Home /News /cooch-behar /
Durga Puja 2022|| সুবর্ণ জয়ন্তী বর্ষে নতুন চমক! তৈরি হচ্ছে পরিবেশ বান্ধব হোগলা পাতার মণ্ডপ

Durga Puja 2022|| সুবর্ণ জয়ন্তী বর্ষে নতুন চমক! তৈরি হচ্ছে পরিবেশ বান্ধব হোগলা পাতার মণ্ডপ

title=

Eco-friendly hogla leaf mandap: এই বছর কোচবিহারের বিগ বাজেটের পুজো গুলির মধ্যে অন্যতম পুজো হল কোচবিহার খাগড়াবাড়ি সংলগ্ন এলাকার বুড়ির পাট ক্লাব ও ব্যায়ামাগার এর পুজো। তাই এই বছর পুজোয় নতুন চমক হোগলা পাতার মণ্ডপ।

  • Share this:

    #কোচবিহার: কোচবিহারে বিগ বাজেটের প্রায় সমস্ত পুজোর প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এবং এই প্রস্তুতির কাজও চলছে জোর কদমে। এই বছর কোচবিহারের বিগ বাজেটের পুজো গুলির মধ্যে অন্যতম পুজো হল কোচবিহার খাগড়াবাড়ি সংলগ্ন এলাকার বুড়ির পাট ক্লাব ও ব্যায়ামাগারের পুজো। বিগত দুই বছর করোনার প্রভাবে কোচবিহারে পুজো খুব একটা ভালো করে করা সম্ভব হয়নি। তাই এই বছর সমস্ত পুজো কমিটি পুজো ভাল করে করার দিকে জোর দিচ্ছে।

    এই বছরের পুজোর বিষয়ে পুজোর সম্পাদক সঞ্জীব আচার্য বলেন, "আমাদের পুজো গত দুই বছর করোনার কারণে খুব একটা ভাল করে হয়নি। তাই এই বছর করোনার প্রভাব কম থাকায় এবং আমাদের পুজোর সুবর্ণ জয়ন্তী বর্ষ পূর্তি উপলক্ষে আমরা বেশ বড় করেই পুজোর করছি। আমাদের এবার থিম হল পরিবেশ বান্ধব উপায়ে হোগলা পাতার তৈরি মণ্ডপ। পাশাপাশি আমরা পুজোর কয়েকদিন বিভিন্ন সামাজিক কাজকর্মও করব।"

    আরও পড়ুন: গৃহবধুর সঙ্গে প্রেম! ছুটে এসেছিলেন সৌদি আরব থেকে, চরম পরিণতি অশোকনগরের যুবকের

    কোচবিহার বুড়ির পাট ক্লাব ও ব্যায়ামাগারের গুগল ম্যাপ লিঙ্ক: 

    কোচবিহার বুড়ির পাট ক্লাব ও ব্যায়ামাগার কোচবিহার বুড়ির পাট ক্লাব ও ব্যায়ামাগার

    আরও পড়ুন: অণ্ডকোষের পর ফিসচুলার সমস্যা, অনুব্রতর বাহারি ডায়েট চার্ট! কী কী তালিকায়?

    বুড়ির পাট ক্লাব ও ব্যায়ামাগারের দুর্গা পুজোর সুবর্ণ জয়ন্তী বর্ষ পূর্তি উপলক্ষে তারা পরিবেশ বান্ধব উপায়ে নিজেদের পুজোর মণ্ডপ তৈরি করার পরিকল্পনা নিয়েছিলেন। তারপর মণ্ডপ শিল্পী লক্ষণ বর্মণের সাথে যোগাযোগ করেন তারা। দীর্ঘ দিন ধরেই কোচবিহারের অধিকাংশ বিগ বাজেটের পুজোর মধ্যে লক্ষণ বর্মণের নিপুণ হাতের কাজের ছোঁয়া রয়েছে। তখন ঠিক করা হয় যে এই বছর পুজো মণ্ডপ তৈরি করা হবে হোগলা পাতা দিয়ে। তারমধ্যে থাকবে হোগলা পাতার বিভিন্ন কারুকার্য এবং হোগলা পাতার তৈরি মূর্তি।

    মণ্ডপ তৈরির বিষয় নিয়ে লক্ষণ বর্মণ জানান, "আমি তো দীর্ঘ প্রায় ৩০ বছরের বেশি সময় ধরে এই বিভিন্ন পুজোর মন্ডপ বানানোর কাজ করে আসছি। আমি এই বিষয়ে অভিজ্ঞ এবং পারদর্শী। তাই কোচবিহারের বিগ বাজেটের অধিকাংশ পুজোর কমিটি আমার সাথে যোগাযোগ করে থাকে। বুড়ির পাট ক্লাবের পক্ষ থেকে আমার সঙ্গে একই রকম ভাবে যোগাযোগ করা হয়েছিল। তবে যে মণ্ডপটি তৈরি করা হচ্ছে তার নাম এখনোও পর্যন্ত ক্লাব থেকে জানানো হয়নি। তাই আমিও সেটা বলতে পারছি না। কিন্তু, এই মণ্ডপটি সকল দর্শনার্থীদের মন জয় করবে এটা বলতে পারি।"

    Sarthak Pandit

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Cooch behar, Durga Puja 2022

    পরবর্তী খবর