করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

এবার করোনাভাইরাসের নতুন স্ট্রেন মিলল নাইজেরিয়ায়

এবার করোনাভাইরাসের নতুন স্ট্রেন মিলল নাইজেরিয়ায়

জানা গিয়েছে, এটি ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকাতে করোনাভাইরাসের যে স্ট্রেন দেখা গিয়েছে তার থেকে আলাদা।

  • Share this:

#নাইজেরিয়া: এবার নাইজেরিয়ায় দেখা দিল করোনাভাইরাসের আরেকটি নতুন প্রকারভেদের৷ বৃহস্পতিবার একথা জানালেন আফ্রিকার শীর্ষ স্বাস্থ্য আধিকারিক। তবে তিনি বলেন সত্যতা প্রমাণের জন্য প্রয়োজন আরও তদন্তের। জানা গিয়েছে, এটি ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকাতে করোনাভাইরাসের যে স্ট্রেন দেখা গিয়েছে তার থেকে আলাদা। আফ্রিকা সেন্টারস ফর ডিজিজ কনট্রোল ও প্রিভেনশানের প্রধান জন এনকেংগাসং বলেন, নাইজেরিয়ার সিডিসি ও আফ্রিকান সেন্টার অফ এক্সেলেন্স ফর জিনোমিক্স অফ ইনফএকশাস ডিজিজ আরও একবার এর নমুনা বিশ্লেষণ করে দেখবে। আফ্রিকা মহাদেশের বেশ কিছু অংশেই সংক্রমণের হার উর্ধমুখী।এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার এই স্ট্রেনটির প্রাধান্য বিস্তার বেড়ে চলেছে। দেশের সংক্রমণের সংখ্যা ১ মিলি্য়নের কাছাকাছি পৌঁছেছে। তবে এটি আরও বিপজ্জনক কিনা সে বিষয়ে এখনও সঠিক তথ্য মেলেনি৷

এই ঘটনা সাপেক্ষে কোভিড-১৯এর ভ্যাকসিন নিয়ে জন এনকেংগাসং বলেন, '' আমাদের বিশ্বাস, ভ্যাকসিনের উপর এই নতুন স্ট্রেন কোনও প্রভাব ফেলবে না।'' দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য দফতর থেকে জানা গিয়েছে, করোনাভাইরাস ভয়ানকভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে। ১ দিনে ১৪ হাজার নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে। মারা গিয়েছেন এক দিনে ৪০০ জন। দেশটিতে মোট সংক্রমণের সংখ্যা সাড়ে ৯ লাখ ছাড়িয়েছে। আফ্রিকা মহাদেশে এখন সংক্রমণের সংখ্যা আড়াই মিলিয়ন ছাড়িয়েছে। যা গোটা বিশ্বের ৩.৩ শতাংশ। এই মহাদেশে গত ৪ সপ্তাহে সংক্রমণ ১০.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জানিয়েছেন জন। নাইজেরিয়ায় বেড়েছে ৫২ শতাংশ ও দক্ষিণ আফ্রিকায় বেড়েছে ৪০ শতাংশ ।

প্রসঙ্গত, সারা বিশ্বের চিন্তা বাড়াচ্ছে নোভেল করোনা ভাইরাসের নতুন স্ট্রেন। ইতিমধ্যেই এই করোনা জিনের আঁতুড় ব্রিটেনের সঙ্গে উড়ান যোগাযোগ বন্ধ করেছে সমস্ত দেশ।

Published by: Simli Dasgupta
First published: December 25, 2020, 3:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर