• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Paytm Payments Bank-কে রিজার্ভ ব্যাঙ্কের ১ কোটি টাকার জরিমানা; অভিযোগ একাধিক আইন ভঙ্গের!

Paytm Payments Bank-কে রিজার্ভ ব্যাঙ্কের ১ কোটি টাকার জরিমানা; অভিযোগ একাধিক আইন ভঙ্গের!

Photo: Collected

Photo: Collected

RBI imposes ₹1 crore penalty on Paytm Payments Bank: আরবিআই লক্ষ্য করেছে যে Paytm যে সার্টিফিকেট জমা করেছে তা তাদের বাস্তব অবস্থাকে প্রতিফলিত করছে না।

  • Share this:

#কলকাতা: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India), সংক্ষেপে আরবিআই (RBI) তরফে আর্থিক জরিমানা করা হয়েছে Paytm পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেডকে (Paytm Payments Bank Limited)। একাধিক নিয়ম না মানার অভিযোগে Paytm পেমেন্টস ব্যাঙ্কের ওপর ১ কোটি টাকার জরিমানা করা হয়েছে। এছাড়াও ওয়েস্টার্ন ইউনিয়ন ফিনান্সিয়াল সার্ভিস (Western Union Financial Services) অপারেটরকেও ২৭ লক্ষ টাকার জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই এর তরফে জানানো হয়েছে যে তারা দু'টি সংস্থার সঙ্গে কথা বলেই এই জরিমানা করেছে।

একাধিক নিয়ম না মেনে তা ভাঙার অভিযোগে Paytm-কে ১ কোটি টাকার জরিমানা করা হয়েছে। আরবিআই-এর পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট, ২০০৭ এর ধারা ২৬ (২) (Payment And Settlement System Act,2007 Section 26 (2)) নিয়ম ভাঙার জন্য এই জরিমানা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে যে ফাইনাল সার্টিফিকেট অফ অথরাইজেশন (Certificate Of Authorization) জমা করার ক্ষেত্রে আরবিআই লক্ষ্য করেছে Paytm যে সার্টিফিকেট জমা করেছে তা তাদের বাস্তব অবস্থাকে প্রতিফলিত করছে না। এই অসঙ্গতির জন্য Paytm-কে একটি নোটিস পাঠানো হয়েছিল। এর পর Paytm-এর তরফে লিখিত জবাব পেয়ে এবং তাদের সঙ্গে আরবিআই কথা বলার পর এই জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়। আরবিআই ঠিক করে যে ১ কোটি টাকার জরিমানা যথাযথ। এর ফলে আরবিআই-এর তরফে Paytm-কে ১ কোটি টাকার জরিমানার সিদ্ধান্তটি বহাল রাখা হয়। অক্টোবরের ১ তারিখে আরবিআই এই জরিমানার কথা জানায়।

এছাড়া, নির্দিষ্ট নিয়ম না মানার অভিযোগে ওয়েস্টার্ন ইউনিয়ন ফিনান্সিয়াল সার্ভিস অপারেটরকেও ২৭ লক্ষ টাকার জরিমানা করা হয়েছে। মানি ট্রান্সফার সার্ভিস স্কিমের (Money Transfer Service Scheme) বিভিন্ন নিয়ম না মেনে চলার জন্যই এই জরিমানা করা হয়েছে তাদের। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সব দিক বিবেচনা করে সেই সংস্থার সঙ্গে কথা বলার পরেই এই জরিমানা করার সিদ্ধান্ত নেয়। এক্ষেত্রে তাদের সঙ্গে কথা বলে লিখিত জবাব নেওয়ার পরেই এই জরিমানা ধার্য করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে এই জরিমানা করা হয়। এক্ষেত্রে দুই প্রতিষ্ঠানের থেকে শুধু জরিমানা নিয়ে তাদের সতর্ক করা হয়েছে, তারা যেন ভবিষ্যতে আর্থিক ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সমস্ত নিয়ম মেনে চলে ৷

Published by:Siddhartha Sarkar
First published: