Home /News /business /
Union Budget 2022: ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ হালুয়ার বদলে দেওয়া হল মিষ্টি! আর কী বদল আসছে এবারের বাজেটে?

Union Budget 2022: ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ হালুয়ার বদলে দেওয়া হল মিষ্টি! আর কী বদল আসছে এবারের বাজেটে?

Union Budget 2022: ফাইল চিত্র

Union Budget 2022: ফাইল চিত্র

Union Budget 2022: ইউনিয়ন বাজেট ২০২২-২৩ শুরু হতে চলেছে হালুয়া উৎসব ছাড়াই।

  • Share this:

    #নয়াদিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) আগামী ১ ফেব্রুয়ারি ঘোষণা করতে চলেছে ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget 2022)। আর্থিক বর্ষ ২০২২-২৩-এর জন্য পেশ করা ইউনিয়ন বাজেট এবার হতে চলেছে পেপারলেস। আসন্ন ইউনিয়ন বাজেটের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের প্রিন্টিং কমিয়ে দিয়ে তা করে তোলা হয়েছে ডিজিটাল। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে কেন্দ্রীয় সরকার আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget 2022) শুরু হতে চলেছে হালুয়া উৎসব ছাড়াই। এবার হালুয়া উৎসবের পরিবর্তে আধিকারিকদের দেওয়া হয়েছে মিষ্টি।

    হালুয়া উৎসবের বদলে দেওয়া হয়েছে মিষ্টি -

    করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে এই বছর ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ অনেকগুলো বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী এই বছর করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে বন্ধ করা হয়েছে হালুয়া উৎসব। এর পরিবর্তে আধিকারকদের দেওয়া হয়েছে মিষ্টি। আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ (Union Budget 2022) বিভিন্ন ধরনের ভাষণ এবং ঘোষণার জন্য কাগজের ব্যবহার কমিয়ে তা ডিজিটালি করা হতে পারে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে এবারের ইউনিয়ন বাজেট ২০২২-২৩ বেশি করে ডিজিটালি করা হলেও, মোদি সরকার অনেক আগে থেকেই ইউনিয়ন বাজেটকে ডিজিটাল রূপ দেওয়ার চেষ্টা করে চলেছে। এর জন্য অর্থমন্ত্রী বিগত ইউনিয়ন বাজেটে ব্যবহার করেছেন ট্যাবলেটের।

    আরও পড়ুন: করোনায় ‘বহি খাতা’ বাদ, হচ্ছে না হালুয়া সেরিমনি, এবারও ‘পেপারলেস’ বাজেট নির্মলার

    বাজেটের ডিজিটাল কপি -

    আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩ হতে চলেছে ডিজিটাল। এর কারণ আসন্ন ইউনিয়ন বাজেটে বেশিরভাগ কাগজপত্র থাকবে ডিজিটাল রূপে। ফিজিক্যাল রূপেও কিছু পরিমাণ কাগজপত্র থাকবে, কিন্তু তা সামান্য। আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ ডিজিটাল কপি মোবাইল অ্যাপের মাধ্যমে দেখা যাবে। এর জন্য তৈরি করা হয়েছে ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ (Union Budget Mobile App)। হিন্দি এবং ইংরাজি দুই ভাষাতেই উপলব্ধ এই মোবাইল অ্যাপ ডাউনলোড করা যাবে ইউনিয়ন বাজেটের ওয়েবসাইট (Union Budget Website) থেকে। এছাড়াও অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) এর অ্যাপ স্টোর থেকেও ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ ডাউনলোড করা যাবে।

    আরও পড়ুন: আসন্ন ইউনিয়ন বাজেটে কৃষি নিয়ে কী ভাবছে কেন্দ্র? পড়ুন বিস্তারিত...

    বিগত ৪ বছরে বদলে গিয়েছে ইউনিয়ন বাজেট পেশের পরম্পরা -

    অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবার চতুর্থ বার পেশ করতে চলেছেন ইউনিয়ন বাজেট। এক বারের থেকে বেশি বার ইউনিয়ন বাজেট পেশ করা ভারতের প্রথম মহিলা হলেন নির্মলা সীতারামন। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী (Indira Gandhi) একবার ইউনিয়ন বাজেট পেশ করেছিলেন, যখন অর্থমন্ত্রকের দায়িত্ব তাঁর ওপরে ছিল। মোদি সরকার প্রথম ইউনিয়ন বাজেটকে ডিজিটাল রূপ দিয়েছে। এবার আবার হালুয়া উৎসবের বদলে দেওয়া হল মিষ্টি।

    First published:

    Tags: Nirmala Sitharaman, Union Budget 2022

    পরবর্তী খবর