Home /News /business /
Investments and Returns: প্রতি মাসে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে কীভাবে মিলবে আরও ভাল রিটার্ন? রইল দারুণ কিছু কৌশল!

Investments and Returns: প্রতি মাসে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে কীভাবে মিলবে আরও ভাল রিটার্ন? রইল দারুণ কিছু কৌশল!

Investments and Returns: দীর্ঘমেয়াদের পোর্টফোলিও তৈরি করার জন্য ছয় থেকে আটটি ইক্যুইটি ফান্ড ভালো। তবে প্রতি ছয় মাস অন্তর পোর্টফোলিও পর্যালোচনা করা উচিত।

  • Share this:

#কলকাতা: ধরা যাক, একজন ৬১ বছর বয়সী ব্যক্তি নিজেকে নিয়ে পরিবারের মোট পাঁচ সদস্যের জন্য বেশ কিছু ফান্ডে প্রতি মাসে মোট ১ লক্ষ টাকা করে বিনিয়োগ করছেন। প্রবীণ ওই ব্যক্তি যে-সব ফান্ডে বিনিয়োগ করছেন, সেগুলি হল - আদিত্য বিড়লা সানলাইফ ফ্রন্টলাইন ইক্যুইটি ফান্ড (Aditya Birla Sunlife Frontline Equity Fund)-এ ১০০০০ টাকা, ফ্র্যাঙ্কলিন ইন্ডিয়া ফোকাসড ইক্যুইটি ফান্ড (Franklin India Focused Equity Fund)-এ ১৫০০০ টাকা, ফ্র্যাঙ্কলিন ইন্ডিয়া স্মলার কোম্পানিজ ফান্ড (Franklin India Smaller Companies Fund)-এ ৩০০০০ টাকা, এইচডিএফসি মিড-ক্যাপ অপর্চুনিটিস ফান্ড (HDFC Mid-Cap Opportunities Fund)-এ ১৫০০০ টাকা, কোটাক ইমার্জিং ইক্যুইটি ফান্ড (Kotak Emerging Equity Fund)-এ ১৫০০০ টাকা এবং কোটাক ফ্লেক্সি ক্যাপ ফান্ড (Kotak Flexi Cap Fund)-এ ১৫০০০ টাকা।

ওই ব্যক্তি পরিবারের প্রতিটি সদস্যের নামে প্রতি মাসে ২০০০০ টাকা করে বিনিয়োগ করছেন এবং আগামী পাঁচ বছরের জন্য এই বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে তাঁর। আসলে দীর্ঘমেয়াদী বিনিয়োগে ভালো রিটার্ন পাওয়ার আশা করে রয়েছেন বিনিয়োগকারী প্রবীণ ব্যক্তি। তবে আরও ভালো রিটার্ন পাওয়ার জন্য এই সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি (SIPs)-র ক্ষেত্রে কি কোনও পরিবর্তন করা উচিত?

আরও পড়ুন: বিনিয়োগের একদিন পরেই রিটার্ন? ওভারনাইট ফান্ডের সুবিধা জানলে চমকে উঠবেন

দীর্ঘমেয়াদের পোর্টফোলিও তৈরি করার জন্য ছয় থেকে আটটি ইক্যুইটি ফান্ড ভালো। তবে প্রতি ছয় মাস অন্তর পোর্টফোলিও পর্যালোচনা করা উচিত। এর মধ্যে কিছু ফান্ড গত কয়েক বছর ধরে ভালো পারফর্ম করছে না। পর্যালোচনার সময় খারাপ পারফর্ম করা ফান্ডগুলি বন্ধ করার প্রয়োজন নেই, তবে পরবর্তী SIP-গুলি আরও ভালো বিকল্পগুলিতে বিনিয়োগ করা যেতে পারে। ৬০ শতাংশ মিড ক্যাপ এবং স্মল ক্যাপ ফান্ডে বিনিয়োগ করা উচ্চ ঝুঁকিপূর্ণ। অন্তর্নিহিত পোর্টফোলিওতে বাজার পুঁজিকরণে এটিকে আরও ভারসাম্যপূর্ণ করতে এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলির মধ্যে বৈচিত্র্য আনতে SIP-তে আনা যেতে পারে কিছু পরিবর্তন।

আরও পড়ুন: লকডাউনে কাজ গিয়েছিল! এখন কিন্তু দুই বন্ধুর আয় লাখের নীচে নামে না

আদিত্য বিড়লা সানলাইফ ফ্রন্টলাইন ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করা বন্ধ করে কানাড়া রোবেকো ব্লুচিপ ফান্ড অথবা মিরে অ্যাসেট লার্জ-ক্যাপে বিনিয়োগ করা যেতে পারে। এর পাশাপাশি SIP-র পরিমাণ বাড়িয়ে করা যেতে পারে ২০০০০ টাকা। তা-ছাড়া ফ্র্যাঙ্কলিন ইন্ডিয়া স্মলার কোম্পানিজ ফান্ডে বিনিয়োগ করা বন্ধ করে পরাগ পারিখ ফ্লেক্সি ক্যাপ ফান্ডে ৩০০০০ টাকার পরিবর্তে ২০০০০ টাকার SIP শুরু করা যেতে পারে। বিনিয়োগের দৃষ্টিভঙ্গী থেকে কয়েক মাস পর এইচডিএফসি মিড-ক্যাপ অপর্চুনিটিস ফান্ডের পুনর্মূল্যায়ন করতে হবে, কারণ নিকটবর্তী মেয়াদে উন্নত হয়েছে ফান্ডের কর্মক্ষমতা। যদি এটি ভালো পারফর্ম করতে থাকে, তবে এই SIP বজায় রাখা উচিত।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Investments and Returns

পরবর্তী খবর