• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Budget 2022: ২০২২-এর বাজেটে কারা রয়েছেন অর্থমন্ত্রীর টিমে, দেখে নিন এক নজরে!

Budget 2022: ২০২২-এর বাজেটে কারা রয়েছেন অর্থমন্ত্রীর টিমে, দেখে নিন এক নজরে!

Union Budget 2022: এক এক করে জেনে নেওয়া যাক তাঁদের সবার সম্পর্কে।

Union Budget 2022: এক এক করে জেনে নেওয়া যাক তাঁদের সবার সম্পর্কে।

Union Budget 2022: এক এক করে জেনে নেওয়া যাক তাঁদের সবার সম্পর্কে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের আগামী বাজেটে (Budget 2022) অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ছাড়াও যাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে চলেছেন তাঁরা হলেন টি বি সোমনাথন, তরুণ বাজাজ, তুহিন কান্ত পাণ্ডে, অজয় শেঠ, দেবাশিস পাণ্ডা প্রমুখ। এক এক করে জেনে নেওয়া যাক তাঁদের সবার সম্পর্কে।

আরও পড়ুন: ১ বছরে ২২ টাকার শেয়ার হয়েছে ৩৫৪ টাকা; ১ লাখ টাকা হয়ে গিয়েছে ১৬ লাখ টাকার বেশি!

নির্মলা সীতারমন

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের চার নম্বর বাজেট ততটাই গুরুত্বপূর্ণ, যতটা করোনা মহামারীর সময় তিনি প্রথম বাজেট পেশ করেছিলেন। করোনা মহামারীর নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন সামনে আসার পর এই বাজেটের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। নির্মলা সীতারমন গরিব কল্যান যোজনা এবং আত্মনির্ভর ভারতের মতো প্রকল্পের লঞ্চ করেছিলেন। সেই সময় সীতারমন কথা দিয়েছিলেন যে আগামী বাজেটের মতো বাজেট এখনও পর্যন্ত কখনও তৈরি করা হয়নি।

আরও পড়ুন: ভারতীয় রেলের বড় সিদ্ধান্ত, এই ট্রেনগুলিতে যাত্রায় পাওয়া যাবে অতিরিক্ত সুবিধা!

টি বি সোমনাথন

অর্থ মন্ত্রালয়ের ৫ জন সেক্রেটারির মধ্যে যে সবথেকে সিনিয়র তাকেই বলা হয় ফিনান্স সেক্রেটারি। বর্তমানে এক্সপেন্ডিচার সেক্রেটারি টি বি সোমনাথনের কাঁধে রয়েছে ফিনান্স সেক্রেটারির দায়িত্ব। ইকোনমিক্সে পিএইচডি সোমনাথন ১৯৮৭ সালের ব্যাচের তামিলনাড়ু ক্যাডারের আধিকারিক। তিনি ২০১৫ সালের এপ্রিল মাস থেকে, ২০১৭ সালের অগাস্ট মাস অবধি প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাজ করেছেন। প্রধানমন্ত্রীর খুব কাছের লোক হিসাবে পরিচিত টি বি সোমনাথন। আগামী বাজেটের ক্ষেত্রেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন।

আরও পড়ুন:  পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগে হতে পারেন কোটিপতি! কী ভাবে? জানুন বিস্তারিত!

তরুণ বাজাজ

পূর্ব ইকোনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি এবং এখনকার রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ প্রায় ৫ বছর প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাজ করেছেন। তরুণ বাজাজ ১৯৮৮ সালের ব্যাচের হরিয়ানা ক্যাডারের আধিকারিক। টি বি সোমনাথনের মতোই ভারতীয় অর্থনীতির রিফর্ম এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তরুণ বাজাজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

তুহিন কান্ত পাণ্ডে

তুহিন কান্ত পাণ্ডে ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্টের সেক্রেটারি। তুহিন কান্ত পাণ্ডে ১৯৮৭ সালের ব্যাচের পঞ্জাব ক্যাডারের আধিকারিক। কেন্দ্রীয় সরকারের প্রাইভেটাইজেশন যোজনা এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তুহিন কান্ত পাণ্ডে। আগামী বাজেটের ক্ষেত্রেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন।

অজয় শেঠ

অর্থ মন্ত্রালয়ের সবথেকে নতুন সদস্য হলেও, ইকোনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি অজয় শেঠের ওপর সবার নজর থাকবে। অজয় শেঠ ১৯৮৭ সালের ব্যাচের কর্নাটক ক্যাডারের আইএএস আধিকারিক। ভারতের জিডিপি গ্রোথ এগিয়ে নিয়ে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব তাঁর ওপরেই থাকবে।

দেবাশিস পাণ্ডা

দেবাশিস পাণ্ডা ১৯৮৭ সালের ব্যাচের উত্তরপ্রদেশ ক্যাডারের আইএএস আধিকারিক। দেবাশিস পাণ্ডা ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল সার্ভিসেসের প্রমুখ। ফিনান্সিয়াল সেক্টরের সঙ্গে জড়িত সকল ঘোষণা আনুমানিক ভাবে তাঁরই দায়িত্বের মধ্যে পড়ে। আগামী বাজেটের ক্ষেত্রেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন।

চিফ ইকোনমিক অ্যাডভাইজার

বর্তমানের চিফ ইকোনমিক অ্যাডভাইজার কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যনের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। ২০২১ সালের ১৭ ডিসেম্বর তাঁর ৩ বছরের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তিনি অ্যাকাডেমিকে ফিরে যাওয়ার ঘোষণা করেছেন।

Published by:Dolon Chattopadhyay
First published: