Home /News /business /
Tax on Personal Loan: পার্সোনাল লোনে ট্যাক্স ছাড়? দেখে নিন উপায়!

Tax on Personal Loan: পার্সোনাল লোনে ট্যাক্স ছাড়? দেখে নিন উপায়!

পার্সোনাল লোনের উপরে কর বাঁচানোর উপায় রয়েছে৷ প্রতীকী ছবি

পার্সোনাল লোনের উপরে কর বাঁচানোর উপায় রয়েছে৷ প্রতীকী ছবি

পার্সোনাল লোনের মাধ্যমে বিভিন্ন ধরনের ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যেতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: আর্থিক বর্ষ ২০২২-২৩-এর জন্য ট্যাক্স সেভিংস প্ল্যান করার সময় চলে এসেছে। বিভিন্ন ধরনের উপায়ে ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যেতে পারে। অনেকেই ট্যাক্সের ক্ষেত্রে ছাড় পাওয়ার জন্য বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে থাকে। কিন্তু অনেক সময়ই দেখা যায় যে বিভিন্ন জায়গাতে বিনিয়োগ করেও ট্যাক্সের বোঝা খুব বেশি কম হয় না। কিন্তু পার্সোনাল লোনের (Personal Loan) মাধ্যমে বিভিন্ন ধরনের ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যেতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

পার্সোনাল লোনের ট্যাক্স বাঁচানোর উপায় -

অনেক বছর ধরেই পার্সোনাল লোনের উপরে ট্যাক্স ছাড় পাওয়ার কোনও উপায় রাখা হয়নি। কিন্তু অন্য উপায় অবলম্বন করে পার্সোনাল লোনের ক্ষেত্রে ট্যাক্স বাঁচানো সম্ভব। যদি কেউ ঘরবাড়ি ক্রয় করার জন্য, নিজের ব্যবসার জন্য পার্সোনাল লোন নিয়ে থাকে তাহলে সে ট্যাক্স ছাড়ের সুবিধা গ্রহণ করতে পারে।

সম্পত্তি ক্রয়ে ট্যাক্স ছাড় -

যদি কেউ কোনও ধরনের সম্পত্তি ক্রয় করার জন্য পার্সোনাল লোন নিয়ে থাকে তাহলে সে ট্যাক্স ছাড়ের সুবিধা গ্রহণ করতে পারে। গয়না এবং অন্য কোনও ধরনের দামি সম্পত্তি ক্রয় অথবা শেয়ার বাজারে বিনিয়োগ করলে ট্যাক্স ছাড় পাওয়া যেতে পারে। এই বিষয়ে একটি কথা মনে রাখা দরকার যে, ট্যাক্স ছাড় শুধু সুদের ওপরে পাওয়া যাবে, লোনের মূল রাশির ওপরে পাওয়া যাবে না।

ব্যবসার জন্য পার্সোনাল লোন -

নতুন কোনও ব্যবসা শুরু করার জন্য এবং পুরনো ব্যবসার বিস্তার করার জন্য পার্সোনাল লোন নিয়ে থাকলে সেই ক্ষেত্রে ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যায়। সেই ক্ষেত্রে সুদকে খরচ হিসাবে দেখানো যেতে পারে এবং সেই খরচের ওপরে ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যেতে পারে।

ঘরের জন্য পার্সোনাল লোন -

হোম লোনের উপরে দুই ধরনের ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যায়। কিন্তু কেউ যদি পার্সোনাল লোন নিয়ে ঘরের মেরামত করে এবং নতুন কোনও সম্পত্তি ক্রয় করেন তাহলে ট্যাক্স ছাড়ের সুবিধা গ্রহণ করতে পারে। সেই ক্ষেত্রে আয়কর নিয়মের ধারা ২৪ অনুযায়ী ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যেতে পারে। এই ক্ষেত্রে ঘরে বসে বসেই প্রায় ২ লাখ টাকার ট্যাক্স ছাড়ের সুবিধা গ্রহণ করা সম্ভব। কিন্তু সেই ঘর যদি ভাড়ায় দেওয়া থাকে তাহলে যে কোনও রাশি ট্যাক্স ছাড়ের জন্য আবেদন করা যেতে পারে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Personal Loan, Tax

পরবর্তী খবর