corona virus btn
corona virus btn
Loading

মদের দামের ওপর ‘‌স্পেশাল করোনা ফি’‌, মঙ্গলবার থেকে ৭০ শতাংশ কর এই রাজ্যে

মদের দামের ওপর ‘‌স্পেশাল করোনা ফি’‌, মঙ্গলবার থেকে ৭০ শতাংশ কর এই রাজ্যে
সোমবার দুপুর তিনটে থেকে সন্ধে ৬ টা পর্যন্ত খোলা ছিল মদের দোকান। দীর্ঘদিন পর খুলেছে মদের দোকান ৷ একদিনে সুরাপ্রেমীদের উন্মাদনায় তাতেই রাজ্যের লাভ ৪০ কোটি টাকা ৷

কাদের দিতে হবে এই কর, দেখে নিন

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ সোমবার ‌মদের দোকান খোলার পর থেকেই দিল্লিতে মানুষের ভিড় উপচে পড়েছে। আর সেই ভিড় আর উৎসাহকেই কীভাবে সরকারি উপার্জনে পরিণত করা যায়, সে কথা ভাবতে শুরু করেছে দিল্লি সরকার। তাই মঙ্গলবার থেকে দিল্লিতে মদের ওপর বসতে চলেছে বিশেষ কর। যাকে বলা হচ্ছে ‘‌বিশেষ করোনা ফি’।

মঙ্গলবার থেকে মূল দামের ৭০ শতাংশ কর দিতে হবে একজন ক্রেতাকে। ছাপার অক্ষরে যে ‌MRP (maximum retail price) থাকে, কর হবে ঠিক তার ৭০ শতাংশ। মঙ্গলবার থেকেই এই নিয়ম কার্যকর করবে দিল্লি সরকার, সূত্রের দাবি ছিল এমনই। এরপর বেশ গভীর রাতে দিল্লি সরকারের অর্থ দফতর একটি নোটিফিকেশন জারি করে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে দেয়।

তাহলে দাম কেমন হবে, মানে ধরা যাক কোনও মদের বোতলের দাম যদি এক হাজার টাকা হয়ে থাকে, তাহলে দিল্লিতে এই বিশেষ করের জন্য দাম হবে ১৭০০ টাকা।

প্রায় ৪০ দিনের ব্যবধানে দিল্লিতে অনেকগুলি মদের দোকান খুলেছে। কিন্তু সোমবার দোকান খোলার পর থেকেই অত্যাধিক মানুষের ভিড় ও অতি উৎসাহের কারণে অনেক দোকানই দ্রত বন্ধও করে দিতে হয়েছে। পূ্র্ব দিল্লিতে জনতাকে সামলাতে হাল্কা লাঠিও চালাতে হয়েছে পুলিশকে। সব মিলিয়ে সুরাপ্রেমীদের অত্যাধিক আগ্রহকেই এই সংকটের মুহূর্তে কাজে লাগাতে চাইছে দিল্লি সরকার। কারণ, কেজরিওয়াল আগেও বলেছিলেন, করোনা ভাইরাসের প্রকোপ ও লকডাউনের কারণে সরকারের উপার্জন কমে গিয়েছে। এই একটি উপায়, যার সাহায্যে কিছুটা হলেও উপার্জন বৃদ্ধি সম্ভব।

Published by: Uddalak Bhattacharya
First published: May 5, 2020, 8:05 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर