Home /News /business /
Young Investors Investment Issue|| হাতে আছে টাকা, কিন্তু বিনিয়োগ করবেন কোথায়? সংশয়ে ভুগছে তরুণ প্রজন্ম...

Young Investors Investment Issue|| হাতে আছে টাকা, কিন্তু বিনিয়োগ করবেন কোথায়? সংশয়ে ভুগছে তরুণ প্রজন্ম...

সংগৃহীত প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতীকী ছবি।

Young Investors Investment Issue: জটিল আর্থিক শর্তাবলী দেখে অধিকাংশ মানুষের মতোই তাঁরাও বিভ্রান্ত হন। শেষ পর্যন্ত আর সঠিক সিদ্ধান্ত নেওয়া হয় না।

  • Share this:

#নয়াদিল্লি: টাকা আছে। কিন্তু তা কোথায় বিনিয়োগ করতে হবে? সেটাই বুঝতে পারছেন না তরুণ প্রজন্মের বিনিয়োগকারীরা। সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছিল দিনেরো নিও ব্যাঙ্ক। তাতে অংশগ্রহণ করেছিলেন ১৯ থেকে ৩০ বছর বয়সী ৫০০ বিনিয়োগকারী। তাঁদের মধ্যে প্রায় ৬৪ শতাংশই এই সংশয়ে ভুগছেন।

তরুণ প্রজন্ম কোথায় বিনিয়োগ করতে চায়, সেটা বুঝতেই এই সমীক্ষা চালানো হয়েছিল। সঞ্চয় নিয়ে এই প্রজন্মের চিন্তা-ভাবনা কী, কোথায় বিনিয়োগ করাকে তাঁরা সুরক্ষিত মনে করেন, সমীক্ষায় এই সব প্রশ্নই রাখা হয়েছিল বিনিয়োগকারীদের সামনে।

এই সমীক্ষায় ৫০০ জন অংশগ্রহণও করেছিলেন। তাঁদের মধ্যে ৫১ শতাংশই জানিয়েছেন, তাঁরা ভালো টাকা উপার্জন করেন। ভবিষ্যতের জন্য সেখান থেকে একটা অংশ সরিয়েও রাখেন। কিন্তু তাঁদের নির্দিষ্ট কোনও বিনিয়োগ পরিকল্পনা নেই। এর জন্য বিনিয়োগ সম্পর্কিত যথাযথ জ্ঞানের অভাবকেই দায়ী করেছেন তাঁরা। জটিল আর্থিক শর্তাবলী দেখে অধিকাংশ মানুষের মতোই তাঁরাও বিভ্রান্ত হন। শেষ পর্যন্ত আর সঠিক সিদ্ধান্ত নেওয়া হয় না।

আরও পড়ুন: ব্রিফকেস থেকে বহি-খাতা হয়ে ট্যাবলেট, এক নজরে বাজেট বিবর্তনের রঙিন যাত্রাপথ...

স্বল্পমেয়াদী খরচের জন্য সঞ্চয়:

নির্দিষ্ট লক্ষ্য ছাড়া সঞ্চয় করা যায় না। এটা পরীক্ষিত সত্য। সমীক্ষাতেও তাই উঠে এসেছে। উত্তরদাতাদের এক তৃতীয়াংশ অর্থাৎ প্রায় ৩৩ শতাংশই বলেছেন যে, কোনও সুস্পষ্ট লক্ষ্য মাথায় না-রেখে তাঁরা কোনওরকম সঞ্চয়ে আগ্রহী নন। তবে ৪০ শতাংশ সঞ্চয়কারী জানিয়েছেন, তাঁরা স্বল্পমেয়াদী খরচের কথা মাথায় রেখে সঞ্চয় করেন।

কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগে রিটার্ন কম। তবে এর বিকল্প অনেক বেশি। অথচ এ সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানের অভাব রয়েছে তরুণ প্রজন্মের বিনিয়োগকারীদের মধ্যে। চিরাচরিত ভাবে নিরাপদ ও স্থির অঙ্কের রিটার্ন দেবে এমন বিনিয়োগ প্রকল্প সম্পর্কেও জানতে আগ্রহী অনেকে।

আরও পড়ুন: টেলিকম দফতরকে ৩০,৭৯১ কোটি টাকা আগাম দিয়েছে রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড

ক্রিপ্টোকারেন্সি প্রথম পছন্দ নয়:

এই মুহূর্তে বিনিয়োগের বাজার দখল করেছে ক্রিপ্টোকারেন্সি। হু হু করে বাড়ছে তার জনপ্রিয়তা। অথচ সমীক্ষায় অংশগ্রহণকারী তরুণ প্রজন্মের কাছে ক্রিপ্টোকারেন্সি প্রথম পছন্দ নয়। বরং মিউচুয়াল ফান্ডকেই তাঁরা লাভজনক মনে করছেন। ৫৯ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, ক্রিপ্টোকারেন্সির থেকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতেই তাঁরা বেশি পছন্দ করবেন। এঁদের মধ্যে প্রায় ৪৫ শতাংশই একাধিক ইউপিআই ব্যবহার করেন। অথচ খরচ বা ব্যয় ট্র্যাক করার প্রাথমিক উপায় হিসেবে তাঁরা ব্যাঙ্ক স্টেটমেন্টের উপরেই ভরসা রাখার কথা স্বীকার করেছেন।

ডিজিটালাইজেশন অবশ্যই বৃদ্ধি পেয়েছে। কিন্তু যখন কোথাও বিনিয়োগের ব্যাপার আসে, তখন কোনও ব্যক্তির থেকে পরামর্শ নিতেই পছন্দ করছেন তরুণ প্রজন্ম। এটাও সমীক্ষা থেকে পরিষ্কার।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Investment

পরবর্তী খবর