Home /News /business /

Union Budget 2022: এই ৬ সেক্টরে গুরুত্ব দিলে পরিবর্তন হতে পারে ভারতের অর্থনীতির!

Union Budget 2022: এই ৬ সেক্টরে গুরুত্ব দিলে পরিবর্তন হতে পারে ভারতের অর্থনীতির!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

এই বাজেটে ৬টি বিষয়ের ওপরে গুরুত্ব দিলে ভারতের আর্থিক অবস্থার উন্নতি ঘটার সম্ভাবনা রয়েছে (Union Budget 2022-23)।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২ সালের ১ ফেব্রুয়ারি পেশ করা হতে চলেছে ইউনিয়ন বাজেট (Union Budget 2022-23)। এই বাজেটে ৬টি বিষয়ের ওপরে গুরুত্ব দিলে ভারতের আর্থিক অবস্থার উন্নতি ঘটার সম্ভাবনা রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই ৬টি বিষয়।

গৃহ ঋণ

ঘর ক্রয় করার ক্ষেত্রে লোনের পরিমাণ বাড়াতে হবে। বর্তমানে এই ধরনের লোন দেওয়া হলেও এর পরিমাণ তুলনায় অনেক কম। এখন ঘর ক্রয় করার উপযুক্ত সময় হলেও লোনের পরিমাণ কম হওয়ার কারণে এই প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হচ্ছে। হোম লোনের পরিমাণ বাড়ানোর সঙ্গে সঙ্গে এর সুদের পরিমাণেও কিছুটা পরিবর্তন করা প্রয়োজন। এছাড়াও হোম লোনের ক্ষেত্রে ট্যাক্স ছাড়ের পরিমাণ বাড়ানো দরকার।

আরও পড়ুন: কেন্দ্রীয় বাজেট পেশের আগে তৈরি করুন পারিবারিক বাজেট, বাড়বে সাশ্রয়!

ফিক্সড ডিপোজিট

ভারতের আর্থিক বিকাশের জন্য সবথেকে দরকারি হল বিনিয়োগ। এর জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল ফিক্সড ডিপোজিট। তাই ফিনান্সিয়াল অ্যাসেটে বিনিয়োগের প্রক্রিয়া সহজ করে তোলা প্রয়োজন, সকলেই যেন সহজে বিনিয়োগ করতে পারে। এই ধরনের ফিনান্সিয়াল অ্যাসেটের জন্য একটি সেন্ট্রালাইজড কেওয়াইসি প্রক্রিয়া গড়ে তোলা দরকার। মিউচুয়াল ফান্ডের ট্যাক্স সেভিংসের পরিমাণ ১.৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা দরকার।

পার্সোনাল ফিনান্স

পুরো বিশ্বের প্রায় ১৭ শতাংশ জনসংখ্যা ভারতে বসবাস করে। এর মধ্যে ৬৫ শতাংশের বয়স ৩৫ বছরের কম। কিন্তু তাও ভারতে আর্থিক স্বাক্ষরতার হার মাত্র ২৪ শতাংশ। তাই সমস্ত স্কুলে পার্সোনাল ফিনান্স একটি বিষয় রূপে তুলে ধরতে হবে। এর ফলে সকলের মধ্যেই ফিনান্স সম্পর্কে একটি ধারণা তৈরি হবে। আগামী বাজেটে এই ধরনের পরিকল্পনার সার্থক রূপায়ণ করতে হবে।

আরও পড়ুন: নভি অ্যাপের মাধ্যমে বাড়িতে বসেই পাবেন ৫ কোটি টাকা পর্যন্ত হোম লোন! সুদের হার মাত্র ৬.৪৬%!

ফিনটেক কোম্পানি

ভারতের বিশাল জনসংখ্যার কারণে, অনেকের কাছেই এখনও ব্যাঙ্কিং পরিষেবা ঠিকমতো পৌঁছাতে পারেনি। এর ফলে বিভিন্ন ধরনের ফিনটেক কোম্পানি বিভিন্ন ধরনের টেকনোলজির মাধ্যমে সেই সকল লোকের কাছে পৌঁছেছে। এরা দেশের ফিনান্সিয়াল ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে চলেছে। এর ফলে এই সেক্টরের উন্নতির জন্য নীতি প্রণয়ণ করা দরকার। এদের উন্নতি হলে ভারতের আর্থিক পরিকাঠামোর ওপর তার পজিটিভ প্রভাব বিস্তার হবে।

গোল্ড বন্ড

ফিজিক্যাল গোল্ডের ক্রয় কমানোর জন্য লঞ্চ করা হয়েছিল গোল্ড বন্ডের। কিন্তু এর সময়সীমা ৫ বছর থেকে কমিয়ে ৩ বছর করা দরকার। সময় কম করলে গোল্ড বন্ডে বিনিয়োগের পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে ভারতের আর্থিক ব্যবস্থায় অর্থের সঞ্চালন বেড়ে যাবে।

কমোডিটি ট্রানজাকশন ট্যাক্স

ভারত ফিজিক্যাল গোল্ড সহ বিভিন্ন ধরনের কমোডিটির সবথেকে বড় বাজার। কমোডিটি ট্রানজাকশন ট্যাক্স লাগু করার পর এক্সচেঞ্জের ভলিউমে বিরাট আকারে পতন ঘটেছিল। বিভিন্ন ধরনের ট্রেড তাদের বেস দুবাইয়ের মতো অন্য শহরে ট্রান্সফার করে নেয়। তাই ভারতে কমোডিটি ট্রানজাকশন ট্যাক্স তুলে দিলেই আর্থিক লাভ বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Budget 2022, Union Budget 2022

পরবর্তী খবর