করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

Breaking: রাজ্য পেল UGC-এর সম্মতি, অক্টোবরেই হবে বিশ্ববিদ্যালয়গুলির ফাইনাল সেমেস্টার পরীক্ষা, শুক্রবার থেকেই পরীক্ষা সূচি প্রকাশ

Breaking: রাজ্য পেল UGC-এর সম্মতি, অক্টোবরেই হবে বিশ্ববিদ্যালয়গুলির ফাইনাল সেমেস্টার পরীক্ষা, শুক্রবার থেকেই পরীক্ষা সূচি প্রকাশ

রাজ্যের কাছে ইউজিসির এই চিঠি আসার পরপরই শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে ফাইনাল ইয়ারের পরীক্ষা সূচি প্রকাশের চূড়ান্ত প্রস্তুতি একপ্রকার নিয়ে ফেলেছে।

  • Share this:

#কলকাতা: রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা সূচি প্রকাশ নিয়ে জটিলতা থাকল না। বুধবার রাতেই ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা ইউজিসি রাজ্যকে চিঠি পাঠিয়ে জানিয়ে দিয়েছে অক্টোবর মাসেই কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষা নিতে পারবে এবং ফল প্রকাশ করতে পারবে। রাজ্যের কাছে ইউজিসির এই চিঠি আসার পরপরই শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে ফাইনাল ইয়ারের পরীক্ষা সূচি প্রকাশের চূড়ান্ত প্রস্তুতি একপ্রকার নিয়ে ফেলেছে।

শুক্রবারই কলকাতা বিশ্ববিদ্যালয় সহ রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা সূচি প্রকাশ করতে চলেছে। বৃহস্পতিবার মহালয়া ও বিশ্বকর্মা পুজোর জন্য ছুটি থাকায় পরীক্ষা সূচি প্রকাশ করা সম্ভব হয়নি। সে ক্ষেত্রে শুক্রবারের মধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা সূচি প্রকাশ করতে পারে এবং আগামী সপ্তাহে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা সূচি প্রকাশ করে দেবে। সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজ্যের তরফের কাছে চিঠি পাঠানো হয়েছিল যাতে অক্টোবর মাসেই পরীক্ষার অনুমতি দেওয়া হয় রাজ্যকে। মৌখিকভাবে ইউজিসি তরফে সম্মতি মিললেও লিখিতভাবে সম্মতির অপেক্ষায় ছিল রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর। অবশেষে লিখিতভাবে সেই সম্মতি পাওয়ায় কিছুটা স্বস্তির ছাপ উচ্চশিক্ষা দপ্তরে।

ইউজিসির তরফে গাইড লাইন দেওয়া হয়েছিল সেপ্টেম্বর মাসের মধ্যেই রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা নিয়ে নিতে হবে। বর্তমান করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে আদৌ পরীক্ষা নেওয়া সম্ভব নাকি ইউজিসির গাইডলাইন মোতাবেক তা নিয়ে মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত। সুপ্রিম কোর্টে অবশ্য মামলা খারিজ করে জানিয়ে দিয়েছিল পরীক্ষা নিতে পারবে ইউজিসি এবং সেক্ষেত্রে রাজ্যগুলি মনে করলে যদি পরীক্ষা পিছিয়ে দিতে চায় সে ক্ষেত্রে ইউজিসি সঙ্গে আলাপ-আলোচনা করে নিতে হবে। সেই মোতাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের সুপ্রিম কোর্টের রায় মেনে চলার পাশাপাশি ইউজিসির গাইডলাইন মেনে চলার পরামর্শ দেন উপাচার্যদের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও বিশ্ববিদ্যালয়গুলি কিভাবে পরীক্ষা নেবে তা নিয়ে রাজ্য যে আর কোনও অ্যাডভাইজারি বা পরামর্শ দেবে না সে বিষয়েও শিক্ষামন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দেন উপাচার্যদের।

রাজ্যের এই মনোভাব বোঝার পর পরই রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ঘোষণা করে দেয় অক্টোবর মাসেই পরীক্ষা নেবে এবং ফল প্রকাশ করবে। তবে সব বিশ্ববিদ্যালয় অনলাইনে ওপেন বুক সিস্টেমে পরীক্ষা নেবে বলে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে। অর্থাৎ বাড়ি থেকে বই দেখে লিখেই পরীক্ষা দেবেন স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীরা। তবে সে ক্ষেত্রে অনলাইনে প্রশ্ন পত্র পাঠানো হবে এবং ছাত্র-ছাত্রীরা সেই প্রশ্নপত্র দেখে উত্তর লিখে আবার ই-মেইলেই উত্তর পাঠিয়ে দেবেন বিভিন্ন অধ্যাপক অধ্যাপিকাদের।  যে কলেজের পড়ুযা সেই কলেজের অধ্যাপকরাই উত্তরপত্র মূল্যায়ন করবেন এমন সিদ্ধান্ত রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় নিয়েছে।  সব মিলিয়ে দুর্গা পুজোর আগেই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা হয়ে যাবে। তবে অক্টোবর মাসের শেষ সপ্তাহের মধ্যেই আদৌ ফল প্রকাশ সম্ভব নাকি তা নিয়ে অবশ্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা আশঙ্কা প্রকাশ করছেন।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: September 17, 2020, 9:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर