Home /News /business /
Budget 2022: প্রিন্ট কমিয়ে জোর ডিজিটালে, আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩ হতে চলেছে গ্রিন বাজেট!

Budget 2022: প্রিন্ট কমিয়ে জোর ডিজিটালে, আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩ হতে চলেছে গ্রিন বাজেট!

Union Budget 2022: ওমিক্রনের প্রভাবে কেন্দ্রীয় সরকার আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ বেশ কয়েকটি বিধি-নিষেধ আরোপ করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) আগামী ১ ফেব্রুয়ারি ঘোষণা করতে চলেছে ইউনিয়ন বাজেট ২০২২-২৩। আর্থিক বর্ষ ২০২২-২৩-এর জন্য পেশ করা ইউনিয়ন বাজেট এবার হতে চলেছে গ্রিন বাজেট।

আরও পড়ুন- অনলাইন শিক্ষায় জোর? এবারের বাজেটে কি বড় কোন ঘোষণা?

আসন্ন ইউনিয়ন বাজেটের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের প্রিন্টিং কমিয়ে দিয়ে তা করে তোলা হয়েছে ডিজিটাল। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে কেন্দ্রীয় সরকার আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ বেশ কয়েকটি বিধি-নিষেধ আরোপ করেছে।

ডিজিটাল রূপ -

আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩ হতে চলেছে ডিজিটাল। এর কারণ আসন্ন ইউনিয়ন বাজেটে বেশিরভাগ কাগজপত্র থাকবে ডিজিটাল ফরম্যাটে। ফিজিক্যাল ফরম্যাটেও কিছু পরিমাণ কাগজপত্র থাকবে, কিন্তু তার পরিমাণ হবে সামান্য তুলনায়।

ইউনিয়ন বাজেটের জন্য বিভিন্ন ধরনের কাগজের দরকার হয়। এর জন্য বিশাল পরিমাণে কাগজ ছাপার প্রয়োজন হয়। এটি একটি বিস্তৃত লম্বা সময়ের পক্রিয়া। এর জন্য প্রিন্টিংয়ের সঙ্গে যুক্ত কর্মীদের নর্থ ব্লকের বেসমেন্টের প্রিন্টিং প্রেসে কম করে প্রায় কয়েকটি সপ্তাহ আলাদা থাকতে হত। এর ফলে ইউনিয়ন বাজেট পেশের আগে প্রিন্টিংয়ের সঙ্গে যুক্ত কর্মীদের ঘরবাড়ি ছেড়ে, পরিবার ছেড়ে নর্থ ব্লকের বেসমেন্টের প্রিন্টিং প্রেসে অনেকটা সময় থাকতে হত।

ইউনিয়ন বাজেটের সেই সকল কাগজ প্রিন্টিং হওয়ার পর অনুষ্ঠিত হত 'হালুয়া উৎসব'। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকতেন অর্থমন্ত্রী, অর্থমন্ত্রালয়ের বিভিন্ন আধিকারিক এবং অন্যান্য বরিষ্ঠ আধিকারিক। কিন্তু মোদি সরকার ক্ষমতায় আসার পরে কাগজ ছাপার কাজ কমিয়ে ইউনিয়ন বাজেটকে ডিজিটাল রূপ দেওয়ার কাজ শুরু হয়।

আরও পড়ুন- ট্রাফিক আইন ভাঙলে দিতে হতে পারে ১ লক্ষ টাকার বেশি জরিমানা!

আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এও বজায় রাখা হবে সেই ধারা। আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ কাগজের ব্যবহার কমিয়ে ডিজিটালি সেটি পেশ করা হবে।

ওমিক্রনের জন্য বন্ধ হালুয়া উৎসব -

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে এই বছর ইউনিয়ন বাজেট ২০২২-২৩ অনেকগুলো বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী এই বছর করোনা মহামারীর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে বন্ধ করা হয়েছে হালুয়া উৎসব।

আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ বিভিন্ন ধরনের ভাষণ এবং ঘোষণার জন্য কাগজের ব্যবহার কমিয়ে তা ডিজিটালি করা হতে পারে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে এবারের ইউনিয়ন বাজেট ২০২২-২৩ বেশি করে ডিজিটালি করা হলেও, মোদি সরকার অনেক আগে থেকেই ইউনিয়ন বাজেটকে ডিজিটাল রূপ দেওয়ার চেষ্টা করে চলেছে। এর জন্য অর্থমন্ত্রী বিগত ইউনিয়ন বাজেটে ব্যবহার করেছেন ট্যাবলেটের।

Published by:Suman Majumder
First published:

Tags: Budget, Budget 2022, Union Budget 2022

পরবর্তী খবর