ভ্যালু ফান্ডের জন্য গুরুত্বপূর্ণ বছর হতে পারে ২০২১, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

ভ্যালু ফান্ডের জন্য গুরুত্বপূর্ণ বছর হতে পারে ২০২১, জানাচ্ছেন বিশেষজ্ঞরা
বেশ কয়েক বছর পর ফের ভ্যালু স্টকের ক্ষেত্রে বিস্তর পরিবর্তন এসেছে। যা বিনিয়োগকারীদের জন্য এক নতুন দিগন্ত খুলে দিতে পারে

বেশ কয়েক বছর পর ফের ভ্যালু স্টকের ক্ষেত্রে বিস্তর পরিবর্তন এসেছে। যা বিনিয়োগকারীদের জন্য এক নতুন দিগন্ত খুলে দিতে পারে

  • Share this:

#নয়াদিল্লি: বেশ কয়েক বছর পর ফের ভ্যালু স্টকের ক্ষেত্রে বিস্তর পরিবর্তন এসেছে। যা বিনিয়োগকারীদের জন্য এক নতুন দিগন্ত খুলে দিতে পারে। এক্ষেত্রে ২০০৯ সালের মে মাসে গ্লোবাল ফিনান্সিয়াল ক্রাইসিস (GFC) থেকে ২০২০ সালের শুরুর দিক পর্যন্ত বার্ষিক MSCI ইন্ডিয়া গ্রোথ ইনডেক্স ছিল ২.৬ পয়েন্টর কাছাকাছি। এর জেরে কয়েক বছর ধরে ধীর গতিতে চলতে চলতে গত বছরই আচমকা চেনা ছন্দে ফিরেছে ভ্যালু স্টক। ১১ শতাংশ থেকে লাফ দিয়ে সোজা ২৬ শতাংশে পৌঁছেছে এটি। আর সেই সূত্রেই বিশেষজ্ঞদের অনুমান, ভ্যালু ফান্ডের জন্য গুরুত্বপূর্ণ বছর হতে পারে ২০২১।

এ নিয়ে বিশদে আলোচনা করেছেন স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ওয়েলথ (Standard Chartered Wealth)-এর ম্যানেজিং ডিরেক্টর ও হেড সম্রাট খোসলা (Samrat Khosla) এবং চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট বিনয় জোসেফ (Vinay Joseph)। তাঁদের কথায়, গত বছরের অর্থনৈতিক মন্দা থেকে ঘুরে দাঁড়ানোর জন্য মরিয়া গোটা বিশ্ব। বাজেট থেকে শুরু করে MSME খাতে বরাদ্দ-সহ নানা নীতি রূপায়নের মধ্য দিয়েই বার বার সেই ইঙ্গিত মিলছে। অনেক ক্ষেত্রেই বেসরকারিকরণের পথে হাঁটছে সরকার। আর এই সব কিছুর মধ্য দিয়ে স্টক ভ্যালু বন্ডের একটি উজ্জ্বল ভবিষ্যৎ দেখা যাচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, নমিনাল বন্ডের সঙ্গে ভ্যালু স্টকের একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। কারণ দীর্ঘকালীন মেয়াদে বন্ড ইয়েল্ড (Bond Yield) ভ্যালু স্টককে প্রভাবিত করতে পারে। তবে উচ্চ মাত্রার ফিস্কাল ডেফিসিট তথা রাজস্ব ঘাটতিও একটি উল্লেখযোগ্য বিষয়। আর ঠিক এখানেই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে RBI, US ফেড ও অন্যান্য গ্লোবাল সেন্ট্রাল ব্যাঙ্কগুলি। এর জেরে বন্ড ইয়েল্ডে বড়সড় পরিবর্তন তথা বৃদ্ধি দেখা যেতে পারে। তাছাড়া বর্তমানে দেশের কনজিউমার সেভিং রেটও ভ্যালু স্টকের ক্রম অগ্রগতিকে সূচিত করছে।


বর্তমানে MSCI India ভ্যালু ইনডেক্সের অন্তর্ভুক্ত বড় বড় সেক্টরগুলি অর্থাৎ IT ফিনান্সিয়াল, এনার্জি, রিটেল কনজিউমার-সহ একাধিক ক্ষেত্র লড়াই করছে। বাজেটের সূত্র ধরে অর্থ বরাদ্দ হলেও অর্থনীতির হাল ফেরাতে এখনও সময় লাগবে। এই পরিস্থিতিতে ২০২০ সালে বড় ইক্যুইটি মিউচুয়াল ফান্ড ক্যাটাগরিতে ভ্যালু (Value) এবং কন্ট্রা (Contra) ফান্ডের প্রসঙ্গ বার বার উঠে এসেছে। মিউচুয়াল ফান্ড স্ট্র্যাটেজিস্টদের মতে, লার্জ ক্যাপ, মাল্টি ক্যাপ ও স্মল ক্যাপ ক্যাটাগরিতে উত্থানও চোখে পড়ার মতো। এর পাশাপাশি ইনভেস্টর পজিশনিংয়ে সেভাবে কোনও একাধিপত্য লক্ষ্য করা যায়নি। আর এই সূত্র ধরেই ভ্যালু ফান্ডের জন্য গুরুত্বপূর্ণ বছর হতে পারে ২০২১।

তবে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি ও করোনার বাড়বাড়ন্তের উপরsও অনেকটা নির্ভর করছে ভ্যালু ফান্ডের ভবিষ্যৎ। যদি করোনার থাবায় পড়ে ফের অর্থনীতি বিপর্যস্ত হয়, তাহলে আলাদা পরিস্থিতি তৈরি হবে। তাই আগামী দিনই সব কিছু ঠিক করবে। তবে এই ক্ষেত্রের লোকজন ও গ্রাহকদের সমস্ত রকমের পরিস্থিতির মোকাবিলা করার জন্য তৈরি থাকতে হবে।

Published by:Rukmini Mazumder
First published: