Home /News /business /
Union Budget 2022: চূড়ান্ত বাজেট তৈরি করতে কতদিন সময় লাগে? দেখে নিন এক নজরে!

Union Budget 2022: চূড়ান্ত বাজেট তৈরি করতে কতদিন সময় লাগে? দেখে নিন এক নজরে!

বাজেট প্রস্তুতি

বাজেট প্রস্তুতি

Union Budget 2022: প্রত্যেক বছর কী ভাবে বাজেট তৈরি করা হয় নিচে বিস্তারিত আলোচনা করা হল।

  • Share this:

#নয়াদিল্লি: প্রতিবছর বাজেট অধিবেশনের দিন অর্থমন্ত্রী লাল কাপড় জড়ানো একগোছা কাগজ নিয়ে সংসদে প্রবেশ করেন। প্রায় এক মাস ধরে চলে বাজেট পেশ যেখানে একটি আর্থিক বর্ষের আয় ব্যয়ের বিস্তারিত বিবরণ দেওয়া হয়। মনে প্রশ্ন আসতেই পারে, যে বাজেট পেশ করতে এত সময় লাগে তা তৈরি করতে কত সময় লাগবে?

প্রত্যেক বছর কী ভাবে বাজেট তৈরি করা হয় নিচে বিস্তারিত আলোচনা করা হল।

সার্কুলার জারি এবং আলোচনা

কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Ministry of Finance) বাজেট তৈরি করে তা সকলেরই জানা। এই মন্ত্রণালয়ের অধীনে থাকা অর্থনৈতিক বিষয়ক দফতর প্রতি বছর অগাস্ট-সেপ্টেম্বর মাসে আগামী আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট তৈরির প্রক্রিয়া শুরু করে।

অগাস্ট মাসের শেষ সপ্তাহে বা সেপ্টেম্বর মাসের শুরুতে দায়িত্বে থাকে এই বিভাগ বাজেটের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট বিভাগগুলিকে একটি বাজেট সার্কুলার পাঠায়। এই সার্কুলারে বাজেটের গাইডলাইন উল্লেখ করা থাকে।

এরপর বিভিন্ন মন্ত্রণালয় এবং দফতরের সাথে যুক্ত ফিল্ড অফিসারদের এই সার্কুলার পাঠিয়ে চলতি এবং এক বছর আগের সমস্ত ব্যয়ের হিসেব প্রদান করতে বলা হয়। আগামী বর্ষে সংশ্লিষ্ট দফতরগুলির আর্থিক প্রয়োজনীয়তার বিবরণও উল্লেখ করার নির্দেশ দেওয়া হয়।

বিভিন্ন মন্ত্রণালয় থেকে তথ্য আসার পর উচ্চপদস্থ আধিকারিকরা সরকার প্রদত্ত গাইডলাইন মেনে সমস্ত তথ্য পর্যবেক্ষণ করে। প্রয়োজন পরিবর্তন এবং সংশোধন করে ওই তথ্য অনুমোদিত করে পুনরায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলিতে ফেরত পাঠানো হয়। এরপর মন্ত্রণালয়গুলি অনুমোদিত তথ্য ভালোভাবে যাচাই করে শেষে অর্থমন্ত্রককে পাঠায়।

মন্ত্রণালয় এবং সরকারি দফতরগুলি অর্থমন্ত্রক এবং নীতি আয়োগের সঙ্গে তাদের প্রয়োজনীয়তা জানিয়ে আলোচনা এবং বৈঠক করে।

আরও পড়ুন: ট্যাক্স মকুব থেকে শুরু করে মূল্য হ্রাস! হাউজিং সেক্টরের জন্য কী কী চমক থাকবে বাজেটে?

সমস্ত বৈঠক এবং আলোচনা শেষে অর্থমন্ত্রক প্রত্যেক মন্ত্রণালয়ের জন্য ব্যয় বরাদ্দ করে। পাশাপাশি, নাগরিকদের জন্য একাধিক নতুন জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়।

চূড়ান্ত বাজেটের খসড়া প্রধানমন্ত্রীকে পাঠানো হয় এবং সমস্ত বিষয় নিয়ে তার আলোচনা করা হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার পর বাজেটকে পরবর্তী পদক্ষেপে পাঠানো হয়।

আরও পড়ুন: ডিডিএ হাউজিং স্কিমের জন্য আবেদনকারীর যোগ্যতার মাপকাঠি কী কী....

দিল্লির নর্থ ব্লকে প্রথা অনুযায়ী ‘হালওয়া’ অনুষ্ঠানের মাধ্যমে বাজেট ছাপানোর প্রক্রিয়া শুরু হয়। উল্লেখ্য, ২০২১ সালের কোভিড বিধিনিষেধের জন্য বাজেট ছাপানো হয়নি। অর্থমন্ত্রী হাতে ট্যাবলেট ডিভাইস নিয়ে বাজেট অধিবেশন শুরু করেন।

শেষ পর্যায়ে নির্ধারিত দিনে অর্থমন্ত্রী সংসদে বাজেট পেশ করেন। এবছর নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি বাজেট অধিবেশন শুরু করবেন।

First published:

Tags: Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর