Home /News /business /
ELSS: শুধু আয়কর ছাড়ের সুবিধা নয়, এই ইএলএসএস স্কিমগুলোতে উচ্চ হারে রিটার্নও মিলেছে!

ELSS: শুধু আয়কর ছাড়ের সুবিধা নয়, এই ইএলএসএস স্কিমগুলোতে উচ্চ হারে রিটার্নও মিলেছে!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

ইএলএসএস-এ বিনিয়োগকে শুধু ট্যাক্স বাঁচানোর রাস্তা হিসাবে দেখতে বারণ করছেন ফান্ড ম্যানেজার বা আর্থিক উপদেষ্টারা।

  • Share this:

#নয়াদিল্লি: ৩ বছরের লক ইন পিরিয়ডের পর কি ট্যাক্স সেভিংস ফান্ডগুলি (ইএলএসএস বা ইক্যুইটি-লিঙ্কড সেভিংস স্কিম) তুলে নেওয়া উচিত? ইএলএসএস-এ দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে আয়কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। তবে ইএলএসএস-এ বিনিয়োগকে শুধু ট্যাক্স বাঁচানোর রাস্তা হিসাবে দেখতে বারণ করছেন ফান্ড ম্যানেজার বা আর্থিক উপদেষ্টারা।

পরিসংখ্যান বলছে, দীর্ঘ মেয়াদে ইএলএসএস-এ বিনিয়োগ যে কোনও বৈচিত্রময় ইক্যুইটি ফান্ডের মতোই লাভজনক। প্রায় ১২.৮ শতাংশের চক্রবৃদ্ধি হারে বার্ষিক হারে রিটার্ন মিলেছে। এখানে কয়েকটি ইএলএসএস স্কিম নিয়ে আলোচনা করা হল যেগুলি গত ১০ বছরে ন্যূনতম ঝুঁকিতে উচ্চ হারে রিটার্ন দিয়েছে।

অ্যাক্সিস লং টার্ম ইক্যুইটি ফান্ড: ইএলএসএস-তে সবচেয়ে বড় তহবিল তৈরি করেছে অ্যাক্সিস লং টার্ম ইক্যুইটি ফান্ড। বাজারে থাকা অন্যান্য ইক্যুইটির তুলনায় এর পারফরম্যান্স বহুগুন এগিয়ে। ন্যাভ-এর পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, অ্যাক্সিস লং টার্ম ইক্যুইটি ফান্ড বার্ষিক ১৭ শতাংশ চক্রবৃদ্ধি হারে রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের।

ডিএসপি ট্যাক্স সেভার ফান্ড: বাজার চলতি ফান্ডগুলির মধ্যে ডিএসপি ট্যাক্স সেভার অন্যতম যা প্রথম এবং দ্বিতীয় চতুর্থাংশের বেশিরভাগ সময় নিজেদের শীর্ষ স্থান ধরে রেখেছে। বিশেষ করে মন্দার বাজারের মধ্যেও এই ফান্ডের কার্যক্ষমতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এই স্কিমে ১৪.৬ শতাংশ হারে রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা।

কানাড়া রোবেকো ইক্যুইটি ট্যাক্স সেভার: কম ঝুঁকিতে ভালো রিটার্ন দিতে জুড়ি নেই কানাড়া রোবেকো ইক্যুইটি ট্যাক্স সেভার ফান্ডের। ন্যাভ-এর পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, গত ১০ বছরে এর রোলিং রিটার্ন ছিল ১৩.৫ শতাংশ।

আইডিএফসি ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড: মিড এবং স্মল ক্যাপ স্টকগুলিতে সবচেয়ে বেশি বরাদ্দ করেছে আইডিএফসি ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড। দশ বছরের রোলিং রিটার্নে দেখা যায় এটা ১৪.৩ শতাংশ সিএজিআর প্রদান করেছে।

ইনভেসকো ইন্ডিয়া ট্যাক্স প্ল্যান: যদিও ইনভেসকো ইন্ডিয়া ট্যাক্স ফ্লেক্সিক্যাপ পদ্ধতি অনুসরণ করে, তবে এটা এখন লার্জক্যাপ স্টকের দিকে ঝুঁকছে। পোর্টফোলিওর অন্তত দুই-তৃতীয়াংশ উচ্চমানের ব্লুচিপ স্টকগুলিতে বিনিয়োগ করা হয়েছে। যা নির্দিষ্ট সময়ে ভালো রিটার্ন পেতে সাহায্য করেছে। দশ বছরের রোলিং রিটার্নে দেখা যায় এটা ১৪.৫ শতাংশ সিএজিআর প্রদান করেছে।

আরও পড়ুন: রেকারিং ডিপোজিট খুললে একাধিক সুবিধার পাশাপাশি রয়েছে বেশ কিছু অসুবিধাও, জেনে নিন বিস্তারিত...

টাটা ইন্ডিয়া ট্যাক্স সেভিংস ফান্ড: এটা ফ্লেক্সিক্যাপ তহবিল যা সক্রিয়ভাবে বড়, মিড এবং স্মলক্যাপ স্টকগুলির মধ্যে কাজ করে। ইএলএসএস-এর ধারাবাহিক পারফরমারদের মধ্যে টাটা ইন্ডিয়া ট্যাক্স সেভিংস ফান্ড অন্যতম। গত বারো বছরের ন্যাভ ইতিহাস থেকে গণনায় দেখা গিয়েছে, ১০ বছরের গড় রোলিং রিটার্ন ছিল ১৩.৭ শতাংশ।

কোটাক ট্যাক্স সেভার ফান্ড: দীর্ঘ সময় ধরে ভালো পারফর্ম করেছে কোটাক ট্যাক্স সেভার ফান্ড। লার্জ ক্যাপ স্টকগুলিতে বেশি বরাদ্দের ফলে রিটার্নের হার একটু কম। গত ১০ বছরে গড় রোলিং রিটার্ন ছিল ১২.৭ শতাংশ।

আরও পড়ুন: হোম লোন নিয়েছেন ? দেখে নিন কীভাবে সুদের হার ক্যালকুলেট করা হয় ...

আইসিআইসিআই প্রু এলটি ইক্যুইটি ফান্ড: গত চার বছরে লার্জক্যাপ স্টকগুলিতে তুলনামূলকভাবে বেশি বরাদ্দের ফলে অন্যান্য ফান্ডগুলির তুলনায় এর রিটার্ন কিছুটা কম। তবে দীর্ঘমেয়াদে এর পারফরমেন্স যথেষ্ট ভালো। গত বারো বছরের ন্যাভ ইতিহাস থেকে গণনা করা এর ১০ বছরের গড় রোলিং রিটার্ন ছিল ১৩ শতাংশ।

বিওআই এএক্সএ ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড: মিড এবং স্মলক্যাপ স্টকগুলিতে উচ্চ বরাদ্দ-সহ বিনিয়োগ করেছে বিওআই এএক্সএ ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড। গত ১০ বছরে এর গড় রোলিং রিটার্ন ছিল ১৩.৫ শতাংশ।

কোয়ান্ট ট্যাক্স প্ল্যান: গত তিন বছরে গা ঝাড়া দিয়ে উঠেছে কোয়ান্ট ট্যাক্স প্ল্যান। বিনিয়োগকারীদের পকেট ভরিয়ে দিয়েছে। তার আগে এর পারফরমেন্সের চিহ্ন পর্যন্ত ছিল না। দশ বছরে গড় রোলিং রিটার্ন দিয়েছে ১৩.৫ শতাংশ।

First published:

Tags: Income Tax

পরবর্তী খবর