Budget 2021: করোনার টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা, স্বাস্থ্যে খরচ বৃদ্ধি ১৩৭ শতাংশ

Budget 2021: করোনার টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা, স্বাস্থ্যে খরচ বৃদ্ধি ১৩৭ শতাংশ
নির্মলা সীতারমন বাজেট ২০২১

প্রত্যাশা মতোই বাজেটের শুরুতেই স্বাস্থ্য সংস্কারে মন দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। স্বাস্থ্যখাতে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানালেন নির্মলা।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনাকালে বাজেট কেমন হবে? স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়বে কিনা, তা নিয়ে জল্পনা চলছিল। সেই উত্তর মিলল নির্মলা সীতারমনের বাজেট বক্তব্যে। তিনি উল্লেখ করেন যে, করোনা টিকার জন্য ৩৫ হাজার কোটি কাটা বরাদ্দ করা হয়েছে এবং মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটা টাকা স্বাস্থ্যখাতে বরাদ্দ করা হয়েছে। ফলে স্বাস্থ্যের জন্য খরচ বাড়ল ১৩৭ শতাংশ। যা নিঃসন্দেহে উল্লেখযোগ্য। ভারতের তৈরি টিকাও জনসাধারণের কাছে পৌঁছে যাবে বলে ঘোষণা করেন দেশের অর্থমন্ত্রী।

    প্রত্যাশা মতোই বাজেটের শুরুতেই স্বাস্থ্য সংস্কারে মন দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। স্বাস্থ্যখাতে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানালেন নির্মলা। পাশাপাশি জানিয়েছেন, অন্তত ৬৪ হাজার ১৮০ কোটি টাকার স্বাস্থ্য প্যাকেজ আসছে স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিকে আরও শক্তিশালী করতে। পাশাপাশি অন্তত ৩৫ হাজার কোটি টাকা ব্যয় হবে টিকার জন্য।

    এদিন বাজেট পাঠের শুরুতেই নির্মলা সীতারামন বলেন ছ'টি মূল স্তম্ভের উপর এবারের বাজেট। তাঁর প্রথমটি হল স্বাস্থ্য, পাশাপাশি থাকবে আর্থিক পরিকাঠামো, উন্নয়ন, মানবসম্পদ, উদ্ভাবন ও গবেষণা এবং প্রশাসনিক বিষয়। নির্মলা জানালেন জিডিপির অন্তত ১৩ শতাংশ ব্যবহৃত হবে কোভিড যুদ্ধে। এছাড়া দেশে আরও দুটি কোভিড ভ্যাকসিন আসছে বলে জানাচ্ছেন।


    তবে এবছর করছাড়ের ক্ষেত্রে খুব বেশি সুবিধা পাবেন না সাধারণ মানুষ। যদিও প্রবীণদের জন্য আয়করে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। পঁচাত্তর বছর বয়সীদের উপর যাঁরা পেনশনভোগী, তাঁদের আয়কর রিটার্ন দিতে হবে না। ব্যাঙ্কে পেনশনে TDS কাটা হবে না বলে বাজেটে প্রস্তাব কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।চলতি আর্থিক বছরে সরকারের রাজস্ব ঘাটতি GDP-র ৯.৫ শতাংশ। বারো লক্ষ কোটি টাকা বাজার থেকে ঋণ করতে হবে সরকারকে। বললেন নির্মলা সীতারমন।   এলআইসির শেয়ার খোলা বাজারে কেনা যাবে  ৷ তার জন্য সংশোধনী আনা হবে। বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের।
    Published by:Pooja Basu
    First published: