৩৭৭ ধারার সাংবিধানিক বৈধতা বিচারের ভার শীর্ষ আদালতকেই দিল কেন্দ্র

Ahana Bose | News18 Bangla
Updated:Jul 11, 2018 04:07 PM IST
৩৭৭ ধারার সাংবিধানিক বৈধতা বিচারের ভার শীর্ষ আদালতকেই দিল কেন্দ্র
Representative Image
Ahana Bose | News18 Bangla
Updated:Jul 11, 2018 04:07 PM IST

#নয়াদিল্লি:   ৩৭৭ দন্ডবিধির বৈধতা নির্ধারণ করার সিদ্ধান্ত শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের হাতেই তুলে দিল কেন্দ্র । এদিন সরকার পক্ষ থেকে জানানো হয়েছে শীর্ষ আদালতের রায়ের উপরই সম্পূর্ণ আস্থা রাখছে কেন্দ্র । যদিও এর পূর্বে কেন্দ্রের অবস্থান ছিল আলাদা । সমকামকে অপরাধ হিসেবে গণ্য করারই পক্ষপাতী ছিল কেন্দ্রীয় সরকার ।

এদিন সরকার পক্ষের  আইনজীবি সুপ্রিম কোর্টের নির্দিষ্ট বেঞ্চকে জানিয়ে দিয়েছে যে কোর্ট যদি ৩৭৭ ধারাকে অসাংবিধানিক হিসেবে ঘোষণা করে অথবা প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্মতিসূচক সম্পর্কের প্রসঙ্গে রায় দেয়, তাহলে এ বিষয়ে  পুনরায় আপত্তি তুলবেনা কেন্দ্র । যদিও সরকার পক্ষ থেকে এটাও জানানো হয়েছে যে আদালত নাগরিক অধিকার ও দায়বদ্ধতার প্রসঙ্গে রায় দিলে তারা পুনরায় এফিডেভিট দাখিল করবে । নাগরিক অধিকার, সামাজিক দায়বদ্ধতা ও বিবাহ আইনের কথা বিবেচনা করে তবেই সুপ্রিম কোর্টকে  সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানিয়েছে কেন্দ্র ।

এই প্রসঙ্গে সমকামী যুগলদের ৩৭৭ আইনের অজুহাতে যাতে হেনস্থা না করা হয় বা চলাফেরায় বাধা না দেওয়া সেই বিষয়গুলিই তাঁরা গুরুত্ব দিয়ে বিচার করবেন, জানিয়েছেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ।

গতকালই অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল ইঙ্গিত দিয়েছিলেন সরকার ৩৭৭ দন্ডবিধিকে সম্পূর্ণভাবে সমর্থন করে ও এই ধারাকে অসাংবিধানিক ঘোষণা করার বিপক্ষে তাঁরা ।

আরও পড়ুন: মহারাষ্ট্র-উত্তরপ্রদেশের পর এবার এখানেও বন্ধ হবে ‘প্লাসটিক’ !

Loading...

আপাতত, ইতিবাচক রায়ের আশাতেই রয়েছেন ভারতের আপামর এলজিবিটি সম্প্রদায়ের মানুষ ।

First published: 04:01:56 PM Jul 11, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर