corona virus btn
corona virus btn
Loading

‘করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে এই অ্যাপ অন্যতম হাতিয়ার, আজই করুন ডাউনলোড’, পরামর্শ মোদির

‘করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে এই অ্যাপ অন্যতম হাতিয়ার, আজই করুন ডাউনলোড’, পরামর্শ মোদির
  • Share this:

#নয়াদিল্লি: ক্রমশ বাড়ছে করোনার দাপট ৷ ভয়ঙ্কর আকার ধারণ করছে এই অতিমারি ৷ করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতেই ‘‌Aarogya Setu’‌ অ্যাপ এনেছে কেন্দ্র। এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ বুঝতে পারবেন তাঁর করোনা আক্রান্ত হওয়ার কতটা আশঙ্কা রয়েছে। তার জন্য মাপকাঠি হিসাবে ধরা হচ্ছে ব্যবহারকারীর সঙ্গে তাঁর আশেপাশের লোকেদের যোগাযোগ কিরকম, কতটা সংস্পর্শে আসেন তারা। ট্যুইট করে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই অ্যাপই সবাইকে ডাউনলোড করে নেবার পরামর্শ দিলেন ৷

ব্লুটুথে কাটিং এজ পদ্ধতি, অ্যালগরিদম ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আরোগ্য সেতু অ্যাপটি তৈরি করা হয়েছে। স্মার্ট ফোনে এটি ইনস্টল করার পর ব্যবহারকারী সহজেই এটি ব্যবহার করতে পারবেন। এই অ্যাপ সহজে নিজের বৃত্তের মধ্যে থাকা অন্য স্মার্টফোনগুলি, যেগুলিতে আরোগ্য সেতু ইনস্টল করা আছে, সেগুলি চিহ্নিত করতে পারবে। তারপর অ্যাপ হিসাব করে দেখবে আপনার আশেপাশে থাকা লোকেদের থেকে আপনার করোনা হওয়ার সম্ভাবনা কতটা রয়েছে।

অ্যাপের মাধ্যমে সরকার সহজে করোনা মোকাবিলায় ব্যবস্থা নিতে পারবে। যদি দরকার হয় আইসোলেশনেরও ব্যবস্থা করতে পারবে। ব্যবহারকারীর নিরাপত্তার কথা ভেবেই এই অ্যাপটি ডিজাইন করা হয়েছে । অ্যাপে সংগৃহীত তথ্য এনক্রিপটেড থাকবে স্টেট অফ দি আর্ট টেকনোলজির মাধ্যমে। কোনও চিকিৎসার প্রয়োজন হওয়ার আগে পর্যন্ত এটি নিরাপদই থাকছে।দেশের ১১টি ভাষায় এই অ্যাপ পাওয়া যাবে। প্রথম দিন থেকেই দেশের যে কোনও প্রান্তে এই অ্যাপটি ব্যবহার করা যাবে।

এদিকে নতুন করে আরও ৪৫০ জন করোনায় আক্রান্ত হল দেশে। গত চব্বিশ ঘণ্টায় সংক্রমণ ছড়িয়েছে ৭৭৩ জনের দেহে। স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, এ যাবৎ মোট আক্রান্ত ৫২২৪ জন।

Published by: Elina Datta
First published: April 8, 2020, 10:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर