corona virus btn
corona virus btn
Loading

১০০ শতাংশ লকডাউন, শহরে পুলিশ যা পারেনি তাই করে দেখাল আমফান

১০০ শতাংশ লকডাউন, শহরে পুলিশ যা পারেনি তাই করে দেখাল আমফান
আমফানে স্তব্ধ কলকাতা

আমফানের জন্য শহরে একশো শতাংশ সফল আজকের লকডাউন। শুনশান রাস্তা, প্রায় সব বাজারেহাট।

  • Share this:

কলকাতা: প্রশাসনের হাজার চেষ্টা করেও যা করে উঠতে পারেনি, তা করে দেখাল আমফান। করোনা ভাইরাসের মোকাবিলায় লকডাউন পুরোপুরি সফল না হওয়ার ছবি দেখা গেছে বারবার। কিন্তু বুধবার সকাল থেকেই ঘরবন্দি কলকাতা।

মঙ্গলবার দুপুর থেকেই শহরে শুরু হয়েছিল বৃষ্টি। তার সঙ্গে বাড়তে থাকে হাওয়ার বেগও। এরপর রাতেই বাড়তে থাকে বৃষ্টির দাপট। সকালে ঘুম থেকে উঠে শহরবাসীর আশঙ্কার প্রমোদ গোনা শুরু করেছে। সকলের মনেই প্রশ্ন আর কত দূরে আছে আমফান? সমুদ্রপৃষ্ঠ থেকে কখন স্থলভাগে আছড়ে পড়বে সে? সেই সময় কত থাকবে তার গতিবেগ? কলকাতাতে কতটা হবে ঝড়ের গতিবেগ?

আলিপুর হাওয়া অফিসে জানাচ্ছে, দুপুরের পর স্থলভাগে প্রবেশ করবে আমফান। তখন তার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫৫ কিলোমিটারেরও বেশি। কলকাতা পর্যন্ত আসে আসতে গতিবেগ হওয়ার সম্ভাবনা ঘণ্টায় ১২০ কিলোমিটার। তার ওপর আজ আবার চতুুর্দশী, কাল অমাবস্যা। গঙ্গায় ভরা কোটাল। বাড়বে জলস্তর। সকাল থেকে টিভির পর্দায় এই সব দেখার পর আজ মহানগর সম্পূর্ণ ভাবে চলে গেছে লকডাউনে।

এদিকে করোনা ভাইরাসের মোকাবিলার চলছে চতুর্থ দফার লকডাউন। এই পর্বে এসে কিছু কিছু ক্ষেত্রে ছাড়া দিয়ে ছিল সরকার। আসতে আসতে সব দিক বিচার করে বিভিন্ন এলাকা থেকে লকডাউন তুলে নেওয়া হচ্ছিল। তার ফলে গত কয়েক দিন শহরের রাস্তায় বাড়ছিল গাড়ির সংখ্যা। বাস ট্যাক্সির পরিষেবাও শুরু হয়েছিল। আবার পুরনো ছন্দে ফেরার দিকে এগোচ্ছিল মহানগর।

কিন্তু আমফানের জন্য শহরে একশো শতাংশ সফল আজকের লকডাউন। শুনশান রাস্তা, প্রায় সব বাজারে হাট। রাস্তায় মানুষের সংখ্যা হাতেগোনা। সকাল বেলা বাগবাজার ঘটে আত্মীয়ের মৃত্যু পরবর্তী আচার আচরণ পালন করতে এসেছিলেন জ্যোর্তিময় চক্রবর্তী। তীব্র হাওয়া আর বৃষ্টির দাপটের মধ্যে ঝটপট কাজ শেষ করে ফেলেন তিনি। চায়ের দোকানে বসে জ্যোর্তিময় বাবু বলেন, 'পুলিশ প্রশাসন ডাণ্ডা মেরে লকডাউন সফল করে উঠতে পারেনি। কিন্তু আজ আলফান লকডাউন একশ শতাংশ সফল করে দিয়েছে।'

Published by: Arka Deb
First published: May 20, 2020, 12:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर