করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

ভারতে ফের মিলল ব্রিটেনের মিউট্যান্ট ভাইরাস, আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৬

ভারতে ফের মিলল ব্রিটেনের মিউট্যান্ট ভাইরাস, আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৬

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ব্রিটেনের নতুন কোভিড স্ট্রেনে ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৬। গত শনিবার পর্যন্ত, এই সংখ্যা ছিল ৯০।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে ব্রিটেনের নতুন কোভিড স্ট্রেন আরও ছড়িয়েছে। আজ সোমবার, স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে একথা। এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৬। গত শনিবার পর্যন্ত, এই সংখ্যা ছিল ৯০। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে এদিন বলা হয়েছে, “এদেশের মোট ৯৬ জন আক্রান্ত হয়েছেন ব্রিটেনের নতুন মিউট্যান্ট ভাইরাসের দ্বারা।” এর আগে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছিল, ব্রিটেনের বিমানে ফেরা এই সকল ব্যক্তিকে রাখা হয়েছে আইসোলেশনে, সংশ্লিষ্ট রাজ্যের স্বাস্থ্য পরিষেবার আওতায়।

এ ছাড়া, করোনা ভাইরাসের নতুন স্ট্রেন যাঁদের শরীরে মিলেছে, সেই আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসা ব্যক্তিদের রাখা হয়েছে কোয়ারেন্টাইনে। শুধু তাই নয়, সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করার জন্যই খতিয়ে দেখা হচ্ছে আক্রান্ত ব্যক্তিদের সহযাত্রী এবং পরিবারের সকলে তাঁদের সংস্পর্শে এসেছেন কি না। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আরও যাঁদের কোভিড টেস্ট করানো হয়েছে, তাঁদের স্যাম্পলের জিনোম সিক্যুয়েন্সিং চলছে।

পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে নিয়মিত। এছাড়া, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে নজরদারি বাড়ানোর জন্য, এবং সঠিক ভাবে পরীক্ষা করিয়ে স্যাম্পল পাঠানোর জন্য। প্রসঙ্গত, ব্রিটেনের করোনা স্ট্রেন যাতে এদেশে ছড়িয়ে না পড়ে, সে কারণে গত ৭ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হয়েছিল ব্রিটেনের সঙ্গে আকাশপথে যোগাযোগ। কিন্তু ৮ জানুয়ারি থেকে খুলে দেওয়া হয়েছে বিমানের উড়ান। করোনা ভাইরাসের এই নতুন স্ট্রেন, যার অস্তিত্ব প্রথম মিলেছিল ব্রিটেনে, এখন ছড়িয়ে পড়েছে বহু দেশেই। ভারত ছাড়াও, এই স্ট্রেন মিলেছে ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, ফ্রান্স, স্পেন, জার্মানি, কানাডা, জাপান, লেবানন এবং সিঙ্গাপুরে।

Published by: Antara Dey
First published: January 11, 2021, 11:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर