corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে ৬০০ কিলোমিটার সাইকেলে পাড়ি ! পথ চেনাচ্ছে সঙ্গী মোবাইল

লকডাউনে ৬০০ কিলোমিটার সাইকেলে পাড়ি ! পথ চেনাচ্ছে সঙ্গী মোবাইল

রাস্তায় একাধিক জায়গায় পুলিশের তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হচ্ছে শ্রমিকদের ।

  • Share this:

#মালদহ:- সঙ্গী সাইকেল আর হাতিয়ার মোবাইলের জিপিআরএস প্রযুক্তি। এর সাহায্যে নদিয়ার শান্তিপুর থেকে কোচবিহারে উদ্দেশ্যে রওনা দিয়েছেন ১৩ জন তাঁত শিল্পী। শুক্রবার কাকভোরে সাইকেলে চেপে রওনা হন তাঁরা। শনিবার বিকেল নাগাদ মালদহের  গাজোলে পৌঁছয় শ্রমিকদের এই দলটি । তাঁদের লক্ষ্য আগামী সোমবারের মধ্যে কোচবিহারে পৌঁছনো।

রাস্তায় একাধিক জায়গায় পুলিশের তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হচ্ছে শ্রমিকদের । শনিবার বিকেল নাগাদ মালদহের গাজোলে ৩৪ নম্বর জাতীয় সড়কের বিদ্রোহী মোর এলাকায় পুলিশের টহলদারি ভ্যান শ্রমিকদের দলটিকে আটকায়।এরপর অবশ্য জিজ্ঞাসাবাদ করে তাঁদেরকে ছেড়ে দেওয়া হয়।

শ্রমিকরা জানিয়েছেন, প্রত্যেকেই তাঁত শিল্পী হিসেবে কাজ করেন শান্তিপুরে। কিন্তু গত একমাস ধরে লকডাউন থাকায় কাজকর্ম সম্পূর্ণ বন্ধ ।এতদিন মহাজনের আশ্রয়ে ছিলেন তাঁরা। কিন্তু এখন আর্থিক মন্দায় মহাজনের পক্ষে আর তাঁদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না।তাই বাধ্য হয়ে সাইকেল নিয়ে প্রাই ৬০০ কিলোমিটার পথ পেরোনোর লক্ষ্য নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েছেন তাঁরা। মোবাইলের সাহায্যে  রাস্তার সন্ধান করে শর্টকাটে কোচবিহারে পৌঁছতে চান ওঁরা। এভাবে কোনওদিন সাইকেলে চেপে বাড়ি ফিরতে হবে তা ভাবতে পারেননি কোচবিহারের দিনহাটা, বক্সিরহাট , তুফানগঞ্জ প্রভৃতি এলাকার বাসিন্দা তাঁত শ্রমিকরা। সাইকেলে কিছু শুকনো খাবার বেঁধে নিয়েছেন ওঁরা । দিনরাত চলছে সাইকেল। মাঝে দম ফুরিয়ে এলে রাস্তার ধারে জল খেয়ে একটু জিরিয়ে নিচ্ছেন। ফের শুরু হচ্ছে পথ চলা।

সেবক দেবশর্মা

Published by: Siddhartha Sarkar
First published: April 26, 2020, 1:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर