corona virus btn
corona virus btn
Loading

চরম আতঙ্ক! মারণ করোনা ভাইরাসে আক্রান্ত চিড়িয়াখানার ৮ বাঘ-সিংহ

চরম আতঙ্ক! মারণ করোনা ভাইরাসে আক্রান্ত চিড়িয়াখানার ৮ বাঘ-সিংহ
সংগৃহীত ছবি

চিড়িয়াখানায় সাতটি বাঘ-সিংহের শরীরে সংক্রমণ মিলেছে। চলতি মাসের প্রথম সপ্তাহে চিড়িয়াখানারই একটি স্ত্রী বাঘ আক্রান্ত হয়। এরপর ফের চিড়িয়াখানার আরও সাত বাসিন্দার শরীরে সংক্রমণ পাওয়া গেল।

  • Share this:

#নিউইয়র্কঃ বাঘের শরীরে ফের করোনার থাবা। আক্রান্ত নিউইয়র্ক সিটির বিখ্যাত ব্রনক্স চিড়িয়াখানায় আরও সাত বাঘ-সিংহের শরীরে সংক্রমণ মিলেছে। চলতি মাসের প্রথম সপ্তাহে চিড়িয়াখানারই একটি স্ত্রী বাঘ আক্রান্ত হয়। মালায়ান প্রজাতির নাদিয়া নামে স্ত্রী এই বাঘটির বয়স ৪ বছর। এরপর ফের চিড়িয়াখানার আরও সাত বাসিন্দার শরীরে সংক্রমণ পাওয়া গেল। ফলে অত্যন্ত দুশ্চিন্তায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ওই চিড়িয়াখানায় পশুদের দেখভাল করা কর্মীদের থেকেই বাঘটির শরীরে এই ভাইরাস প্রবেশ করেছে। গত ১৬ মার্চ থেকে বন্ধই রয়েছে চিড়িয়াখানাটি।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, নাদিয়া ছাড়াও ওই চিড়িয়াখানারই আরও ৫টি বাঘ এবং সিংহের শরীরে করোনার উপসর্গ ছিল। আক্রান্ত মালায়ানের সঙ্গেই থাকত তার বোন আজুল। আজুল ছাড়াও দুটি আমুর প্রজাতির বাঘ ও তিনটি আফ্রিকান সিংহের শুকনো কাশি হয়। তাদের শরীরে করোনার অনান্য উপসর্গ দেখা যায়। তারপরেই তাদের লালারস পরীক্ষা করলে রিপোর্ট পজেটিভ আসে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, চিড়িয়াখানায় কর্তব্যরত কোনও কিপার বা কর্মীর থেকেই এই সংক্রমণ ছড়িয়েছে। তবে এদের ছাড়া এই চিড়িয়াখানার অনান্য পশু-পাখিদের মধ্যে করোনার কোনও উপসর্গ দেখা যায়নি। কর্তৃপক্ষ জানিয়েছে, এই চিড়িয়াখানাটির পাশাপাশি অন্য সকল চিড়িয়াখানার পশু-পাখিদের পরীক্ষা করা হবে।

এখানেই শেষ নয়, এই প্রথম নিউইয়র্কে দুটি বিড়ালের শরীরেও করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এবং সরকারের অধীনস্ত ন্যাশনাল ভেটেনারি সার্ভিসেস ল্যাবরেটরি জানিয়েছে, নিউইয়র্কের দুটি জায়গা থেকে দুটি পোষা বিড়ালয়ে শরীরে সংক্রমনের খবর মিলেছে। তবে তাঁদের শরীরে করোনার তেমন কোনও উপসর্গ ছিল না।

First published: April 23, 2020, 4:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर