Home /News /business /
Union Budget 2022: এবারের বাজেটে কতটা ছাড় পেতে পারেন করদাতারা, কী ভাবছে কেন্দ্র?

Union Budget 2022: এবারের বাজেটে কতটা ছাড় পেতে পারেন করদাতারা, কী ভাবছে কেন্দ্র?

কত কর ছাড় এবার?

কত কর ছাড় এবার?

Union Budget 2022: করদাতাদের করে ছাড় দিয়ে ভারতের আর্থিক উন্নয়নের গতি এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি ঘোষণা করতে চলেছে ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget 2022-23)। করোনা মহামারীর প্রভাব এবং বর্তমানে ওমিক্রনের (Omicron) প্রভাবের দিকে নজর রেখে কেন্দ্রীয় সরকার ট্যাক্স ছাড়ের ওপরে কী সিদ্ধান্ত গ্রহণ করে, সকলের নজর সেদিকে। ভারতের আর্থিক উন্নয়নের লক্ষ্যে কয়েকটি ক্ষেত্রে করদাতাদের কর ছাড়ের ওপরে গুরুত্ব দেওয়া দরকার। করদাতাদের করে ছাড় দিয়ে ভারতের আর্থিক উন্নয়নের গতি এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন।

সরাফ ফার্নিচারের (Saraf Furniture) ফাউন্ডার এবং সিইও রঘুনন্দন সরাফ (Raghunandan Saraf) জানিয়েছেন যে, আসন্ন ইউনিয়ন বাজেটে সকলেই অর্থমন্ত্রীর কাছ থেকে কিছুটা ট্যাক্স ছাড়ের আশা করছে। এই ট্যাক্স ছাড় বিভিন্ন ধরনের ঘরের প্রোডাক্টের ওপর দেওয়া হোক। এর ফলে ক্রেতা এবং বিক্রেতা দু'জনেরই উপকার হবে। কেন্দ্রীয় সরকার যদি এই ধরনের ট্যাক্সে কিছুটা ছাড় দিয়ে থাকে, তাহলে সকলের হাতে বাড়তি কিছুটা টাকা থাকবে যা দিয়ে তারা অন্য কিছু ক্রয় করতে পারবে। এর ফলে বিক্রি বাড়বে, যা সাহায্য করবে বিক্রেতাদের। করোনা মহামারীর প্রভাবে বেশ কয়েকদিন ধরেই বিক্রির বাজার এমনিতেই ভালো নয়। এর ওপরে যদি কেন্দ্রীয় সরকার আসবাবপত্র এবং ঘরের অন্যান্য জিনিসের ওপরে ট্যাক্সের পরিমাণ না কমিয়ে আরও বাড়িয়ে দেয় তাহলে সমস্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় সরকার যদি আসন্ন বাজেটে এই ধরনের ট্যাক্সের পরিমান কমিয়ে দেয়, তাহলে জনতার হাতে লিকুইড টাকার পরিমাণ বাড়বে। যা বাজারের উন্নয়নের পক্ষে উপকারী হবে।

আরও পড়ুন: লক্ষ্য MSME উন্নয়ন, আসন্ন বাজেটে যে ৫টি ক্ষেত্রের ওপর বিশেষ নজর দিতে পারে মোদি সরকার!

রঘুনন্দন সরাফ জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকার উন্নয়নের জন্য বড় আর্থিক সংস্কারের পথে হাটতে পারে। মেক ইন ইন্ডিয়া প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিভিইন ধরনের পিএলআই স্কিমের ওপরে কেন্দ্রীয় সরকারের নজর রয়েছে। এর জন্য সরকার বিভিন্ন ধরনের অন্ত্রেপ্রেনারশিপের ওপরে বেশি করে গুরুত্ব দিচ্ছে। এর ফলে মনে করা হচ্ছে কেন্দ্রীয় সরকার আসন্ন ইউনিয়ন বাজেটে এই ধরনের বিভিন্ন ক্ষেত্রে ট্যাক্স ছাড়ের ওপরে গুরুত্ব দিতে পারে।

আরও পড়ুন: এবারের বাজেটে বেতনভুক্ত কর্মীদের ট্যাক্স ছাড়ের পরিমাণ কেমন হতে পারে?

স্যাগ ইনফোটেকের (SAG Infotech) এমডি অমিত গুপ্তা (Amit Gupta) জানিয়েছেন যে, আসন্ন ইউনিয়ন বাজেটে করদাতাদের করের কাঠামোর ওপরে কেন্দ্রীয় সরকারের গুরুত্ব দেওয়া দরকার। করোনা মহামারীর প্রভাব এবং বর্তমানে ওমিক্রনের প্রভাবের দিকে নজর রেখে কেন্দ্রীয় সরকারের উচিত করদাতাদের ট্যাক্স ছাড়ের সুবিধা করে দেওয়া। কেন্দ্রীয় সরকার আসন্ন বাজেটে কাস্টম ডিউটি, এক্সাইজ ডিউটি, ইম্পোর্ট ডিউটি ইত্যাদিকমায় না বাড়ায় সেই দিকেই সকলের নজর রয়েছে।

First published:

Tags: Budget 2022, Union Budget 2022

পরবর্তী খবর