corona virus btn
corona virus btn
Loading

নজিরবিহীন সিদ্ধান্ত! ১ জুলাই থেকে শৈলশহরে সব হোটেল বন্ধ, দুশ্চিন্তায় হাজার হাজার কর্মী

নজিরবিহীন সিদ্ধান্ত! ১ জুলাই থেকে শৈলশহরে সব হোটেল বন্ধ, দুশ্চিন্তায় হাজার হাজার কর্মী

১লা জুলাই থেকে বন্ধ হচ্ছে শৈলশহরের সব হোটেল । এমনই সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং হোটেল ওনার্স অ্যাসোসিয়েশন ।

  • Share this:

#দার্জিলিং: করোনার কোপ ! ১লা জুলাই থেকে বন্ধ হচ্ছে শৈলশহরের সব হোটেল । এমনই সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং হোটেল ওনার্স অ্যাসোসিয়েশন ।

করোনা মোকাবিলায় চলছে লকডাউন । দু'মাসের বেশী সময় ধরে বন্ধ হোটেল । মার্চ , এপ্রিল এবং মে মাসের পর্যটনের ভরা মরসুমে দেখা মেলেনি দেশ-বিদেশের পর্যটকদের । চারপাশ খাঁ খাঁ করছে । তার উপর সামনেই বর্ষা আসছে । স্বাভাবিকভাবেই পর্যটকদের সংখ্যা কমে যাবে । কার্যত শূণ্যতে গিয়ে দাঁড়াবে ব্যবসা । আর তাই ১লা জুলাই থেকে হোটেলের ঝাঁপ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মালিক সংগঠন । আর তার জেরে কর্মহীন হয়ে পড়বেন ৮ থেকে ১০ হাজারের বেশী হোটেল কর্মী -এমনই আশঙ্কা ।

এদিকে লকডাউনের সময়ে তারা কীভাবে রয়েছে তার খোঁজ নেয়নি মালিকপক্ষ,  অভিযোগ কর্মীদের । এমনকী বেতনও মেলেনি । মার্চে শেষ বেতন দেওয়া হয়েছিল । কর্মীদের দাবী , এপ্রিল থেকে জুন পর্যন্ত ৩৫ শতাংশ বেতন দেওয়া হবে বলে মালিকপক্ষ জানিয়েছে । একেই বেতন কম, তার ওপর ৬৫ শতাংশ কেটে নিলে কিছুই থাকবে না বলেই ক্ষোভ কর্মীদের । এমনকি জুলাই থেকে নো ওয়ার্ক, নো পে'র নির্দেশিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন হোটেলকর্মীরা ।

জেলাশাসকের কাছে কর্মী সংগঠনের পক্ষ থেকে দাবী জানানো হয়েছে । হোটেলকর্মী সংগঠনের দাবী, কর্মী ছাঁটাই করে সমস্যার সমাধান সম্ভব নয় । আলোচনায় বসতে হবে । তাহলেই সমাধান সূত্র বেরিয়ে আসবে । বৃহস্পতিবার কালিম্পংয়ে হোটেল মালিকদের সঙ্গে এক দফা আলোচনা করেন জিটিএ'র চেয়ারম্যান অনীত থাপা । তিনি জানান , হোটেল বন্ধ করতে দেওয়া হবে না । মালিকেরাও সমস্যায় রয়েছেন  ঠিকই । কিন্তু আলোচনার মাধ্যমে সমাধান সূত্র বের করতে হবে । আগামী সোমবার দার্জিলিংয়ে ত্রিপাক্ষিক বৈঠক হবে । একটা সমাধান বের করে আনা হবে ।

প্রসঙ্গত, দার্জিলিংয়ে সবমিলিয়ে প্রায় সাড়ে তিনশো থেকে চারশোর কাছাকাছি হোটেল রয়েছে । সোমবারের বৈঠকের দিকে তাকিয়ে হোটেল মালিকেরা । এদিকে মালিক সংগঠনের সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করার হুমকি দিয়েছে জিএনএলএফ । পথে নেমে আন্দোলনের ডাক দিয়েছে সংগঠনের সদস্যরা ।

Partha Sarkar

Published by: Shubhagata Dey
First published: June 4, 2020, 4:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर