Home /News /cooch-behar /
Weekend Tour: ছুটির দিনে সেরা ডে আউট প্ল্যান, কোচবিহারের কান্তেশ্বর ইকো-ট্যুরিজম পার্ক

Weekend Tour: ছুটির দিনে সেরা ডে আউট প্ল্যান, কোচবিহারের কান্তেশ্বর ইকো-ট্যুরিজম পার্ক

Coochbehar News: Kanteshwar Eco Tourism park

Coochbehar News: Kanteshwar Eco Tourism park

কোচবিহার জেলার একদম আন্তর্জাতিক বাংলাদেশ সীমান্ত লাগোয়া শীতলকুচি এবং সিতাই এলাকার মধ্যবর্তী স্থানে অবস্থিত এই কান্তেশ্বর ইকো-ট্যুরিজম পার্ক। এই পার্কে রয়েছে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য এবং মনোরম দৃশ্য।

  • Share this:

    #কোচবিহার: কোচবিহার জেলার একদম আন্তর্জাতিক বাংলাদেশ সীমান্ত লাগোয়া শীতলকুচি এবং সিতাই এলাকার মধ্যবর্তী স্থানে অবস্থিত এই কান্তেশ্বর ইকো-ট্যুরিজম পার্ক। এখানকার মনোরম প্রাকৃতিক দৃশ্য ও সৌন্দর্য্য যে কোনো পর্যটককে সহজেই আকৃষ্ট করে এই পার্কের দিকে। কোচবিহারের এককালীন একপুরুষ রাজত্ব করা রাজা কান্তেশ্বরের রাজবাড়ী ছিল এই গড় এলাকায়। সেই ঐতিহাসিক স্থানকে কেন্দ্র করেই এখানে এই পার্কটি স্থাপন করা হয়।

    তবে বর্তমানে এখানে আর কোন রাজবাড়ীর চিহ্ন চোখে পড়েনা। কারণ, কথিত আছে রাজার মৃত্যুর পড়ে সেই সম্পুর্ন রাজবাড়িটি মাটির নিচে চলে গিয়েছে। তবে এখানে অসখ্য উচুঁ মাটির ঢিবি রয়েছে। আর এগুলিকেই এখানে গড় বলে চিহ্নিত করা হয় থাকে। তবে বর্তমানে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এখানের ওই কান্তেশ্বর গড় এলাকার রক্ষণাবেক্ষনের দায়িত্বে রয়েছে।

    আরও পড়ুন- Higher Secondary Result : বাবা অস্থায়ী ঠিকাকর্মী, মা গৃহবধূ, ব্রিলিয়ান্ট ছেলের স্বপ্ন ডাক্তার হওয়ার

    কান্তেশ্বর পার্কের ঠিকানা: Kanteswar Eco-Tourism Park, Nagar Lalbazer, West Bengal, 736158

    Bruze Kanteshwar Gar Udaan

    এই পার্কটিতে প্রবেশের মূল্য হল ২০ টাকা। এখানে অনলাইন টিকিট কাটার কোন ব্যবস্থা নেই। পার্কের গেটের সামনেই টিকিট কাউন্টার থেকে টিকিট কেটে এখানে প্রবেশ করতে হয়। এছাড়া যানবাহন নিয়ে আসলে সেটার আলাদা সামান্য কিছু টাকা দিতে হয়। যেমন - বাইক এর জন্য ১০ টাকা, বড় গাড়ির জন্য ২০ টাকা। পার্কে রয়েছে বাচ্চাদের জন্য প্রচুর খেলার সরঞ্জাম, এছাড়াও রয়েছে প্রচুর পশুদের মুর্তি। যেগুলি দেখলেই বাচ্চারা খুশি হয়ে উঠবে এক নিমেষেই।

    তবে এখানে বর্ষার সময়ে আসতে হলে বাইক নিয়ে না আসাই ভাল। কারণ হাইরোড থেকে পার্ক পর্যন্ত যাওয়ার রাস্তাটি কিছুটা পাকা করা হয়েছে। বাকি কিছুটা অংশ মাটির রাস্তাই রয়ে গিয়েছে। তবে এখানে শীতের সময় মূলত ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের সময় প্রচুর পর্যটক আসেন। কেউ আসেন শুধুমাত্র ঘুরতে। আবার কেউ আসেন বাড়ির লোকেদের নিয়ে পিকনিক করতে। তবে যে সময়েই আসার ইচ্ছে থাকুক। যেকোন সময়েই এই কান্তেশ্বর ইকো-ট্যুরিজম পার্কে আসলে আপনি কাটাতে পারবেন দারুন কিছু মুহূর্ত।

    Sarthak Pandit

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Coochbehar, Weekend Tour

    পরবর্তী খবর