করোনা সংক্রমণ নেই এয়ার ইন্ডিয়ার ৫ পাইলটের, দেশে বিমানযাত্রার তোড়জোড় শুরু

Photo: Collected

প্রথম পরীক্ষার কিটে সমস্যা থাকায় পরীক্ষার ফল পজিটিভ এসেছিল বলে জানানো হয়েছে ৷

  • Share this:

#নয়াদিল্লি: আগামী ১৭ মে-র পরে দেশের কয়েকটি শহরের মধ্যে ফের শুরু হতে চলেছে বিমান পরিষেবা। সপ্তাহখানেক আগে থেকে তার তোড়জোড় শুরু করে দিল ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ এবং ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)।

প্রায় দু'মাস লকডাউনের পরে চালু হতে চলেছে দেশের বিভিন্ন শহরের মধ্যে বিমানযাত্রা। এর আগে ২৪ মার্চ শেষ বার যাত্রীবাহী বিমান চলেছিল। লকডাউনের মধ্যে অবশ্য কার্গো বিমান চলেছে। চলেছে বিশেষ বিমানও। আর এখন বিদেশে আটকে থাকা দেশের মানুষকে ফেরাতে শুরু হয়েছে 'বন্দে ভারত মিশন'।

স্বভাবতই, পুরোপুরি কোভিডের দুঃস্বপ্ন কাটার আগেই বিমান চালানো নিয়ে কোনও ঝুঁকিই নিতে চায় না কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সব রকম সাবধানতামূলক ব্যবস্থা নিয়েই বিমান চালাতে চায় কেন্দ্র। বিমানবন্দর কর্তৃপক্ষের এক কর্তা বলেন, "কোভিডের সংক্রমণ এখনও চলছে। এই অবস্থায় বিমান চলাচলে কোনও রকম ঝুঁকিই নেওয়া যাবে না। কাজেই সংক্রমণ আটকাতে যাবতীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

সে জন্য ঠিক হয়েছে, নিয়মিত বিমানবন্দরগুলিকে সংক্রমণ নিরোধক দিয়ে পরিষ্কার করা হবে। সংক্রমণ নিরোধক ব্যবহার করে পরিষ্কার করা হবে এয়ারক্রাফটগুলিকেও। সংক্রমণ এড়াতে বিমানবন্দরের সমস্ত কর্মী পিপিই পরে কাজ করবেন। যাত্রীরা অনলাইনে চেক-ইন করবেন। সব যাত্রীকে 'আরোগ্য সেতু' অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। যাত্রী-পিছু একটি ১৫ কেজির মধ্যে একটি চেক-ইন ব্যাগেজ নিয়ে ঢোকার অনুমতি মিলবে। সব যাত্রীকে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে। আর বিমান ছাড়ার অন্তত তিন ঘণ্টা আগে আসতে হবে বিমানবন্দরে।

এ দিকে, এয়ার ইন্ডিয়ার জন্য ভাল খবর। করোনা আক্রান্ত পাঁচ পাইলটের কেউই আসলে আক্রান্ত নন বলে জানা গিয়েছে। তাঁদের পরের সোয়াব পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। প্রথম পরীক্ষার কিটে সমস্যা থাকায় পরীক্ষার ফল পজিটিভ এসেছিল বলে জানানো হয়েছে ৷

Shalini Datta

Published by:Siddhartha Sarkar
First published: