Home /News /business /

Union Budget 2022|Budget 2022: ২০২২ সালের বাজেটে সৌর প্যানেলের সেক্টরে বড় ঘোষণা করা হতে পারে

Union Budget 2022|Budget 2022: ২০২২ সালের বাজেটে সৌর প্যানেলের সেক্টরে বড় ঘোষণা করা হতে পারে

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Union Budget 2022|Budget 2022: মনে করা হচ্ছে কেন্দ্রীয় সরকার এই বিষয়ের ওপর বিশেষ নজর দিতে চলেছে আসন্ন ইউনিয়ন বাজেটে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারীর কারণে ২০২২ সালের বাজেটের ওপর প্রতিটি সেক্টরের আশা অনেক বেড়ে গিয়েছে। ভারতের প্রতিটি সেক্টর তাকিয়ে রয়েছে ২০২২ সালের ১ ফেব্রুয়ারি পেশ হওয়া ইউনিয়ন বাজেটের দিকে। এর মধ্যেই বিশ্ব জুড়ে জলবায়ু পরিবর্তন এবং আবহাওয়ার পরিবর্তনের ফলে বিভিন্ন ধরনের প্রশ্ন ওঠা শুরু করেছে। বিভিন্ন দেশ এই বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া শুরু করেছে। এর ফলে মনে করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেটে এই বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। মনে করা হচ্ছে কেন্দ্রীয় সরকার এই বিষয়ের ওপর বিশেষ নজর দিতে চলেছে আসন্ন ইউনিয়ন বাজেটে।

আরও পড়ুন: Coronavirus Third Wave: ফেস মাস্কেও কাজ হচ্ছে না? দেখুন তো, এই ভুলগুলো করছেন কি না!

মনে করা হচ্ছে আসন্ন বাজেটে সৌরশক্তির সেক্টর নিয়ে বড় ঘোষণা করা হতে পারে। দুই বছর আগে কেন্দ্রীয় সরকার ভারতকে সৌরশক্তির সেক্টরে আত্মনির্ভর বানানোর যে কাজ শুরু করেছিল তা এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে নতুন ঘোষণা করা হতে পারে আসন্ন বাজেটে। এছাড়াও মনে করা হচ্ছে এই বিষয়ে ২০৭০ সালের লক্ষ্যমাত্রা নিয়ে অভিযান শুরু করা হতে পারে। চিনের সঙ্গে সম্পর্কের অবনতির কারণে ভারতে সৌরশক্তির ব্যবহারে বিভিন্ন ধরনের নির্মাণের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে উৎসাহিত করা হচ্ছে। এই বিষয়ে আত্মনির্ভর ভারত প্রোগ্রামের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের তরফে বিভিন্ন ধরনের সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে।

সৌরশক্তির সেক্টরে সাহায্য

কেন্দ্রীয় সরকারের তরফে এই সেক্টরে ২০২১-২২ সাল থেকে আগামী ৫ বছরে প্রায় ১.৯৭ লাখ কোটি টাকা সাহায্য করার কথা ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের এই সাহায্যের কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের কোম্পানি ভারতে সোলার প্যানেল নির্মাণের কাজ শুরু করে দিয়েছে। ভারতে এখন সৌরশক্তি উৎপাদনে জন্য বড় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিনিয়োগের পরিমাণ

ভারতের প্রধানমন্ত্রী ২০৩০ সালের মধ্যে দেশে সৌরশক্তির প্লান্টের ক্ষমতা ৫ লাখ মেগাওয়াট করার লক্ষ্য নির্ধারণ করেছেন। এই হিসাবে ভারতকে আত্মনির্ভর বানানোর জন্য বিশাল পরিমাণে সোলার সেক্টর উপকরণ তৈরি করার প্রয়োজন হবে। এর জন্য ভারতে ২০৩০ সালের মধ্যে প্রায় ৫০০ আরব ডলার বিনিয়োগ করা প্রয়োজন। প্লান্ট থেকে শুরু করে ট্রান্সমিশন সবক্ষেত্রেই এই বিনিয়োগ প্রয়োজন।

আরও পড়ুন: PM Kisan: বন্ধ হতে চলেছে এই পরিষেবা, কোটি কোটি মানুষের উপরে পড়বে প্রভাব....

হাইড্রোজেন মিশন

বিগত বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) হাইড্রোজেন মিশন ২০২১-২২ লঞ্চ করার কথা ঘোষণা করেছিলেন। সম্প্রতি বিদ্যুৎ মন্ত্রী আর কে সিং (R. K. Singh) আসন্ন হাইড্রোজেন নীতি নিয়ে সরকারের সিদ্ধান্ত পেশ করেছেন। কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য হল এই যোজনার কাজ শুরু করা।

সৌরশক্তির সুরক্ষা

সৌরশক্তির সুরক্ষার জন্য হাইড্রোজেন মিশন খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে কেন্দ্রীয় সরকার এই বিষয়ের ওপর বিশেষ নজর দিয়েছে।

আলোচনা

বিগত বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণার পর এই বিষয় নিয়ে বিভিন্ন ধরনের আলোচনা চালানো হচ্ছে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিভিন্ন কোম্পানি এই বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।

First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর