Home /News /business /
Union Budget 2022: ট্যাক্স মকুব থেকে শুরু করে মূল্য হ্রাস! হাউজিং সেক্টরের জন্য কী কী চমক থাকবে বাজেটে?

Union Budget 2022: ট্যাক্স মকুব থেকে শুরু করে মূল্য হ্রাস! হাউজিং সেক্টরের জন্য কী কী চমক থাকবে বাজেটে?

বাজেটমুখী রিয়েল এস্টেট

বাজেটমুখী রিয়েল এস্টেট

Union Budget 2022: ভারতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ এবং ওমিক্রন ফের এই সেক্টরে ক্ষতিকারক থাবা ফেলতে পারে অনুমান করা হচ্ছে। এই কারণে রিয়াল এস্টেট কোম্পানিগুলির দৃষ্টি রয়েছে আসন্ন কেন্দ্রীয় বাজেটের দিকে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা অতিমারীর প্রকোপে সমস্ত ব্যবসায়িক সেক্টরগুলিই অর্থনৈতিক দিক থেকে চরম ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সকলেই আবার পুনরুদ্ধারের পথে পা বাড়িয়েছে। রিয়াল এস্টেট (Real Estate) সেক্টরে বাসস্থান বিক্রয় গত এক বছর করোনা-পূর্ববর্তী স্তরের তুলনায় ৯০% বৃদ্ধি পেয়েছে এবং নতুন চালু হওয়া ইউনিটগুলি ২০১৯ সালের স্তরে পৌঁছেছে।

ভারতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ এবং ওমিক্রন (Omicron) ফের এই সেক্টরে ক্ষতিকারক থাবা ফেলতে পারে অনুমান করা হচ্ছে। এই কারণে রিয়াল এস্টেট কোম্পানিগুলির দৃষ্টি রয়েছে আসন্ন কেন্দ্রীয় বাজেটের (Union Budget 2022) দিকে। ১ ফেব্রুয়ারি সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) বাজেট পেশ করবেন। রিয়াল এস্টেট সেক্টর এই বাজেট নিয়ে খুবই আশাবাদী।

অ্যানারক গ্রুপের চেয়ারম্যান অনুজ পুরি (Anuj Puri) বাজেট প্রসঙ্গে বলেছেন, “আবাসিক সেক্টর অর্থায়নের সহজলভ্যতা এবং জিএসটি দরে হ্রাস প্রত্যাশা করছে।”

পুরির মতে আসন্ন বাজেটে যদি নিম্নলিখিত সিদ্ধান্তগুলি নেওয়া হয় তবে রিয়াল সেক্টর উন্নতির চরম শিখরে পৌঁছবে।

আরও পড়ুন: ডিডিএ হাউজিং স্কিমের জন্য আবেদনকারীর যোগ্যতার মাপকাঠি কী কী....

হোম লোন ৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়

ভারতীয় আয়কর আইনের ধারা ২৪-এর অধীনে ২ লক্ষ টাকা পর্যন্ত হোম লোনে কোনও ট্যাক্স ধার্য করা হয় না। পুরির মতে, এই করমুক্ত অর্থ রাশির পরিমাণ বাড়িয়ে কমপক্ষে ৫ লক্ষ টাকা করতে হবে। এই সিদ্ধান্তের ফলে খুব কম সময়ে সাশ্রয়ী এবং মাঝারি বিভাগের আবাসনের চাহিদা বৃদ্ধি পাবে।

হোম লোন মূলধন পরিশোধে ট্যাক্স ছাড়

ইনকাম ট্যাক্স আইনের ধারা ৮০সি ২০১৪ সালে সংশোধিত করে মূলধন পরিশোধে কর ছাড়ের বার্ষিক সীমা বাড়িতে ১.৫ লক্ষ টাকা করা হয়েছিল। গত বেশ কয়েক বছর তা একই রয়েছে। পুরি মনে করেন, ট্যাক্স স্ল্যাবে কোনও পরিবর্তন করে বা ট্যাক্সের হার কমিয়ে এই করমুক্ত মূলধনের সীমা বাড়ানো উচিত।

আরও পড়ুন: ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা ভুলেও করবেন না এই ৪টি কাজ, হতে পারে বড় লোকসান

হাউজিং মূল্যে সংশোধন

সরকার সমস্ত মেট্রো এবং নন-মেট্রো শহরগুলির জন্য একটি মূল্য তালিকা নির্ধারণ করে রেখেছে। অ্যানারক গ্রুপের চেয়ারম্যান বলেছেন, মেট্রো শহরে ৬০ বর্গ ফুট আবাসন ইউনিটের দাম ৪৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে কিন্তু সব শহরে জায়গা এবং বাজার মূল্য একই নয়। একটি ৬০ বর্গ ফুট আবাসনের দাম ৪৫ লক্ষ টাকা অন্যান্য মেট্রো শহরের সঠিক মনে হলেও মুম্বইয়ের মতো শহরের ক্ষেত্রে তা খুবই কম। সব শহরের জন্য আলাদা আলাদা হাউজিং মূল্য তালিকা নির্ধারণ করার পাশাপাশি মুম্বইয়ের মতো বড় মেট্রো শহরগুলিতে ৬০ বর্গ ফুট আবাসন ইউনিটের দাম কমপক্ষে ৮৫ লক্ষ রাখা উচিত।

First published:

Tags: Real Estate, Union Budget 2022

পরবর্তী খবর