ব্যাঙ্ক ভুল করে অ্যাকাউন্টে বেশি টাকা পাঠিয়েছে? কী করণীয়, জেনে নিন!

ব্যাঙ্ক ভুল করে অ্যাকাউন্টে বেশি টাকা পাঠিয়েছে? কী করণীয়, জেনে নিন!

সাধারণত ব্যাঙ্কের তরফে এমন ভুল হওয়ার কথা নয়। কেন না, কোনও অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে তার নম্বর, IFSC কোড- সব খতিয়ে দেখে নেওয়া হয়।

সাধারণত ব্যাঙ্কের তরফে এমন ভুল হওয়ার কথা নয়। কেন না, কোনও অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে তার নম্বর, IFSC কোড- সব খতিয়ে দেখে নেওয়া হয়।

  • Share this:

• প্রসঙ্গটা আসলে উঠে এসেছে Citibank-এর সূত্রে। দিনকয়েক আগেই এই ব্যাঙ্ক বিখ্যাত প্রসাধনী সংস্থা Revlon-এর অ্যাকাউন্টে ভুল করে প্রায় ১ বিলিয়ন ডলার পাঠিয়েছিল। তার মধ্যে কিছুটা ফেরত পেলেও এখনও প্রায় ৫০০ মিলিয়ন ডলার ফেরত পাওয়া বাকি রয়েছে। ওদিকে মার্কিন মুলুকের নিয়ম অনুযায়ী রায় দিয়েছে আদালত- Revlon এই টাকা ফেরত দিতে বাধ্য নয়। কিন্তু এই দেশে এমনটা হলে? জেনে নেওয়া যাক!

• ব্যাঙ্ক কি সত্যিই ভুল করে টাকা পাঠায়?

সাধারণত ব্যাঙ্কের তরফে এমন ভুল হওয়ার কথা নয়। কেন না, কোনও অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে তার নম্বর, IFSC কোড- সব খতিয়ে দেখে নেওয়া হয়। পাশাপাশি, ট্রানজাকশনের পরে সেন্ডারও একটা অ্যাকনলেজমেন্ট রিসিপ্ট পেয়ে থাকেন। তা বলে ভুল যে একেবারেই হতে পারে না, এমনটাও নয়- মানুষ মাত্রেরই ভুল হয়! যেমন, ২০১২-১৩ সালের মধ্যে দেশের এক পাবলিক সেক্টর ব্যাঙ্ক বেশ কয়েকটা অ্যাকাউন্টে ভুল করে অনেক টাকা পাঠিয়েছিল। তবে ঘটনাটা সন্ধেবেলায় ঘটে, তাই সকালের আগে সেই টাকা ফেরত পাওয়া সম্ভব হয় বলে জানিয়েছেন এক উচ্চপদস্থ ব্যাঙ্ককর্তা।

• ভুল হয়ে গেলে ব্যাঙ্ক কী করে?

এ ক্ষেত্রে শুরু হয় SOP বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়র। ব্যাঙ্ক যার প্রথম ধাপে বেনেফিসিয়ারিকে ব্যাপারটা জানিয়ে টাকা ফেরত দেওয়ার অনুরোধ জানায়। তিনি রাজি না হলে বিষয়টা নিয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের হয়, আদালতে মামলা ওঠে।

• ভুল যদি গ্রাহকের তরফে হয়?

ধরে নেওয়া যাক, গ্রাহক জনৈক ব্যক্তির অ্যাকাউন্টে কিছু টাকা পাঠাতে চাইছেন। কিন্তু তিনি অ্যাকাউন্ট নম্বর বা অন্য কোনও তথ্য ব্যাঙ্কে ভুল দিয়েছেন। এক্ষেত্রে দায় সম্পূর্ণতই গ্রাহকের উপরে বর্তায়, কেন না ব্যাঙ্ক তাঁর নির্দেশ মেনে কাজ করেছে। এক্ষেত্রে গ্রাহক বেনেফিসিয়ারিকে টাকা ফেরত দেওয়ার অনুরোধ জানাতে পারেন, তিনি রাজি না হলে আইন-আদালতের সাহায্য নিতে পারেন, কিন্তু ব্যাঙ্ককে দোষী সাব্যস্ত করতে পারেন না।

•  RBI এই বিষয়ে কী বলে?

আক্ষেপের বিষয়- রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI-এর এই বিষয়ে স্পষ্ট কোনও নীতি নেই। যদি ভুল অ্যাকাউন্টে টাকা চলে যায়, তাহলে টাকা যে ব্যাঙ্কের অ্যাকাউন্টে গিয়েছে, তার সঙ্গে যোগাযোগ করে সেটা ফিরিয়ে আনা যেতে পারে। কিন্তু এক্ষেত্রে দু'টি বিষয় কার্যকরী হয়- ১. অ্যাকাউন্টে টাকাটা আছে কি না, ২. বেনেফিসিয়ারি তা পাঠাতে রাজি কি না! যদি প্রেরক ব্যাঙ্কের তরফে অ্যাকাউন্ট নম্বর মিসম্যাচের মতো কোনও ঘটনা না ঘটে, তাহলে সাধারণত প্রতিকার হয় না। তবে ব্যাঙ্কিং ওমবাডসম্যানের পথ সব সময়েই খোলা আছে।

• আপনার অ্যাকাউন্টে বাড়তি টাকা জমা পড়লে কী করা উচিৎ?

সততার নীতি অনুযায়ী এবং দেশের আইনের কথা মাথায় রেখে তা ফেরত দেওয়াটাই ঠিক হবে। না হলে অনর্থক নানা আইনি জটিলতার সম্মুখীন হতে হবে।

First published:

লেটেস্ট খবর