করোনার নতুন স্ট্রেন মিলল আরও ৫ জনের দেহে, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫

করোনার নতুন স্ট্রেন মিলল আরও ৫ জনের দেহে, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫

বুধবার পর্যন্ত ওই নতুনরূপী করোনার সংক্রামিতের সংখ্যা ছিল ২০। আজ বৃহস্পতিবার তা পৌঁছেছে ২৫।

বুধবার পর্যন্ত ওই নতুনরূপী করোনার সংক্রামিতের সংখ্যা ছিল ২০। আজ বৃহস্পতিবার তা পৌঁছেছে ২৫।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার নতুন প্রজাতি নিয়ে গোটা বিশ্ব এখন আতঙ্কে দিন কাটাচ্ছে। চলতি বছর সেপ্টেম্বরে ব্রিটেনে প্রথম করোনার নতুন স্ট্রেন ধরা পড়েছিল। বছর শেষে আবার নতুন বিপদ। দিন দিন নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দু’দিন আগে এ দেশেও নতুনরূপী করোনার খোঁজ পাওয়া যায় এ দেশে বুধবার পর্যন্ত ওই নতুনরূপী করোনার সংক্রামিতের সংখ্যা ছিল ২০। আজ বৃহস্পতিবার তা পৌঁছেছে ২৫। শেষ দু’মাসের মধ্যে বিদেশ ফেরত সকল যাত্রীকেই করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

    সূত্রের খবর অনুযায়ী, পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির পরীক্ষায় ৪ জনের এবং দিল্লির ইনস্টিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির পরীক্ষায় ১ জনের নমুনায় নতুন স্ট্রেন পাওয়া যায়। ২৫ জন রোগীকেই এখন আইসোলেশনে রাখা হয়েছে। এই সংক্রমণটি বেড়ে যাওয়ার কারণে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়েছে। বিশেষজ্ঞদের একাংশের মতে করোনার পুরনো প্রজাতির চেয়ে নতুন স্ট্রেন ৭০ শতাংশ বেশি সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

    ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতে ফিরেছেন প্রায় ৩৩ হাজার যাত্রী। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সকলেরই জিনোম সিকোয়েন্সিংয়ের নির্দেশ দেওয়া হয়েছিল। এই পরীক্ষা করার জন্য দেশের ১০টি ল্যাবোরেটরির নির্বাচন করা হয়েছে। বিদেশ থেকে আসা সকল যাত্রীকেই নজরে রাখা হচ্ছে এবং তাঁদের স্বাস্থ্য কেমন থাকছে, সেই বিষয়টিকেও কেন্দ্রীয় সরকার ভালভাবে পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছে।

    তবে এই মুহূর্তে ব্রিটেনের সঙ্গে বেশিরভাগ দেশগুলিই যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। নেদারল্যান্ডস, জাপান, ডেন্মার্ক, সুইজারল্যান্ড ইত্যাদি দেশ গুলিতেও ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে করোনার নতুন স্ট্রেন। এ দেশেও ৩১ ডিসেম্বর পর্যন্ত বিমান চলাচল বন্ধ রেখেছে সরকার। বিশেষজ্ঞদের মতে নতুন প্রজাতির করোনা বেশি ছড়িয়ে পড়লে তা রোধ করা শক্ত হবে। তাই এই থেকেই আমাদের অনেক বেশি সতর্ক হয়ে চলতে হবে। উল্লেখ্য, দিল্লিতে ৯ জন, বেঙ্গালুরুতে ৭ জন, হায়দয়াবাদে ২ জন, পুণেতে ১ জন এবং কলকাতায় ১ জনের শরীরে করোনার নতুন প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে।

    Published by:Somosree Das
    First published:

    লেটেস্ট খবর