস্থিতি ধাপে ধাপে নিয়ন্ত্রণের জন্য কিছু কিছু ক্ষেত্র বন্ধ বা নিয়ন্ত্রণ করা হলেও এখনই সব কিছু বন্ধের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। কোভিড পরিস্থিতি যদি আরও খারাপ হয়, তা হলে লকডাউনের কথা ভাবনাচিন্তা করা হতে পারে।  এ বারে সব রকম পর্যটন কেন্দ্র বন্ধের দিকে এগোল রাজ্য সরকার। সে জন্যই চিড়িয়াখানা এবং অভয়ারণ্য বন্ধের সিদ্ধান্ত নিল রাজ্য। নেওয়া হয়েছে ইকো-ট্যুরিজম কেন্দ্র এবং লজ বন্ধ রাখার সিদ্ধান্তও। রাজ্য বন দফতর সূত্রে জানানো হয়েছে, রাজ্যের সব চিড়িয়াখানা, অভয়ারণ্য, পাখিরালয়, ব্যাঘ্র প্রকল্প পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বন্ধ রাখতে হবে।

Shalini Datta

Published by:Debalina Datta
First published: