• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • হোম লোনের জন্য এদিক-ওদিক ঘুরছেন? জেনে নিন কোন ব্যাঙ্কে সুদের হার কত

হোম লোনের জন্য এদিক-ওদিক ঘুরছেন? জেনে নিন কোন ব্যাঙ্কে সুদের হার কত

এবং তা যে মিলে যায়, সেটা খনার বচনের জনপ্রিয়তাই প্রমাণ করে দেয়। খনা কে ছিলেন, সেই তথ্য-প্রমাণ লোপ পেয়েছে কালের গর্ভে। কিন্তু তাঁর হিসাব এবং সেই মতো শুভাশুভ ভবিষ্যদ্বাণী যে ব্যর্থ হওয়ার নয়, এই বচনগুলির টিঁকে থাকা সেটা প্রমাণ করে দেয়।

এবং তা যে মিলে যায়, সেটা খনার বচনের জনপ্রিয়তাই প্রমাণ করে দেয়। খনা কে ছিলেন, সেই তথ্য-প্রমাণ লোপ পেয়েছে কালের গর্ভে। কিন্তু তাঁর হিসাব এবং সেই মতো শুভাশুভ ভবিষ্যদ্বাণী যে ব্যর্থ হওয়ার নয়, এই বচনগুলির টিঁকে থাকা সেটা প্রমাণ করে দেয়।

হোম লোনের টাকা মেটানো, বড় সুদের বোঝা আবার একটি গুরুতর চিন্তার বিষয়। তাই সবাই যত তাড়িতাড়ি সম্ভব এই চাপ থেকে মুক্ত হতে চান।

  • Share this:

#নয়াদিল্লি: নিজের একটি ভালো বাড়ি হবে। এটি প্রায় প্রত্যেকেরই স্বপ্ন। স্বপ্ন সফল করতে গিয়ে মূল্যও দিতে হয়। আর ঠিক এখানেই অত্যন্ত গুরুত্বপূর্ণ হোম লোন। তবে হোম লোনের টাকা মেটানো, বড় সুদের বোঝা আবার একটি গুরুতর চিন্তার বিষয়। তাই সবাই যত তাড়িতাড়ি সম্ভব এই চাপ থেকে মুক্ত হতে চান। এক্ষেত্রে অনেকেই সুদের হারের উপরে নজর দেন। কারণ সুদের হার এই লোনের চিন্তা অনেকটাই কমিয়ে দেয়। আসুন জেনে নেওয়া যাক, কোন ব্যাঙ্কে সুদের হার কত!

ইতিমধ্যেই কিছুটা হোম লোন রেট কমিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, HDFC ব্যাঙ্ক ও কোটক মাহিন্দ্রা ব্যাঙ্ক। সেই পথেই পা বাড়িয়েছে ICICI ব্যাঙ্ক। ৫ মার্চ এই ব্যাঙ্কের হোম লোন রেটে সংশোধন এসেছে। বর্তমানে এই ব্যাঙ্কে হোম লোনে সুদের হার ৬.৭০ শতাংশ। যা প্রায় ১০ বছরে সর্বনিম্ন।

সম্প্রতি Financial Express-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে রেপো রেট অপরিবর্তিত রাখায়, ব্যাঙ্কগুলি হোম লোন রেট সংশোধনের পথে হাঁটছে। বর্তমানে ৪ শতাংশের কাছাকাছি রেপো রেট। আর সে কথা মাথায় রেখেই হোম লোনগুলিতে প্রয়োজনীয় পরিবর্তন আনা হচ্ছে। প্রতিবেদন সূত্রেই জানা গিয়েছে, অন্তত ১৫টি ব্যাঙ্কের তরফে হোম লোন রেট কমানো হয়েছে। যা হোম লোন নেওয়ার ক্ষেত্রে কিছুটা হলেও সুবিধা দেবে।

এবার জেনে নেওয়া যাক কোন ব্যাঙ্কে সুদের হার কত!

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া- বার্ষিক সুদের হার ৬.৬৫ শতাংশ

ICICI Bank- বার্ষিক সুদের হার ৬.৭০ শতাংশ

HDFC ব্যাঙ্ক- বার্ষিক সুদের হার ৬.৭০ শতাংশ

কোটক মাহিন্দ্রা ব্যাঙ্ক- বার্ষিক সুদের হার ৬.৬৫ শতাংশ

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক- বার্ষিক সুদের হার ৬.৮০ শতাংশ

ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া- বার্ষিক সুদের হার ৬.৮০ শতাংশ

সেন্ট্রাল ব্যাঙ্ক- ৬.৮৫ শতাংশ

ব্যাঙ্ক অফ বরোদা- ৬.৮৫ শতাংশ

UCO ব্যাঙ্ক- ৬.৯০ শতাংশ

কানাড়া ব্যাঙ্ক- ৬.৯০ শতাংশ

তবে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। উপরিল্লিখিত সুদের হার বেশ কিছু বিষয়ের উপরে নির্ভরশীল। এক্ষেত্রে একজনের বয়স, লিঙ্গ, আয়, ক্রেডিট স্কোর, লোন অ্যামাউন্ট, মোট সম্পত্তির মূল্যের উপরে নির্ভর করে ওঠা-নামা করবে ব্যাঙ্কের বার্ষিক সুদের হার। পাশাপাশি এগুলি RBI-এর রেপো রেটের সঙ্গেও যুক্ত। তাই নতুন পলিসি অনুযায়ী সুদের হারে অল্পবিস্তর পার্থক্যও দেখা যেতে পারে।

Published by:Ananya Chakraborty
First published: