corona virus btn
corona virus btn
Loading

স্পেশাল কুপন দেখালেই মিলবে রেশন, এবার অভিনব উদ্যোগ রাজ্যে

স্পেশাল কুপন দেখালেই মিলবে রেশন, এবার অভিনব উদ্যোগ রাজ্যে
এবার কুপন দেখালেই মিলবে রেশন।

দু' দিন আগেই মুখ্যমন্ত্রী জেলা শাসকদের নিয়ে বিশেষ ভিডিও কনফারেন্স করেন। করোনা পরিস্থিতি মোকাবিলার জন্যই মূলত ওই বৈঠক হয়। সেখানেই মুখ্যমন্ত্রী জেলা শাসকদের নির্দেশ দেন অনাহারে কোনও ব্যক্তি যাতে না থাকেন তা নিশ্চিত করতে হবে।

  • Share this:

বর্ধমান: সবার জন্য রেশনে খাদ্যসামগ্রী নিশ্চিত করতে উদ্যোগী হল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। যাঁরা এখনও ডিজিটাল রেশন কার্ড বা রেশনের কুপন পাননি তাঁদের জন্য বিশেষ কুপনের ব্যবস্থা করা হচ্ছে। এমনিতেই ডিজিটাল রেশন কার্ড বা কুপন না পাওয়া বাসিন্দারা বিশেষ সরকারি রিলিফ পাচ্ছেন। বিশেষ কুপন দেওয়া হলে সেই সরকারি রিলিফের খাদ্য সামগ্রীর আর তেমন প্রয়োজন পড়বে না বলে মনে করছে জেলা প্রশাসন।  খুব তাড়াতাড়ি এই বিশেষ কুপন দেওয়ার ব্যবস্থা হবে বলে জানিয়েছে পূর্ব বর্ধমান জেলা খাদ্য দপ্তর।

দু' দিন আগেই মুখ্যমন্ত্রী জেলা শাসকদের নিয়ে বিশেষ ভিডিও কনফারেন্স করেন। করোনা পরিস্থিতি মোকাবিলার জন্যই মূলত ওই বৈঠক হয়। সেখানেই মুখ্যমন্ত্রী জেলা শাসকদের নির্দেশ দেন অনাহারে কোনও ব্যক্তি  যাতে না থাকেন তা নিশ্চিত করতে হবে। এজন্য সকলের জন্য রেশনের নিশ্চিত করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এর পরেই এখনও পর্যন্ত রেশন ব্যবস্থার আওতায় না আসা বাসিন্দাদের জন্য বিশেষ কুপনের ব্যবস্থা করতে চলেছে জেলা প্রশাসন।

পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী জানান, সকলের জন্য রেশন নিশ্চিত করার কাজ চলছে। এজন্য সব ব্লক অফিস থেকে তালিকা চেয়ে পাঠানো হয়েছে। ষাট সত্তর হাজার বাসিন্দাকে স্পেশাল কুপন ইস্যু করতে হবে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তাঁরা এখনও রেশন ব্যবস্থার আওতায় আসতে পারেননি। তবে ডিজিটাল কার্ডের জন্য আবেদন করেছিলেন অথচ তা মঞ্জুর হয়নি এমন বাসিন্দারা স্পেশাল কুপনের আওতায় আসবেন না বলে জানিয়েছে জেলা প্রশাসন।

রেশনে খাদ্য সামগ্রী বিতরণ নিয়ে অন্যান্য জেলার মতোই পূর্ব বর্ধমান জেলার বাসিন্দাদের মধ্যেও ক্ষোভ রয়েছে। অনেকেই বহু আগে আবেদন করেও এখনও ডিজিটাল রেশন কার্ড হাতে পাননি। আবার অনেকের হাতে ডিজিটাল রেশন কার্ড থাকলেও খাদ্য দফতরের তালিকায় নাম না থাকায়  ডিলার তাদের রেশন দিচ্ছে না বলে অভিযোগ। অনেকে বহু আগে ডিজিটাল রেশন কার্ডের আবেদন করেছিলেন। এখনও সেই কার্ড হাতে পাননি। ফলে তারা রেশনে খাদ্য সামগ্রী পাচ্ছেন না। পরবর্তী সময়ে পুরনো কার্ডে রেশন দেওয়া হবে বলে ঘোষণা করেছিল প্রশাসন। এবার রেশন কার্ড নেই এমন বাসিন্দাদের জন্য স্পেশাল কুপনের ব্যবস্থা করতে চলেছে জেলা প্রশাসন। তবে সেই কুপন কারা পাবেন বা তার জন্য কোথায় আবেদন করতে হবে এ ব্যাপারে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি। ফলে বাসিন্দারা কোথায় সেই জন্য আবেদন করবেন তা বুঝে উঠতে পারছেন না।

Published by: Arka Deb
First published: May 16, 2020, 6:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर