Home /News /cooch-behar /
Cooch Behar: রাজ আমলে স্থাপিত কবিরাজ খানার দুরাবস্থা কোচবিহারে!

Cooch Behar: রাজ আমলে স্থাপিত কবিরাজ খানার দুরাবস্থা কোচবিহারে!

রাজ [object Object]

রাজ আমলে কোচবিহারের স্থাপিত একটি কবিরাজ খানা রয়েছে কোচবিহার শহরের বুকে। বর্তমানে এটিই একমাত্র সরকারি কবিরাজ খানা কোচবিহারের মধ্যে।

  • Share this:

    #কোচবিহার: রাজ আমলে কোচবিহারের স্থাপিত একটি কবিরাজ খানা রয়েছে কোচবিহার শহরের বুকে। বর্তমানে এটিই একমাত্র সরকারি কবিরাজ খানা কোচবিহারের মধ্যে। বিভিন্ন গাছ-গাছড়ার মাধ্যমে ভেষজ উপায়ে ঔষধ তৈরি করে রোগীদের দেওয়া হয়ে থাকে এখানে। এছাড়া এখানে রোগী দেখার মূল্য একদম সামান্য। দুই টাকা এবং পাঁচ টাকা মূল্যে এখানে রোগী দেখেন ডাক্তার কবিরাজ। এবং ঔষুধ ও প্রদান করা এখান থেকেই।

    কোচবিহার কবিরাজ খানার ঠিকানা :

    Nripendra Narayan Road, Near Post Office Para Ground, Cooch Behar, West Bengal – 736101

    কোচবিহার কবিরাজ খানার গুগল ম্যাপ লিঙ্ক :

        Nripendra Narayan Rd, Puratan Post Office Para, Cooch Behar, West Bengal 736101

    তবে রাজা আমাদের পরবর্তী সময় থেকে দীর্ঘ অবহেলায় ভুগছে এই কোচবিহার কবিরাজ খানাটি। আগাছায় ছেয়ে গেছে কোচবিহার কবিরাজ খানার চত্বর। ঘরগুলির অবস্থাও বেহাল হয়ে রয়েছে কবিরাজ খানার। এখানে একজন মাত্র চিকিৎসক রয়েছেন রোগী দেখার জন্য। এছাড়া রয়েছেন একজন কম্পাউন্ডার এবং দুজন কর্মী। কবিরাজ খানায় কোন পাম্পের ব্যবস্থা নেই। তার ফলে শৌচালয় ব্যবহার করতে গিয়ে অসুবিধা সম্মুখীন হন এখানে চিকিৎসা করাতে আসা মানুষদের পাশাপাশি এখানকার চিকিৎসক ও কর্মীরা।

    আরও পড়ুনঃ তামাক মিশ্রিত পান মশলা এবং গুটকায় ব্যান! তবুও অবাধে বিক্রি চলছে কোচবিহারে!

    এ বিষয় নিয়ে বারংবার কোচবিহারের প্রবীণ নাগরিকেরা দাবি জানিয়ে আসছেন কোচবিহার প্রশাসনের কাছে। যাতে দ্রুত এই কবিরাজ খানাটি সংস্কার করে তাকে আবার পুরনো অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হয়। এ বিষয়ে এখানকার কবিরাজ তুহিন সেন শর্মা জানান, \"বর্তমানে এখানে জলের পাম্প এর একটি সমস্যা রয়েছে। এই সমস্যা মিটে গেলে জলের একটা স্থায়ী ব্যবস্থা হয়ে যাবে। এছাড়া আমরা আর্জি জানাবো যাতে দ্রুত এই কবিরাজ খানাটিকে সংস্কার করা হয়।\"

    আরও পড়ুনঃ এই বাগানেই রয়েছে কিছু বিরল প্রজাতির বাদুড়! যাবেন নাকি এই বাদুড় বাগানে!

    কোচবিহার দেবোত্তর ট্রাস্টবোর্ডের সেক্রেটারি বিশ্বদীপ মুখার্জি বলেন, \"বর্তমানে এখানে একজন মাত্র চিকিৎসক রয়েছেন এবং এই কবিরাজ খানাটি চালু অবস্থায় রয়েছে। এখানে রোগীদের একদম ন্যূনতম মূল্যে দেখা হয় এবং ওষুধও দেওয়া হয়। তবে দ্রুত যাতে সংস্কার করে এই জায়গাটিকে যাতে আবার পুরোনো অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হয় সে বিষয়ে আমরা দেখছি।\"

    Sarthak Pandit
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Cooch behar

    পরবর্তী খবর