Home /News /business /
Multibagger Stocks: সবুরে মেওয়া ফলিয়েছে এই স্টক, ১৫ বছরে ৫৫ হাজার শতাংশের বেশি রিটার্ন দিয়েছে, কিনেছেন না কি?

Multibagger Stocks: সবুরে মেওয়া ফলিয়েছে এই স্টক, ১৫ বছরে ৫৫ হাজার শতাংশের বেশি রিটার্ন দিয়েছে, কিনেছেন না কি?

Multibagger Stocks: বাজারে এমন অনেক স্টক রয়েছে যা বিনিয়োগকারীর কয়েক হাজার টাকা কোটিতে বদলে দিতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: অনেকের কাছেই স্টক মার্কেটে বিনিয়োগ সবচেয়ে কঠিন কাজ মনে হয়। কারণ এখানে রিটার্ন পেতে ধৈর্যের প্রয়োজন। নতুন বিনিয়োগকারীরা শেয়ার বাজারকে দ্রুত অর্থ উপার্জনের শর্টকাট রাস্তা মনে করে। কিন্তু ঘটে উল্টো। তবে যদি সময় এবং ধৈর্য থাকে তাহলে শেয়ার বাজারে এমন অনেক স্টক রয়েছে যা বিনিয়োগকারীর কয়েক হাজার টাকা কোটিতে বদলে দিতে পারে।

আরও পড়ুন: লাগাতার ৩দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, মে মাসে মোট ১১দিন ছুটি রয়েছে

এর সবচেয়ে বড় উদাহরণ কুলার নির্মাতা সিম্ফনির স্টক। গত ১৫ বছরে বিনিয়োগকারীদের ৫৫,৩৩৭ শতাংশের অসাধারণ রিটার্ন দিয়েছে। বিজনেস টুডের একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে সিম্ফনির স্টক কমেছে। সঙ্গে এও বলেছে, মাল্টিব্যাগার স্টকটি ২০০৭ থেকে থেকে ২০১৭ সাল পর্যন্ত বিনিয়োগকারীদের বিস্ময়কর ৭২,৭২৫ শতাংশ রিটার্ন দিয়েছে। কিন্তু গত পাঁচ বছরে এর স্টক ২৪ শতাংশ কমেছে।

এই পাঁচ বছরে, কোম্পানির স্টক তার বেঞ্চমার্কের চেয়ে কম পারফর্ম করেছে। এই সময়ের মধ্যে, বিএসই-তে ৮২ শতাংশ বৃদ্ধি পেলেও, সিম্ফনির শেয়ার ২৪ শতাংশ কমেছে। আজ পর্যন্ত (১৫ বছরে) এই স্টক বিনিয়োগকারীদের ৫৫ হাজার শতাংশের বেশি রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন: ফের দাম বাড়ল অশোধিত তেলের! তাহলে কী আপনার শহরে বাড়বে পেট্রোল ও ডিজেলের দাম

কোম্পানির আর্থিক অবস্থার উন্নতি: ২০২১-২২-এর চতুর্থ ত্রৈমাসিক থেকে সিম্ফনির শেয়ার আরও ভালো পারফর্ম করছে। কোম্পানির আয়ও বেড়েছে। ফলে বিভিন্ন রেটিং এজেন্সি এই স্টক কেনার পরামর্শ দিয়েছে। ৩ মে প্রকাশিত ত্রৈমাসিক ফলাফলে নিট মুনাফা ১.৫৮ শতাংশ বেড়ে ৬৪ কোটি টাকা হয়েছে। আগের অর্থ বছরে, ৬৩ কোটি টাকা নিট মুনাফা ছিল। চতুর্থ ত্রৈমাসিকে অপারেশন থেকে অপারেটিং আয় ১৩.২৭ শতাংশ বেড়ে ৩৮৪ কোটি টাকায় পৌঁছেছে। উল্লেখ্য, ইয়েস সিকিউরিটিজ আগামী দুই আর্থিক বছরে কোম্পানির সিএজিআর রাজস্ব বৃদ্ধির হার ১৭ শতাংশ অনুমান করেছে।

সিম্ফনি বিশ্বের বৃহত্তম কুলার প্রস্তুতকারক সংস্থা। ৬০ টি দেশে ছড়িয়ে রয়েছে এদের ব্যবসা। কোম্পানির ৩০ হাজারের বেশি ডিলার, হাজারের বেশি ডিস্ট্রিবিউটর এবং হাজারের বেশি পরিষেবা কেন্দ্র রয়েছে।

আরও পড়ুন: ক্রমাগত লোকসান, দেশের ৫ বড় শহরে এই পরিষেবা বন্ধ করে দিল সুইগি!

বিনিয়োগকারীদের জন্য কী পরামর্শ: আইসিআইসিআই সিকিউরিটিজ সিম্ফনির স্টকে বিনিয়োগের পরামর্শ দিয়েছে। ১২১৫ টাকা লক্ষ্য মূল্য নির্ধারণ করেছে। দেশে গ্রামীণ বিদ্যুতায়ণের সঙ্গে কোম্পানির পণ্যের চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে। এছাড়া অস্ট্রেলিয়া ও আমেরিকাতেও এর চাহিদা বাড়ছে, যার কারণে আগামী সময়ে কোম্পানির মুনাফা আরও বাড়বে।

এইচডিএফসি সিকিউরিটিজও সিম্ফনির স্টকে বিনিয়োগের পরামর্শ দিয়েছে। এ জন্য ১২০০ টাকা লক্ষ্য মূল্য নির্ধারণ করেছে তারা। ইয়েস সিকিউরিটিজ ১২১৫ টাকা লক্ষ্য মূল্যে এই স্টক কেনার কথা বলেছে। তাঁদের মতে, গ্রীষ্মের মরসুমে কোম্পানির পণ্যের চাহিদা বাড়তে চলেছে যা সরাসরি আয়ের উপর প্রভাব ফেলবে। যার কারণে স্টকও বাড়বে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Multibagger Stock, Stock market

পরবর্তী খবর