Home /News /cooch-behar /
Cooch Behar: হেরিটেজ শহর কোচবিহারে ধুঁকছে ঐতিহ্যের নিদর্শন! উদাসীন জেলা প্রশাসন

Cooch Behar: হেরিটেজ শহর কোচবিহারে ধুঁকছে ঐতিহ্যের নিদর্শন! উদাসীন জেলা প্রশাসন

হেরিটেজ [object Object]

রাজার শহর কোচবিহার ইতিমধ্যেই পেয়েছে হেরিটেজের তকমা। তবে সেই হেরিটেজের তকমা কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে কোচবিহার বাসীর জন্য তা সঠিক বোঝা যাচ্ছে না।

  • Share this:

    #কোচবিহার : রাজার শহর কোচবিহার ইতিমধ্যেই পেয়েছে হেরিটেজের তকমা। তবে সেই হেরিটেজের তকমা কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে কোচবিহার বাসীর জন্য তা সঠিক বোঝা যাচ্ছে না। রাজ আমলে তৈরি বিভিন্ন বাড়িগুলি যেগুলি মূলত হেরিটেজের মধ্যে পড়ে। সেই বাড়িগুলির করুণ এবং দৈন্যদশা! কোচবিহারের অধিকাংশ হেরিটেজ নিদর্শন গুলি সঠিক সংরক্ষণ এবং রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল পড়ে রয়েছে। এ বিষয় নিয়ে কোচবিহারের একজন প্রবীণ নাগরিক আনন্দ জ্যোতি মজুমদার বলেন, \"দীর্ঘদিন ধরে আমরা সমস্ত হেরিটেজ নিদর্শনগুলিকে নিয়ে সঠিক রক্ষণাবেক্ষণের জন্য আবেদন জানিয়ে আসছি। তবে এ বিষয় নিয়ে কোনো রকম ভূমিকা পালন করতে পারেনি জেলা প্রশাসনের আধিকারিকেরা। কোচবিহারের এ সমস্ত নিদর্শন বাঁচানোর দায়িত্ব কোচবিহারের সকলের। সকলে মিলে একসাথে যদি আবেদন করে এগুলোকে রক্ষা করার সম্ভব হয় তাহলে এর চাইতে ভাল কিছু হতে পারে না। যদি অবিলম্বে এগুলোকে সঠিক রক্ষণাবেক্ষণ না করা হয়। তবে অদূর ভবিষ্যতে এগুলিকে হয়তো আর খুঁজে পাওয়া যাবে না।\"

    এই হেরিটেজ নিদর্শন গুলির চারিপাশে গজিয়ে উঠেছে আগাছা। এবং এগুলো ধীরে ধীরে রূপ নিয়েছে ভুতুড়ে জায়গার। তবে কেন এ সমস্ত বিষয়গুলি নিয়ে চুপ রয়েছে জেলা প্রশাসন। কোচবিহারের একাধিক প্রবীর নাগরিকেরা এই সমস্ত বিষয় নিয়ে বারংবার জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করলেও। এই হেরিটেজ নিদর্শনগুলির রক্ষণাবেক্ষণে কোনরকম ভূমিকা পালন করতে পারেনি কোচবিহার জেলা প্রশাসন।

    আরও পড়ুনঃ রাখি পূর্ণিমা উপলক্ষে রাখি বিক্রি শুরু কোচবিহারে, ভিড় জমছে দোকানে!

    কোচবিহারের একজন প্রবীণ সাংবাদিক অরবিন্দ ভট্টাচার্য জানান, \"দীর্ঘ অবহেলায় ভুগছে কুচবিহারের বেশিরভাগ হেরিটেজ নিদর্শনগুলি। তবে কবে এগুলি সঠিক রক্ষণাবেক্ষণ সম্ভব হবে তার কোন সদুত্তর মেলেনি আজও। কোচবিহার শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সাগরদিঘী চত্বরের আশেপাশে রয়েছে প্রচুর হেরিটেজ নিদর্শন। তাদের মধ্যে কিছু সরকারি দফতর কিংবা বাসভবনে পরিবর্তন করা হলেও।

    আরও পড়ুনঃ প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা, তবুও প্লাস্টিক ক্যারি ব্যাগের রমরমা!

    বেশিরভাগটাই পড়ে রয়েছে অবহেলায়। এই সমস্ত হেরিটেজ নিদর্শনগুলিকে নিয়ে চিন্তা করুক কোচবিহার প্রশাসন। এ সমস্ত হেরিটেজ গুলি কোচবিহারের টুরিস্টদের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু। এগুলোকে যদি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা সম্ভব না হয়। তবে বাইরের টুরিস্টরা এসে কোচবিহারে আসবেন কিসের জন্য।\"

    Sarthak Pandit
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Cooch behar

    পরবর্তী খবর