বাজেট ২০২১: বাজেটে উঠতে পারে স্ট্র্য়াটেজিক স্কেলের কথা, জেনে নিন কী এই স্ট্র্যাটেজিক স্কেল!

বাজেট ২০২১: বাজেটে উঠতে পারে স্ট্র্য়াটেজিক স্কেলের কথা, জেনে নিন কী এই স্ট্র্যাটেজিক স্কেল!
বাজেট ২০২১

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পুরো বিষয়টি বিশ্লেষণ করে বলেছেন, সরকারের পদক্ষেপ এই বিষয়ে খুব পরিষ্কার। তারা স্ট্র্যাটেজিক স্কেলের দিকেই পা বাড়াচ্ছেন!

  • Share this:
#নয়াদিল্লি:বাজেট ২০২১: বাজেটে উঠতে পারে স্ট্র্য়াটেজিক স্কেলের কথা, জেনে নিন কী এই স্ট্র্যাটেজিক স্কেল!ঋণ-অতিরিক্ত মূলধনী আয় বা ক্যাপিটাল ইনকামের পরিমাণ বাড়াতে স্ট্র্যাটেজিক সেল ব্যবহার করা হয়। এর স্ট্র্যাটেজি বা কৌশল হল, কর রাজস্ব আদায়ের পরিমাণ যখন কমতে থাকে, তখন রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করে সেই টাকায় GDP-র অনুপাতে ফিসক্যাল ডেফিসিটের পরিমাণ স্বস্তিজনক সীমায় নিয়ে আসার চেষ্টা করা হয়।কোন কোন সংস্থা রয়েছে এই স্ট্র্যাটেজিক সেল-এর আওতায়?

২০২০-র মার্চ মাস শেষ হওয়ার আগেই কেন্দ্রীয় সরকার Air India, Bharat petroleum-সহ বেশ কয়েকটি সংস্থা বেচে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। প্রথমের দিকে এই সংস্থাগুলির ১০০ শতাংশ শেয়ারই বেচে দেওয়ার পথে যায়নি তারা। কিন্তু পরে Air India-র ১০০ শতাংশ শেয়ারই বেচে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। Air India Express-এরও ১০০ শতাংশ শেয়ার বেচে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।এদিকে, Air India SATS Airport Services Pvt Ltd-এর ৫০ শতাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানা গিয়েছে, ইতিমধ্যেই Tata group Air India-র শেয়ার কিনতে আগ্রহ দেখিয়েছে এবং Eol জমা দিয়েছে।আরেকটি অন্যতম বড় সংস্থা Bharat Petroleum Corporation Private Limited (BPCL)-এর শেয়ার কিনতে আগ্রহ দেখিয়েছে অনিল আগরওয়ালের বেদান্ত গ্রুপ। ৫৩ শতাংশ শেয়ার কেনার কথা জানিয়ে তাদের তরফে Eol জমা দেওয়া হয়েছে।Shipping Corporation, BEML, Concor, Neelachal Ispat, IDBI Bank ও LIC-র ক্ষেত্রে ডাইভার্সমেন্ট পলিসিতে হাঁটতে চলেছে কেন্দ্র।স্ট্র্যাটেজিক সেল ২০২২ অর্থবর্ষ পর্যন্ত পিছিয়ে যেতে পারে:যে পাঁচটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বা PS-গুলি বিক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র তা ২০২২ অর্থবর্ষ পর্যন্ত পিছিয়ে যেতে পারে।২০২০-২০২১ সালের ফিসক্যালে সরকার ২.১০ লক্ষ কোটি টাকা ডিসইনভেস্টমেন্টের লক্ষ্য তৈরি করেছে। যার মধ্যে ১.২০ লক্ষ কোটি রাষ্ট্রায়ত্ত সংস্থার ডিসইনভেস্টমেন্ট থেকে আসবে এবং বাকি ৯০ হাজার কোটি টাকা বিভিন্ন অর্থিক প্রতিষ্ঠানের শেয়ার থেকে আসবে।ডাইভেস্টমেন্ট ও স্ট্র্যাটেজিক সেলের মধ্যে পার্থক্যকোনও রাষ্ট্রায়ত্ত সংস্থার বেশিরভাগ শেয়ার বিক্রি করে দিলে তা স্ট্র্যাটেজিক সেল। এই ক্ষেত্রে সত্ত্বার মালিকানা সরকার দেয়।আর ডাইভেস্টমেন্টে রাষ্ট্রায়ত্ত সংস্থার ন্যূনতম শেয়ার অন্য কোনও রাষ্ট্রায়াত্ত সংস্থা বা বেসরকারি সংস্থাকে বিক্রি করে দেওয়া হয়। এই ক্ষেত্রে মালিকানা সরকার নিজের কাছেই ধরে রাখে।এ বিষয়ে কী বলছেন অর্থমন্ত্রী?অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পুরো বিষয়টি বিশ্লেষণ করে বলেছেন, সরকারের পদক্ষেপ এই বিষয়ে খুব পরিষ্কার। তারা স্ট্র্যাটেজিক স্কেলের দিকেই পা বাড়াচ্ছেন!
Published by:Pooja Basu
First published: