করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

হাসপাতালে ভর্তি প্রত্যেক ৫ করোনা রোগীর মধ্যে ৪ জনের মধ্যে দেখা যাচ্ছে স্নায়ুর সমস্যা

হাসপাতালে ভর্তি প্রত্যেক ৫ করোনা রোগীর মধ্যে ৪ জনের মধ্যে দেখা যাচ্ছে স্নায়ুর সমস্যা

চিকিৎসকেরা জানাচ্ছেন, করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে মস্তিষ্কের কোষেও। ফলে রোগীর মধ্যে স্নায়বিক সমস্যাও দেখা দেয়।

  • Share this:

#নয়াদিল্লি: গোটা বিশ্বে করোনা ত্রাস! কিছুতেই বাগে আনা যাচ্ছে না মারণ ভাইরাস করোনাকে। এরমধ্যেই উঠে এল উদ্বেজনক এক তথ্য। করোনা ভাইরাস নিয়ে আরও একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে ৷ এতে দাবি করা হয়েছে হাসপাতালে ভর্তি করোনা আক্রান্তের প্রত্যেক ৫ জনের মধ্যে ৪ জনের নিউরোলজি সংক্রান্ত সমস্যা দেখা দিচ্ছে ৷ অর্থাৎ করোনা ভাইরাস এবার মানুষের স্নায়ুতন্ত্রের উপরেও প্রভাব ফেলছে ৷ এর জেরে পেশীতে ব্যথা, মাথা ব্যথা, মাথা ঘোরা, খাবারের স্বাদ না পাওয়া এই সমস্ত সমস্যা দেখা যাচ্ছে ৷

এই লক্ষণের মধ্যে সবচেয়ে গুরুতর স্থিতি এনসেফালোপ্যাথি ৷ এই গবেষণার সাথে জড়িত গবেষক এবং শিকাগোর নর্থ-ওয়েস্টার্ন মেডিসিনের নিউরো-সংক্রামক রোগের প্রধান ইগর কোরলনিকের মতে এটি হালকা মানসিক বিভ্রান্তি থেকে শুরু করে কোমার মতো পরিস্থিতি সামিল রয়েছে ৷ চিকিৎসকেরা জানাচ্ছেন, করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে মস্তিষ্কের কোষেও। ফলে রোগীর মধ্যে স্নায়বিক সমস্যাও দেখা দেয়।

করোনাভাইরাস সংক্রমণে যাদের উপসর্গ তুলনামূলকভাবে মৃদু ছিল – তারাও অনেকে অভিযোগ করছেন যে তারা অনেক কিছু মনে রাখতে পারছেন না, কেউ বা মানসিক অবসাদ বোধ করছেন, অনেকে আবার কোন কিছুতে আগের মতো মনঋকরোনাভাইরাস সংক্রমণে যাদের উপসর্গ তুলনামূলকভাবে মৃদু ছিল – তারাও অনেকে অভিযোগ করছেন যে তারা অনেক কিছু মনে রাখতে পারছেন না, কেউ বা মানসিক অবসাদ বোধ করছেন, অনেকে আবার কোন কিছুতে আগের মতো মনঃসংযোগ করতে পারছেন না।সংযোগ করতে পারছেন না।

৫০৯ জন করনোা আক্রান্ত যাঁরা হাসপাতালে ভর্তি ছিলেন তাদের উপরে গবেষণা করা হয় ৷ এঁদের মধ্যে ৪২শতাংশের মধ্যে নিউরোলজিক্যাল সমস্যা দেখা গিয়েছে ৷ স্নায়বিক সমস্যার পাশাপাশি সংক্রমিত হতে পারে ফুসফুস, হৃদযন্ত্র, কিডনি, খাদ্যনালী, লিভারও।

Published by: Dolon Chattopadhyay
First published: October 7, 2020, 8:37 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर