Home /News /business /

Amazon-Future Deal: অ্যামাজন-ফিউচার কুপন চুক্তি বাতিল করল CCI, মার্কিন সংস্থার জরিমানা ২০০ কোটি

Amazon-Future Deal: অ্যামাজন-ফিউচার কুপন চুক্তি বাতিল করল CCI, মার্কিন সংস্থার জরিমানা ২০০ কোটি

ফাইল ছবি

ফাইল ছবি

Amazon : সিসিআই-এর তরফ থেকে জানানো হয়েছে, চুক্তিটি নতুন করে পরীক্ষা করা একান্ত প্রয়োজন হয়ে পড়েছে। অ্যামাজনকে সেকশন ৪৫-এর সাব সেকশন (২)-এর ভিত্তিতে এই অর্ডারটি পাওয়ার ৬০ দিনের মধ্যে ফর্ম -২ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: শুক্রবার অ্যামাজন ( Amazon) ও ফিউচার গ্রুপের (Future Coupons Private Limited)  চুক্তি বাতিল বলে ঘোষণা করল কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (The Competition Commission of India)। এ ছাড়াও সিসিআই-এর থেকে চুক্তির বিষয়ে অনুমতি নেওয়ার সময় একাধিক তথ্য লুকিয়ে যাওয়ার অভিযোগে ২০০ কোটি টাকা জরিমানা করা হল সংস্থার।

    সিসিআই-এর তরফ থেকে জানানো হয়েছে, "চুক্তিটি নতুন করে পরীক্ষা করা একান্ত প্রয়োজন হয়ে পড়েছে। অ্যামাজনকে সেকশন ৪৫-এর সাব সেকশন (২)-এর ভিত্তিতে এই অর্ডারটি পাওয়ার ৬০ দিনের মধ্যে ফর্ম -২ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। সেই নোটিস দেওয়ার আগে পর্যন্ত, ২৮ নভেম্বর, ২০১৯ সালে চুক্তির অনুমতি কার্যকর থাকবে না। অ্যামাজন চুক্তির অনুমতি নেওয়ার সময় বেশ কিছু তথ্য লুকিয়েছে।"

    আরও পড়ুন: মুদ্রাস্ফীতির খতিয়ান; নভেম্বরে হোলসেল প্রাইস ইনডেক্স ১২.৫৪ শতাংশ থেকে বেড়ে ১৪.২ শতাংশে পৌঁছে গিয়েছে!

    নভেম্বর মাসের ১৬ তারিখে দিল্লি হাই কোর্ট সিসিআই-কে ফিউচার-অ্যামাজন চুক্তির বিষয়টি বাতিল করার বিষয়ে দু'সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত জানাতে বলে। দ্যা কনফেডরেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT) একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিল সিসিআই-এর বিরুদ্ধে, জুন মাসে অ্যামাজনকে একটি শো-কজ নোটিসও পাঠিয়েছিল। কিন্তু কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পাশাপাশি, ফিউচার রিটেল লিমিটেড (Future Retail Ltd.) সিসিআই-কে একটি চিঠিও লিখেছিল, যেখানে অ্যামাজনের সঙ্গে তাদের চুক্তি বাতিলের কথা বলা হয়। সেই চিঠিতে অভিযোগ করা হয়, সিসিআই-এর থেকে অনুমতি নেওয়ার সময় সম্পূর্ণ উল্টো তথ্য দিয়েছে অ্যামাজন। তথ্য লুকিয়েছে, ভুল মানে বার করেছে, ও মিথ্যে তথ্য় পরিবেশন করেছেন কমিশনের সামনে।

    আরও পড়ুন: দেখে নিন আপনার শহরে কত টাকায় মিলছে ১ লিটার পেট্রোল....

    সিসিআই চেয়ারম্যান অশোক কুমার গুপ্তা চিঠিতে জানিয়েছিলেন, অ্যামাজনের ভুল তথ্য পরিবেশন করা বা তথ্য লুকিয়ে যাওয়ার কারণে ফিউচার-অ্যামাজনের চুক্তির কোনও গ্রহণযোগ্যতা নেই। ফিউচারের তরফ থেকেও অ্যামাজনের সঙ্গে চুক্তি বাতিলের কথা বলা হয়। সব মিলিয়ে পরিস্থিতির বিচারে সিসিআই তার সিদ্ধান্ত জানিয়ে দিল শুক্রবার।

    ২০১৯ সালের নভেম্বর মাসে সিসিআই অ্যামাজনকে ফিউচার কুপনের সঙ্গে চুক্তিতে যেতে অনুমতি দেয়। সেই চুক্তি বাতিল বলে ঘোষণা করল কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Amazon

    পরবর্তী খবর