ইরান-আমেরিকা যুদ্ধ হলে কি ভারতে তেল এবং সোনার দাম আরও বাড়বে?

ইরান-আমেরিকা যুদ্ধ হলে কি ভারতে তেল এবং সোনার দাম আরও বাড়বে?

একান্ত সাক্ষাৎকার আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ পুরুষোত্তম ভট্টাচার্য

  • Share this:

VENKATESWAR  LAHIRI

#কলকাতা: আমেরিকা আর ইরানের মধ্যে কি এবার যুদ্ধ? মার্কিন প্রেসিডেন্টের সুর সপ্তমে। তাঁর হুঁশিয়ারি, ইরান আক্রমণ করলে আমেরিকাও হাত গুটিয়ে বসে থাকবে না। এই অবস্থায় যুদ্ধের আবহ তৈরি হওয়ায় ভারতীয় অর্থনীতিতে  অশনি সঙ্কেত দেখছেন বিশেষজ্ঞরা। নিউজ এইট্টিন বাংলাকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ পুরুষোত্তম ভট্টাচার্য বললেন, দুই দেশের মধ্যে যুদ্ধ বাঁধলে তেল এবং সোনা - দুটোরই দাম  বাড়বে ভারতে  নড়বড়ে হবে ভারতীয় অর্থনীতি।

মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষস্থানীয় জেনারেল কাসেম সোলেমানি নিহত হওয়ার পর ‍ইরানের বদলা নেওয়ার অঙ্গীকারের জবাবে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাস্ড ট্রাম্প। তিনি স্পষ্ট জানিয়েছেন, ইরান যদি আমেরিকার কোনো স্থানে বা সম্পদে হামলা চালায়, তাহলে ইরানের গুরুত্বপূর্ণ ৫২টি স্থানে হামলা চালাবে মার্কিন যুক্তরাষ্ট্র। অন্যদিকে ইরানের খোঁচা, যুদ্ধ শুরুর সাহস নেই আমেরিকার।   ইরান - আমেরিকার মধ্যে হুমকি আর পাল্টা হুমকিতে এখন সরগরম পরিস্থিতি। আর যদি সত্যিই যুদ্ধ বেধে যায় ইরান আর আমেরিকার মধ্যে। কিংবা আমেরিকা যদি হামলা চালায় ইরানের ওপর তাহলে তার পরোক্ষ প্রভাব পরবে ভারতে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ পুরুষোত্তম ভট্টাচার্য।

তাঁর মতে, ভারত তেল আমদানি করে মূলত ইরানের কাছ থেকে। ভারতের তেল উৎপাদন যত পরিমাণ হয় তা ভারতের চাহিদা মেটানোর পক্ষে যথেষ্ট নয়। ভারত নিজের দেশের তেল উৎপাদনের ১০% চাহিদাও পূরণ করতে পারেনা। তাই সৌদি আরব কিংবা ইরানের উপর ভরসা করে থাকতে হয় ভারতকে। সোনা আমদানির ক্ষেত্রেও একই অবস্থা। তাই যুদ্ধ বা মার্কিন হামলা যদি ইরানের ওপর হয় তাহলে তেলের দাম আরো বাড়বে বলেই মনে করছেন পুরুষোত্তমবাবুদের মতোন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞেরা। তবে শুধুমাত্র তেলের ক্ষেত্রেই নয়, দাম আরো ঊর্ধ্বমুখী হওয়ার আশঙ্কা রয়েছে সোনার ক্ষেত্রেও। একদিকে তেল আর অন্যদিকে সোনার দামের ওপর ব্যাপক প্রভাব পড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে বিশেষ করে সোনা এবং তেলের দাম ঊর্ধ্বমুখী। ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা রাখার ক্ষেত্রে তেল এবং সোনা এই দুটোই অন্যতম বিষয়। তাই যুদ্ধ বাঁধলে ভারতীয় অর্থনীতিতে  কুপ্রভাব পড়বে বলেই মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল। তবে অনেকেরই মত, সামনেই মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন। আর এই নির্বাচনকে সামনে রেখেই রাজনৈতিক ফায়দা আর নির্বাচনী চমক দিতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে শেষ পর্যন্ত পরিস্থিতি কোন দিকে গড়ায় তার উত্তর দেবে সময়ই।

First published: 02:26:19 PM Jan 08, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर