Aadhaar-PAN এখনও লিঙ্ক করেননি? এই দিনের পরই নিষ্ক্রিয় হয়ে যাবে আপনার কার্ড, হতে পারে জরিমানাও

Aadhaar-PAN এখনও লিঙ্ক করেননি? এই দিনের পরই নিষ্ক্রিয় হয়ে যাবে আপনার কার্ড, হতে পারে জরিমানাও

আধার-প্যান লিঙ্ক। ফাইল ছবি।

বাতিল PAN Card ফের নতুন করে চালু করতে হলে আয়কর আইনের ২৭২ B ধারা অনুযায়ী দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা।

  • Share this:

#নয়াদিল্লি: সময়সীমা পিছিয়েছে বহু বার। কিন্তু এবার আর নয়। ৩১ মার্চের মধ্যে Aadhaar Card-এর সঙ্গে আপনার PAN Card লিঙ্ক না করলে সমস্যা পড়তে পারেন। হতে পারে জরিমানাও। ৩১ মার্চের পর PAN Card নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

এখনও পর্যন্ত Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক করেননি এমন মানুষের সংখ্যা বহু। কিন্তু তাঁদের কথা ভেবে আর সময়সীমা পালটানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে প্রশাসন। বদলে যাঁরা এই নিয়ম মানবে না, লিঙ্ক করাবে না, তাঁদের জরিমানার কথা ঘোষণা করেছে সরকার।

কারণ আগে Aadhaar-PAN লিঙ্ক করা নিয়ে বিস্তর ঝামেলা হয়েছে। প্রথমে বলা হয়েছিল, Aadhaar-PAN লিঙ্ক করানোর লাস্ট ডেট ৩০ জুন, ২০২০। কিন্তু মার্চ থেকে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় ২০২০-র মার্চেই এর সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করে দেওয়া হয়। কিন্তু এই সময়ের মধ্যেও অনেকেই এই লিঙ্ক না করানোয় আবারও সময়সীমা বাড়ানো হয়। ঠিক হয় ৩১ ডিসেম্বরের মধ্যে সকলকে এই লিঙ্ক করিয়ে নিতে হবে। সেই ডেডলাইনও কার্যকর হয় না। সেখান থেকে আবার ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়। তাই এই সময়ের মধ্যে যাঁরা লিঙ্ক করাবেন না, তাঁদের জন্যই এবার কঠোর পদক্ষেপ করতে চলেছে আয়কর বিভাগ।

*৩১ মার্চের মধ্যে Aadhaar-PAN লিঙ্ক না করালে মিলবে শাস্তি। এই সময়ের মধ্যে Aadhaar ও PAN কার্ড লিঙ্ক না করালে বড় সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে। কারণ এর জেরে বাতিল হয়ে যেতে পারে PAN Card।

*সেই বাতিল PAN Card ফের নতুন করে চালু করতে হলে আয়কর আইনের ২৭২ B ধারা অনুযায়ী দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা। এছাড়াও Aadhaar ও PAN লিঙ্ক না করালে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, FD-তে বিনিয়োগ, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল - এসব কাজ করতে পারবেন না। অর্থাৎ কোনও ব্যাঙ্কে গিয়ে যদি আপনি অ্যাকাউন্ট খুলতে চান বা ৫০ হাজারের বেশি টাকা তুলতে বা ডিপোজিট করতে চান, তা হলে কিন্তু PAN Card লাগবে। এবার এই কার্ড না থাকলে বা নিষ্ক্রিয় হয়ে গেলে আপনাকে আবার চালু করতে হবে। এখানেই হবে সমস্যা। চালু করতে গেলেই লাগতে পারে ১০ হাজার টাকা।

কী করে Aadhaar-PAN লিঙ্ক করবেন?

*www.incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে যেতে হবে। সেখানে লিঙ্ক আধারের অপশন পাওয়া যাবে।

*তাতে ক্লিক করলে প্রথমে রেজিস্ট্রেশন করতে বলবে। রেজিস্ট্রেশন করা থাকলে লগ-ইন করলেই খুলে যাবে। আর রেজিস্ট্রেশন না করা থাকলে রেজিস্ট্রেশন করে লগ-ইন করতে হবে।

*এর পর Adhar ও PAN-এর লিঙ্ক আসবে। সেখান থেকে লিঙ্ক করা যাবে।

*এছাড়াও SMS-এর মাধ্যমেও লিঙ্ক করা যেতে পারে।

কী করে বুঝবেন, আদৌ আপনার Aadhaar-PAN লিঙ্ক হয়েছে কি না?

*incometaxindiaefiling.gov.in-এ গিয়ে Link Aadhaar-এ ক্লিক করতে হবে।

*একটি নতুন পেজ খুলে যাবে, যেখানে Click Here হাইপারলিঙ্ক আসবে। সেখানে ক্লিক করতে হবে।

*একটি নতুন পেজ খুলবে। সেখানে PAN-Adhar লিঙ্ক করা যাবে।

*কিছু তথ্য চাওয়া হবে, যা দিলেই বোঝা যাবে লিঙ্ক হয়েছে কি না!

Published by:Shubhagata Dey
First published: